বাংলা নিউজ > ময়দান > ফুটবল > এমবাপে-বেঞ্জেমার গোলে অপরাজিত থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল ফ্রান্স
বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে এমবাপের আক্রমণ (ছবি:টুইটার)
বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে এমবাপের আক্রমণ (ছবি:টুইটার)

এমবাপে-বেঞ্জেমার গোলে অপরাজিত থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল ফ্রান্স

  • মঙ্গলবার রাতে ফিনল্যান্ডকে তাদের মাঠে ২-০ গোলে হারাল বিশ্ব চ্যাম্পিয়নরা। আগের রাউন্ডে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল তারা। এই হারে কপাল পুড়েছে ফিনল্যান্ডের, তাদের টপকে প্লে-অফে খেলা নিশ্চিত করেছে ইউক্রেন।

প্রথমার্ধের বিবর্ণতা কাটিয়ে বিরতির পর ঘুরে দাঁড়াল ফ্রান্স। বদলি হিসাবে নেমে  ‘ডেডলক’ ভাঙলেন করিম বেঞ্জেমা। সতীর্থের গোলে অবদান রাখলেন কিলিয়ান এমবাপে। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘ডি’ গ্রুপে অপরাজিত থাকল ফ্রান্স। মঙ্গলবার রাতে ফিনল্যান্ডকে তাদের মাঠে ২-০ গোলে হারাল বিশ্ব চ্যাম্পিয়নরা। আগের রাউন্ডে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল তারা। এই হারে কপাল পুড়েছে ফিনল্যান্ডের, তাদের টপকে প্লে-অফে খেলা নিশ্চিত করেছে ইউক্রেন।

ম্যাচের পঞ্চম মিনিটে ফরাসি স্ট্রাইকার মুসা দিয়াবির শট আটকে দেন ফিনল্যান্ড গোলরক্ষক। ২২তম মিনিটে বাইরে মেরে সুযোগ হারান গ্রিজমান। বিরতির যাওয়ার মুহূর্তে ভালো একটি সুযোগ পায় স্বাগতিকরা। তবে লিও ভাইসানেনের শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। বিরতির পর দিয়াবিকে তুলে বেঞ্জেমাকে নামান ফ্রান্সের কোচ। ৬৬তম মিনিটে সাফল্য এনে দেন রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার। এমবাপের দেওয়া পাস ধরে পোস্টে শট নেন বেঞ্জেমা। সেই বল প্রতিপক্ষ খেলোয়াড়ের পায়ে লেগে জালে জড়ায়।

এর ১০ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন এমবাপে। ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন পিএসজি ফরোয়ার্ড।  এই গোলের সুবাদে ২-০ ব্যবধানে জয় পায় ফ্রান্স। ফলে অপরাজিত থেকে বাছা্ই পর্ব শেষ করে তারা। ৮ ম্যাচে পাঁচটি জয় ও তিনটি ড্রয়ের মাধ্যমে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ফ্রান্স। একই সময়ে বসনিয়া-হার্জেগোভিনাকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে প্লে-অফে খেলা নিশ্চিত করে ইউক্রেন। তাদের পয়েন্ট ১২ আর ফিনল্যান্ডের ১১। এছাড়া বসনিয়ার ৭, কাজাখস্তানের পকেটে রয়েছে ৩ পয়েন্ট।

বন্ধ করুন