বাংলা নিউজ > ময়দান > ফুটবল > প্রথম ভারতীয় কোচ হিসেবে আইএসএল দলের পূর্ণ দায়িত্ব নিয়ে নতুন নজির খালিদ জামিলের
নতুন নজির খালিদ জামিলের।
নতুন নজির খালিদ জামিলের।

প্রথম ভারতীয় কোচ হিসেবে আইএসএল দলের পূর্ণ দায়িত্ব নিয়ে নতুন নজির খালিদ জামিলের

  • গত মরশুমে জেরার্ড নুসকে সরিয়ে দেওয়ার পরেই নর্থ ইস্ট ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয় খালিদ জামিলকে। তার পরে খালিদের কোচিংয়ে সেমিফাইনালে পৌঁছায় নর্থ ইস্ট। 

আইএসএলের ইতিহাসে নতুন নজির গড়ে ফেললেন খালিদ জামিল। বিদেশি কোচের প্রথা ভেঙে প্রথম ভারতীয় কোচ হিসেবে কোনও আইএসএল দলের পূর্ণ দায়িত্ব নিলেন খালিদ। আসন্ন আইএসএলেএ বার নর্থ ইস্ট ইউনাইটেডের কোচ হিসেবে নামীদামী বিদেশি কোচেদের চ্যালেঞ্জ জানাতে চলেছেন খালিদ। 

গত মরশুমে জেরার্ড নুসকে সরিয়ে দেওয়ার পরেই নর্থ ইস্ট ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয় খালিদ জামিলকে। তার পরে খালিদের কোচিংয়ে সেমিফাইনালে পৌঁছায় নর্থ ইস্ট। লিগের লড়াইয়ে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকে যে ভাবে ঘুরে দাঁড়িয়ে প্লে অফে উঠেছিল নর্থ-ইস্ট, তাতে তারা বাহবা পেয়েছিলেন। আর তাদের এই লড়াইটা করতে যিনি শিখিয়েছিলেন, তিনি আর কেউ নন, খালিদ জামিল। বিদেশিদের ভিড়ে তিনি প্রমাণ করে দিয়েছিলেন, ভারতীয় কোচেরা কোনও অংশে পিছিয়ে নেই।

আর সে কারণেই এই বারও বিদেশি কোচের মোহে না পড়ে, খালিদের উপরেই আস্থা রেখেছে নর্থ ইস্ট ইউনাইটেড। খালিদের জীবনের মূল মন্ত্রই হল, মাটি আঁকড়ে লড়াই করে যাওয়া। আর সেই মন্ত্রেই উজ্জ্বীবিত হয়ে খালিদের কোচিংয়ে আইলিগ চ্যাম্পিয়ন হয়ে সকলকে চমকে দিয়েছিল আইজল এফসি। আইজলের আগে অবশ্য মুম্বই এফসি-তে টানা সাত বছর কোচিং করিয়েছেন। সেখানেও বিপক্ষের ত্রাস ছিল খালিদের মুম্বই। ইস্টবেঙ্গল এবং মোহনবাগানেও কোচিং করিয়েছেন খালিদ। এ বার সেই কোচের সামনেই নতুন চ্যালেঞ্জ।

বন্ধ করুন