বাংলা নিউজ > ময়দান > ফুটবল > প্রথম ভারতীয় হিসেবে বায়ার্ন মিউনিখ ‘বি’ দলের সঙ্গে ট্রেনিং করে ইতিহাস গড়লেন কবীর কোহলি
বার্য়ানের বি দলের ট্রেনিংয়ে কবীর কোহলি। ছবি- টুইটার।
বার্য়ানের বি দলের ট্রেনিংয়ে কবীর কোহলি। ছবি- টুইটার।

প্রথম ভারতীয় হিসেবে বায়ার্ন মিউনিখ ‘বি’ দলের সঙ্গে ট্রেনিং করে ইতিহাস গড়লেন কবীর কোহলি

  • ২১ বছর বয়সী এই তরুণ সুদেবা অ্যাকাডেমি থেকে উঠে এসেছেন।

মাত্র মাস চারেক আগে হাওড়ার সালকিয়ার ফুটবলার, সুদেবা এফসির অ্যাকাডেমি প্রোডাক্ট শুভ পাল, বায়ার্ন মিউনিখের অনুর্ধ্ব ১৯ দলের সঙ্গে অনুশীলন করার সুযোগ পেয়েছিলেন। এবার আরও এক সুদেবা এফসির অ্যাকাডেমি ফুটবলার বায়ার্নে ডাক পেলেন। দিন কয়েক আগে বায়ার্ন মিউনিখ ‘বি’ দলের হয়ে ট্রায়ালে ডাকা হয় কবীর কোহলিকে।

২১ বছর বয়সী গোলরক্ষক কবীর ট্রায়ালে বায়ার্নের ‘বি’ দলের প্রধান গোলকিপিং কোচ টম পিটার স্টার্ককে প্রভাবিত করার পরেই দলে ট্রেনিং করার জন্য ডাক পান। গতকাল প্রথম ভারতীয় হিসেবে বিশ্বখ্যাত বাভেরিয়ার ক্লাবের ‘বি’ দলের সঙ্গে ট্রেনিংও করেন কবীর। তবে এই প্রথম নয়, এর আগেও ইউরোপে খেলার অভিজ্ঞতা রয়েছে এই তরুণ গোলকিপারের। ২০১৯ সালে স্পেনের তৃতীয় ডিভিশন দল সিডি অলিম্পিক দে জাভিটা দলেও সই করেছিলেন তিনি। 

এদিন কবীরের সঙ্গে তাঁর ট্রায়ালের সময় সুদেবা সভাপতি অনুজ গুপ্তাও সেখানে উপস্থিত ছিলেন। বিশ্বের অন্যতম সেরা দলের সেরা পরিকাঠামোয় অনুশীলন করার এই সুযোগ বিশেষত ভারতীয় ফুটবলারদের কাছে তো খুবই দুর্লভ। তবে সময়ের সঙ্গে সঙ্গে সবকিছুই পরিবর্তিত হচ্ছে। বহু ভারতীয় তরুণই এখন ইউরোপের বিভিন্ন ক্লাবে অনুশীলন করছেন, সই করছেন। আর এই  সবের মাঝে নিঃশব্দে নিজেদের দুর্দান্ত কাজ চালিয়ে যাওয়া সুদেবা যেন ভারতীয় ফুটবলের পথপ্রদর্শক হয়ে উঠেছে।

বন্ধ করুন