বাংলা নিউজ > ময়দান > ফুটবল > নতুন ক্লাব রোমায় ভিন্ন চ্যালেঞ্জের মাঝেও দেখা মিলল পুরনো হোসে মোরিনহোর
হোসে মোরিনহো। ছবি- রয়টার্স। (REUTERS)
হোসে মোরিনহো। ছবি- রয়টার্স। (REUTERS)

নতুন ক্লাব রোমায় ভিন্ন চ্যালেঞ্জের মাঝেও দেখা মিলল পুরনো হোসে মোরিনহোর

  • রবিবার নিজেদের প্রথম ম্য়াচে ফিওরেনটিনার মুখোমুখি হবে মোরিনহোর রোমা।

এক দশকেরও বেশি সময় আগে জোসে মোরিনহোর ইন্টার মিলানের ট্রেবল জয় ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে আছে। এবার সেই ইতালিতে ফিরেছেন পর্তুগিজ কিংবদন্তী কোচ। সামনে ইতালির রাজধানী রোমের দল এএস রোমার হারানো গৌরবের দিন ফিরিয়ে আনা। নতুন ক্লাবে, নতুন চ্যালেঞ্জ নিয়ে রবিবারই মরশুমের প্রথম ম্যাচে ফিওরেনটিনার মুখোমুখি হচ্ছে মোরিনহোর দল। তার আগেই চেনা ছন্দে দেখা গেল মোরিনহোকে।

মাঠে নিপুণ পরিকল্পনার পাশপাশি মাঠের বাইরে নিজের সাংবাদিক সম্মেলনে মন্তব্যের জন্য বিখ্যাত মোরিনহো। চেনা ছন্দে কোন রাখঢাক না করে রোমার নতুন কোচ সোজাসাপ্টা জানিয়ে দিলেন আসন্ন চ্যালেঞ্জ তাঁর অতীতের আর পাঁচটা ক্লাবে চ্যালেঞ্জের থেকে সম্পূর্ণ ভিন্ন হতে চলেছে। মোরিনহো মানেই খেতাব জয় ও তাৎক্ষণিক সাফল্য, তবে নতুন ক্লাবে সাফল্য পেতে সময় চেয়ে নিলেন দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ।

এক সাংবাদিক সম্মেলনে তিনি জানান, ‘আমি যখন চেলসি, রিয়াল মাদ্রিদ বা ইন্টার মিলানের কোচ হই, তখন আমার থেকে সঙ্গে সঙ্গেই সাফল্যের আশা করা হয়েছিল। তবে রোমায় পরিস্থিতিটা ভিন্ন। রোমা বহু বছর কোন ট্রফি জেতেনি এবং গত মরশুমে চ্যাম্পিয়নদের থেকে ২৯ ও চতুর্থ স্থান থেকে ১৬ পয়েন্ট পিছিয়ে শেষ করে। ফুটবলে সবকিছুই বদলাতেই সময়ের প্রয়োজন। আমরা বহু বছর জিতিনি এবং প্রচুর কাজ করতে হবে (পরিস্থিতি বদলাতে)। তবে এর ফলাফল অবশ্যই মিলবে।’

রোমা ছেড়ে এ মরশুমেই ইন্টারে যোগ দিয়েছেন ক্লাব অধিনায়ক এডিন জেকো। ইউরোয় দুরন্ত খেলা লিওনার্ডো স্পিনাজোলাও চোটের কারণে খেলতে পারবেন না। ইতিমধ্যেই জেকোর পরিবর্তে চেলসি থেকে ট্যামি আব্রাহামকে সই করেছে রোমা। তবে ট্রান্সফার উইন্ডো বন্ধ হওয়ার আগে মোরিনহো আরও বেশ কিছু নতুন ফুটবলারকে দলে নিতে ইচ্ছুক।

‘আমি আগেই বলেছি আমরা এমন দু'জনকে হারিয়েছি (জেকো ও স্পিনাজোলা যাদেরকে আমরা হারাবো বলে ভাবিনি। তাই আমরা যা কেনাকাটা করেছি পুরোটাই সেই ভিত্তিতে। ফলে আমি দল গড়তে যাদেরক চাইছিলাম, তাদের পাইনি। ম্যানেজমেন্টের ওপর অযথা চাপ সৃষ্টি করতে পারি না। দলে যারা রয়েছে তাদের নিয়েই আমায় কাজ করতে হবে। তবে মার্কেটে কিছু করার জন্য (নতুন ফুটবলার কেনার জন্য) এখনও আমাদের হাতে সময় রয়েছে।’ মত রোমার নতুন কোচের।

বন্ধ করুন