বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL-এর ম্যাচ ঘিরে বিতর্কের ঝড়, দল তুলে নিল কেরালা, সেমিতে সুনীলরা- ভিডিয়ো

ISL-এর ম্যাচ ঘিরে বিতর্কের ঝড়, দল তুলে নিল কেরালা, সেমিতে সুনীলরা- ভিডিয়ো

রেফারিং নিয়ে অসন্তুষ্ট কেরালা দল তুলে নেওয়ায় সেমিতে চলে গেল বেঙ্গালুরু।

ম্যাচের ৯৬ মিনিটে সুনীল ছেত্রীর বিতর্কিত ফ্রি কিক নিয়ে ক্ষোভে ফেটে পড়েন কেরালা ব্লাস্টার্সের কোচ ইভান ভুকোমানোভিচ। তিনি এতটাই ক্ষিপ্ত হন যে, দল তুলে নেওয়ার সিদ্ধান্ত নেন। মাঠ ছাড়ার আগে রেফারির সঙ্গেও বাঁধে তুমুল ঝামেলা। এমন কী রেফারির সঙ্গে তর্কাতর্কি করতে দেখা যায় কেরালা ব্লাস্টার্সের ফুটবলারদের।

আইএসএলের প্রথম প্লে-অফের ম্যাচ ঘিরে উত্তাল হল ভারতীয় ফুটবল। ঘটে গেল নজিরবিহীন ঘটনা। রেফারিং নিয়ে অসন্তোষ প্রকাশ করে দলই তুলে নিল কেরালা ব্লাস্টার্স। যার জেরে সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসি পৌঁছে গেল আইএসএলের সেমিফাইনালে।

ম্যাচের ৯৬ মিনিটে সুনীল ছেত্রীর বিতর্কিত ফ্রি কিক নিয়ে ক্ষোভে ফেটে পড়েন কেরালা ব্লাস্টার্সের কোচ ইভান ভুকোমানোভিচ। তিনি এতটাই ক্ষিপ্ত হন যে, দল তুলে নেওয়ার সিদ্ধান্ত নেন। মাঠ ছাড়ার আগে রেফারির সঙ্গেও বাঁধে তুমুল ঝামেলা। এমন কী রেফারির সঙ্গে তর্কাতর্কি করতে দেখা যায় কেরালা ব্লাস্টার্সের ফুটবলারদের। সব মিলিয়ে বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে তখন উত্তাল দশা। আর এই ঘটনাতেই দল তুলে নিল কেরালা। এর শাস্তিস্বরূপ তাদের প্রতিপক্ষ বেঙ্গালুরু এফসি-কে সেমিফাইনালের টিকিট দেওয়া হল।

আরও পড়ুন: প্লে-অফের আগে জেনে নিন ATKMB-কে কী কী বিষয় সমস্যায় ফেলতে পারে, দলের শক্তিই বা কী?

নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য অবস্থায় শেষ হয়। স্বাভাবিক ভাবেই নকআউটের ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ৯৬ মিনিট নাগাদ বক্সের বাইরে সুনীলকে কেরালার এক ফুটবলার ফাউল করায়, ফ্রি-কিক দেন রেফারি ক্রিস্টাল জন। সেই ফ্রি-কিক দেওয়া নিয়ে বিতর্ক না তৈরি হলেও, বিতর্ক বড় হল ফ্রি-কিকের পর। কেরালার গোলরক্ষক, ফুটবলাররা প্রস্তুত হওয়ার আগেই শট মারেন সুনীল। রেফারিও গোল দিয়ে দেন। কেরালার ফুটবলাররা অভিযোগ করেন, রেফারি বাঁশি বাজানোর আগেই সুনীল শট নিয়েছেন। তাঁরা প্রস্তুত ছিলেন না। তাই গোল বাতিল করতে হবে। কিন্তু তাঁদের আবেদনে কর্ণপাত করেননি রেফারি।

এর পরেই উত্তাপের মাত্রা বাড়ে। শুরু হয় বচসা। রেফারিকে ঘিরে ধরে প্রতিবাদ করেন কেরালার ফুটবলাররা। কিন্তু রেফারি গোলের সিদ্ধান্ত প্রত্যাহার না করায় কোচ ইভান ভুকোমানভিচের নির্দেশে মাঠ ছাড়েন কেরল তাঁরা। চতুর্থ রেফারির সঙ্গে কথা বলেও খুশি হননি তিনি। ক্ষুব্ধ কেরালার কোচ মাঠে ঢুকে দল তুলে নেন। রেফারির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনেছে কেরালা শিবির।

শুক্রবার প্রথম প্লে-অফের ম্যাচে মুখোমুখি হয়েছিল কেরালা এবং বেঙ্গালুরু। সেই ম্যাচ ঘিরেই যত বিতর্ক। আইএসএলের ইতিহাসে প্রথম বার কোনও দল খেলা শেষ হওয়ার আগেই মাঠ ছাড়ল। শুক্রবার বেঙ্গালুরু এবং কেরালার মধ্যে প্রতিযোগিতার প্রথম নক-আউট ম্যাচ শেষ হল চরম বিতর্কের মধ্যে দিয়ে। আর এর জেরে লাভবান হলেন সুনীলরা। সেমিফাইনালে মুম্বই সিটি এফসি-র মুখোমুখি হবে বেঙ্গালুরু এফ সি।

শুক্রবার ম্যাচের শুরু থেকে ছিল বেঙ্গালুরুর দাপট। রয় কৃষ্ণ সোনার সুযোগ পেয়েও, ফাঁকা গোলে হেড করে বল ঠেলতে ব্যর্থ হন। তবে কেরালা ব্লাস্টার্স পরের দিকে পাল্টা লড়াই শুরু করে। বিশেষ করে সাহাল আব্দুল সামাদ পরিবর্ত হিসাবে মাঠে নামার পর। তবে বেঙ্গালুরুর রক্ষণভাগ কেরালার সব আক্রমণ প্রতিরোধ করে দেয়।

আরও পড়ুন: ISL-এ ওড়িশার কাছে কখনও হারেনি ATKMB, প্লে-অফেও একই নজির ধরে রাখতে পারবে বাগান?

তবে সুনীল ছেত্রীর গোল নিয়ে বিতর্কের ঝড় ওঠে। কেরালা দল তুলে নেওয়ায় সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দেন বেঙ্গালুরু এফসি-র অন্যতম মালিক, জেএসডব্লিউ-এর কর্ণধার পার্থ জিন্দল। তিনি লেখেন, ‘সত্যি কেরালা ব্লাস্টার্স? আপনারা চান ভারতীয় ফুটবলকে এভাবেই মনে রাখা হোক? আপনারা সত্যিই চান আপনাদের হাজার হাজার ভক্ত এই দলকে আর এই ম্যানেজারকে এভাবে মনে রাখুন? চূড়ান্ত হতাশাজনক। অনেক অভিনন্দন বেঙ্গালুরু এফসি।’

এর আগে ২০১৫ সালের আইএসএলে একটি ম্যাচে রেফারির সিদ্ধান্তের প্রতিবাদে এফসি গোয়া খেলার শেষ হওয়ার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠান বয়কট করেছিলেন। কিন্তু, ম্যাচ ছেড়ে দেওয়ার মতো ঘটনা এর আগে কখনও ঘটেনি। সেই হিসাবে শুক্রবারের এই ঘটনা একেবারেই নজিরবিহীন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের শূন্য রানে আউট রাহানে, রঞ্জির কোয়ার্টার ফাইনালে শতরান হাতছাড়া পৃথ্বী শ-র ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘ভয়ে’ রাজ্যসভাতেই থাকছেন না! কর্ণাটক থেকে লোকসভা ভোটে লড়ার পথে জয়শংকর-সীতারামন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.