বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > একেবারে ১৫ পয়েন্ট কাটা হল, লিগ টেবলের তিন থেকে সোজা দশে নেমে এল জুভেন্তাস

একেবারে ১৫ পয়েন্ট কাটা হল, লিগ টেবলের তিন থেকে সোজা দশে নেমে এল জুভেন্তাস

১৫ পয়েন্ট কাটা গেল জুভেন্তাসের।

আর্থিক বেনিয়মের দায়ে ইতালিয়ান ফুটবল ফেডারেশন জুভেন্তাসের ১৫ পয়েন্ট কেটে নিল। পাশাপাশি তৎকালীন জুভেন্তাসেরর মুখ্য ফুটবল আধিকারিক তথা বর্তমান টটেহন্যাম হটস্পার ডিরেক্টর ফ্য়াবিও পারাটিসিকেও ইতালিতে ফুটবল সংক্রান্ত সমস্ত কার্যকলাপ থেকে ৩০ মাসের জন্য নির্বাসিতও করা হয়েছে।

এক-আধ পয়েন্ট নয়, একেবারে ১৫ পয়েন্ট কাটা গেল জুভেন্তাসের। যার জেরে এক ধাক্কায় সিরি-এ লিগ তালিকায় তিন নম্বর স্থান থেকে ১০ নম্বরে নেমে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রাক্তন ক্লাব। নিঃসন্দেহে এত বড় শাস্তি যে কোনও ক্লাবের কাছে বড় ধাক্কা। কিন্তু কেন এমন শাস্তি পেতে হল জুভেন্তানসকে?

আর্থিক বেনিয়মের এবং অসত্য মূলধন লাভের অভিযোগ ওঠায় গত বছর শুরু হয়েছিল তদন্ত। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ক্লাবের আর্থিক ক্ষতির তথ্য উঠে এসেছে তদন্তে। প্রাথমিক ভাবে আর্থিক অনিয়ম প্রমাণ হওয়ার দায়ে ইতালিয়ান ফুটবল ফেডারেশন ইতালিয়ান চ্যাম্পিয়নদের কঠোর শাস্তি দিল। পাশাপাশি তৎকালীন জুভেন্তাসেরর মুখ্য ফুটবল আধিকারিক তথা বর্তমান টটেহন্যাম হটস্পার ডিরেক্টর ফ্য়াবিও প রাটিসিকেও ইতালিতে ফুটবল সংক্রান্ত সমস্ত কার্যকলাপ থেকে ৩০ মাসের জন্য নির্বাসিতও করা হয়েছে। তাঁকে উয়েফা এবং ফিফার বিভিন্ন কার্যকলাপ থেকেও বরখাস্ত করার দাবি জানানো হয়েছে।

আরও পড়ুন: মেসি-রোনাল্ডো দ্বৈরথে হল সেয়ানে সেয়ানে লড়াই, ৯ গোলের ম্যাচে জিত ১০ জনের পিএসজি-র

এখানেই শেষ নয়, প্যারাটিসির পাশাপাশি জুভেন্তাসের প্রাক্তন চেয়ারম্য়ান আন্দ্রেয়া অ্যাগনেলিকেও ইতালিয়ান ফুটবল থেকে দুই বছরের জন্য নির্বাসিত করা হয়েছে। সহ-সভাপতি এবং প্রাক্তন ব্যালন ডি'ওর বিজেতা পাভেল নেদভেদকে আবার আট মাসের জন্য নির্বাসিত করা হয়েছে।

প্যারাসিটির নির্বাসন অবশ্য ইংল্যান্ডে কার্যকর নয়। যদিও আর্থিক অনিয়ম এবং শাস্তির বিষয়টি জানানো হয়েছে উয়েফা এবং ফিফাকে। ফুটবলের এই দুই নিয়ামক সংস্থা শাস্তিমূলক ব্যবস্থা নিলে বৃহত্তর প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন: ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি-এমবাপে, লড়াইয়ে নেই রোনাল্ডো, দেখুন তালিকা

এত কিছুর পরেও অবশ্য জুভেন্তাসের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। ক্লাবের তরফে ইঙ্গিত করা হয় যে লিখিত ভাবে তাঁরা এই নির্বাসনের কারণ জানতে আগ্রহী এবং এর বিরুদ্ধে ক্লাবের তরফে কোর্টে অ্যাপিলও করা হবে। এই ঘটনায় নির্বাসিত হওয়া সমস্ত আধিকারিকরাই ইতালিয়ান অলিম্পিক্স কমিটির কাছে আবেদন জানাতে পারবেন।

অলিম্পিক্স কমিটির কাছে আধিকারিকদের শাস্তি কমানো বা বাড়ানোর ক্ষমতা রয়েছে। গত নভেম্বরে জুভেন্তাস জানায়, ২০২১-২২ আর্থিক বছরে ক্লাবের রেকর্ড ২৫৪.৩ মিলিয়ন ইউরো (২২০০ কোটি টাকার বেশি) ক্ষতি হয়েছে। তার পর বোর্ডের সব সদস্য একই দিনে ইস্তফা দিয়েছিলেন। ১৭ বছর আগে ম্যাচ গড়াপেটার অপরাধে জুভেন্টাসকে সিরি বি-তে নামিয়ে দেওয়া হয়েছিল। তার পর আবার বড় শাস্তির মুখে ইতালির প্রথম সারির ফুটবল ক্লাবটি।

বন্ধ করুন