বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > রিয়ালের প্রস্তাব নাকচ, হ্যাটট্রিক করে PSG-র সঙ্গে নতুন চুক্তি সেলিব্রেট করলেন এমবাপে

রিয়ালের প্রস্তাব নাকচ, হ্যাটট্রিক করে PSG-র সঙ্গে নতুন চুক্তি সেলিব্রেট করলেন এমবাপে

পিএসজির হয়ে মেটসের বিরুদ্ধে গোল করে এমবাপের সেলিব্রেশন। ছবি- এপি।  (AP)

২০২৫ সাল পর্যন্ত পিএসজির সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করেছেন এমবাপে।

এই গ্রীষ্মের ট্রান্সফার উইন্ডো শুরু হওয়ার বহু আগে থেকেই কিলিয়ান এমবাপেকে ঘিরে রিয়াল মাদ্রিদ এবং প্যারিস সাঁ-জাঁর মধ্যে টানাপোড়েন চলছিল। তবে রিয়াল-পিএসজির এই লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ী হল ফ্রান্সের ক্লাবই। রিয়ালের প্রস্তাব প্রত্যাখ্যান করে পিএসজিতেই নতুন চুক্তি স্বাক্ষর করলেন এমবাপে।

বর্তমান বিশ্বের সেরা ফুটবলারদের তালিকায় একেবারে শীর্ষে নাম থাকবে এমবাপের। তাই এ মরশুম শেষে পিএসজির সঙ্গে তাঁর চুক্তি শেষ হওয়ায় স্বাভাবিকভাবেই শীর্ষ ক্লাবগুলি তাঁকে দলে নিতে হাত বাড়িয়েছিল। সেই দৌড়ে বরাবরই বাং এগিয়েছিল। কিন্তু একেবারে নিমেষে সব বদলে গেল। পাঁচ বছর আগে যেমন রিয়ালের প্রস্তাব ফিরিয়ে দিয়ে পিএসজিতে যোগ দিয়েছিলেন এমবাপে, এবারও সেভাবেই আরও একবার এমবাপেকে দলে নেওয়ার দৌড়ে পিএসজির কাছে মাত খেল রিয়াল। ২০২৫ সাল পর্যন্ত পিএসজির সঙ্গে চুক্তি স্বাক্ষর করলেন ২৩ বছর বয়সি ফরোয়ার্ড।

সদ্যই এমবাপের মা জানিয়েছিলেন রিয়াল এবং পিএসজি, দুই দলের সঙ্গেই এমবাপে মৌখিক চুক্তিতে পৌঁছেছেন, তবে তিনি কোথায় খেলবেন, তা এমবাপের একান্ত ব্যক্তিগত সিদ্ধান্ত। Marca-র রিপোর্ট অনুযায়ী, রিয়াল এমবাপেকে চুক্তি সই করার জন্য ১৩০ মিলিয়ন ইউরোর বোনাসসহ, তাঁর ইমেজস্বত্ব তাঁর কাছেই রাখার অনুমতি এবং বিশাল পারিশ্রমিক দিতে রাজি ছিল। কিন্তু পিএসজির কাতারি মালিক এবং কাতারের এক বিরাট পলিটিক্যাল চাপ ছিল এমবাপের উপর। শেষমেশ কার্যত অকল্পনীয় এক চুক্তিতে সই করলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা।

Marca-র রিপোর্টই দাবি করা হয়, পিএসজি এমবাপের আর্থিক সমস্ত চাহিদা তো পূরণ করেইছে, উপরন্তু, পিএসজি দলে তাঁর মতামতকে বাড়তি গুরুত্ব দেওয়া, নতুন স্পোর্টিং ডিরেক্টর নিয়োগে তাঁর অংশগ্রহণ করা, এমনকী দলের জন্য নতুন খেলোয়াড় বাছাই করার ক্ষেত্রেও তাঁর মতামত নেওয়া হবে বলে তাঁকে কথা দিয়েছে। রিয়াল মূলত এমবাপেকে সই করানোর জন্যই আরলিং হালান্ডের দিকে আর হাত বাড়ায়নি। তবে তা যথেষ্ট নয় বলেই মনে হচ্ছে।

পিএসজির শুক্রবারই এমবাপের নতুন চুক্তি স্বাক্ষর করার কথা ঘোষণা করেছে। আর সেই রাতেই এ মরশুমে লিগ ওয়ানের শেষ ম্যাচে হ্যাটট্রিক করে এই ঘটনাকে স্মরণীয় করে রাখলেন এমবাপে। মেটসের বিরুদ্ধে এমবাপে ছাড়াও নেইমার এবং অ্যাঞ্জেল ডি মারিয়া গোল করে ফরাসি চ্যাম্পিয়নদের ৫-০ ম্যাচ জেতান। এমবাপে পিএসজিতে থাকলেও অবশ্য ডি মারিয়া সাত বছর পর ফরাসি রাজধানীর ক্লাব ছাড়ছেন। নিজের শেষ ম্যাচে গোল করে তিনি দারুণভাবে পিএসজিকে বিদায় জানালেন।

 

বন্ধ করুন