বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ভারতীয় মহিলা দলের FIFA WC-তে অংশ নিতে এক দশক সময় লেগে যাবে, দাবি বেমবেম দেবীর
বেমবেম দেবী।
বেমবেম দেবী।

ভারতীয় মহিলা দলের FIFA WC-তে অংশ নিতে এক দশক সময় লেগে যাবে, দাবি বেমবেম দেবীর

  • ওড়িশার কলিঙ্গ সাহিত্য উৎসবের দ্বিতীয় দিনে মহিলা ফুটবল নিয়ে কথা বলতে গিয়ে বেমবেম দেবী বলেন, কর্পোরেট এবং বেসরকারি সংস্থাগুলো ছেলেদের ফুটবলে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তারা এগিয়েও আসছে। যে কারণে দেশে পুরুষদের ফুটবলের অগ্রসর হচ্ছে। মেয়েদের ক্ষেত্রে সেটা হচ্ছে না।

ভারতীয় মহিলা ফুটবল এখন ভালো ছন্দে রয়েছে। অনেক উন্নতিও করেছে। তা বলে এত সহজেও বিশ্বকাপের স্বপ্নপূরণ হওয়ার নয়। বরং ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে আরও এক দশক সময় লেগে যাবে। এমনটাই মনে করেন জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক বেমবেম দেবী।

ওড়িশার কলিঙ্গ সাহিত্য উৎসবের দ্বিতীয় দিনে মহিলা ফুটবল নিয়ে কথা বলতে গিয়ে বেমবেম দেবী বলেন, কর্পোরেট এবং বেসরকারি সংস্থাগুলো ছেলেদের ফুটবলে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এবং তারা এগিয়েও আসছে। আইএসএলে তো বড় বড় সংস্থাগুলো অর্থ বিনিয়োগ করছে। যে কারণে দেশে পুরুষদের ফুটবলের অগ্রসর হচ্ছে। এবং দলও শক্তিশালী হচ্ছে। কিন্তু মেয়েদের ফুটবলে এখনও সে রকম কিছুই ঘটেনি। যে কারণে যতটা উন্নতির প্রয়োজন ছিল বা যতটা অগ্রগতির প্রয়োজন ছিল, সে ভাবে কিন্তু মেয়েদের ফুটবলে উন্নতি হচ্ছে না বলে মনে করেন বেমবেম দেবী।

এর সঙ্গেই তিনি বলেওছেন, ‘এ ছাড়াও খেলাধুলা সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে, যা প্রতিভাদের আকৃষ্ট করার ক্ষেত্রে একটি বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।’ এর সঙ্গেই প্রাক্তন সাংসদ এবং পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ফুটবলার শাসকদের নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন। তিনি বলেছেন, ‘ওড়িশায় বিজেডি হোক বা কেন্দ্রে এনডিএ হোক, তারা প্রত্যেকেই পূর্ববর্তী শাসকদের ইতিহাস মুছে ফেলার চেষ্টা করেছিল। এই মনোভাবটা যে কোনও পার্টির মধ্যেই রয়েছে।’

বন্ধ করুন