বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ব্রাজিল, স্পেনকে ছাপিয়ে বিশ্ব ফুটবলে নতুন রেকর্ড গড়ল ইতালি
নতুন রেকর্ডের পথে ইতালি (ছবি:টুইটার)
নতুন রেকর্ডের পথে ইতালি (ছবি:টুইটার)

ব্রাজিল, স্পেনকে ছাপিয়ে বিশ্ব ফুটবলে নতুন রেকর্ড গড়ল ইতালি

রাশিয়া বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। তারপর থেকে যেন নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে তারা। রবার্তো মানচিনির কোচিংয়ে ইউরো কাপ জিতেছে ইতালি। এরপর তৈরি করল নতুন রেকর্ড।

ব্রাজিল তখন আর্জেন্তিনার বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের ম্যাচ নিয়ে তীব্র জটিলতায় রয়েছে। খেলা হবে কি খেলা হবে না তা নিয়ে চলছে বিবাদ। ঠিক সেই সময় স্পেন তখন জর্জিয়ার বিরুদ্ধে নতুন রেকর্ড গড়ার পথে এগিয়ে চলেছে। আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের ও স্পেনের যৌথ ভাবে ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছিল। যা এ দিন ভেঙে দিল ইতালি। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র করার ফলে ৩৬ ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়ল আজ্জুরিরা।

২০১৮ সালের ১০ সেপ্টেম্বর শেষবার হেরেছিল ইতালি। সেই ম্যাচে পর্তুগালের বিরুদ্ধে খেলতে নেমেছিল আজুরিরা। তারপর প্রায় দু’বছর পার হতে চললো। ইতালিকে আর কেউ হারাতে পারেনি। ইতালির মতো আলজেরিও এখন অপরাজিত থাকার রেকর্ড গড়েই চলেছে ম্যাচের পর ম্যাচ। আফ্রিকান নেশন্স কাপ জেতার পাশাপাশি ২৯টা ম্যাচ অপরাজিত রয়েছে। তবে ইতালি যেন দিনে দিনে সব কিছুকে ছাপিয়ে যাচ্ছে।

ইতালি এখন নতুন রেকর্ড তৈরি করার দিকে তাকিয়ে রয়েছে। রাশিয়া বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। তারপর থেকে যেন নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করেছিল তারা। ধীরে ধীরে নিজেদের তৈরি করে রবার্তো মানচিনির ছেলেরা। মানচিনির কোচিংয়ে ইউরো কাপ জেতে ইতালি। এ বার সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচে অপরাজিত থাকার দুরন্ত রেকর্ডও তৈরি করল তারা। ১৯৩৫ থেকে ১৯৩৯ সালের মধ্যে ভিটোরিও পোজোর কোচিংয়ে ইতালি ৩০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল। ওই সময় বিশ্বকাপ জেতার পাশাপাশি অলিম্পিক্সে সোনাও জিতেছিল ইতালি। এ বার তাদের সাফল্যের মুকুটে জায়গা পেল নতুন আরও একটি গর্বের রেকর্ড।

বন্ধ করুন