বাংলা নিউজ > ময়দান > ফুটবল > La Liga 2021-22: বার্সার থেকে ১৮ পয়েন্ট এগিয়ে রেকর্ড লা লিগা জয় রিয়াল মাদ্রিদের, নজির কোচের
লা লিগা জয়ের উচ্ছ্বাস রিয়াল মাদ্রিদের। (ছবি সৌজন্যে রয়টার্স)

La Liga 2021-22: বার্সার থেকে ১৮ পয়েন্ট এগিয়ে রেকর্ড লা লিগা জয় রিয়াল মাদ্রিদের, নজির কোচের

  • লা লিগা ২০২১-২২: রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনসেলোত্তিও গড়ে ফেললেন এক বিরল নজির। ইউরোপীয় ফুটবলের সেরা পাঁচটি লিগের কোচ হিসেবে শিরোপা জয়ের অনন্য নজির গড়ে ফেললেন তিনি।

শুভব্রত মুখার্জি

শনিবাসরীয় রাতে এসপ্যানিওলকে ৪-০ গোলে বিপর্যস্ত করে ঝুলিতে যোগ করল আরও একটি লা লিগার খেতাব যোগ করল রিয়াল মাদ্রিদ। পাশাপাশি রিয়ালের কোচ কার্লো আনসেলোত্তিও গড়ে ফেললেন এক বিরল নজির। ইউরোপীয় ফুটবলের সেরা পাঁচটি লিগের কোচ হিসেবে শিরোপা জয়ের অনন্য নজির গড়ে ফেললেন তিনি। 

ইতালিয়ান এই কোচ ইতালিতে এসি মিলানের হয়ে, ইংল্যান্ডে চেলসির হয়ে, ফ্রান্সে প্যারিস-সা-জাঁর হয়ে এবং জার্মানিতে বায়ার্ন মিউনিখের হয়ে লিগ শিরোপা জয়ের পরে স্পেনের রিয়াল মাদ্রিদের হয়েও শিরোপা জিতে এই নজির করলেন আনচেলত্তি। ৬২ বছর বয়সি এই কোচ ২০১৩-১৫ রিয়াল মাদ্রিদের কোচ থাকলেও সেই সময় লা লিগার খেতাব তিনি জিততে পারেননি। সেইসময় মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব ওয়ার্ল্ড কাপ, উয়েফা সুপার কাপ এবং কোপা দেল রে'র খেতাব জিতেছিলেন।

আরও পড়ুন: Champions League: সাত গোলের ক্লাসিকে রিয়াল মাদ্রিদকে মাত দিল ম্যাঞ্চেস্টার সিটি

আনসেলোত্তি ২০০৪ সালে সেরি-এ, ২০১০ সালে প্রিমিয়ার লিগ, ২০১৩ সালে ফরাসি লিগা ওয়ানের খেতাব এবং ২০১৭ সালে বুন্দেশলিগা জেতার পরবর্তীতে রিয়ালের হয়ে লা লিগার খেতাব ও জিতে ফেললেন। ৪-০ গোলে এসপ্যানিওলকে হারিয়ে ৩৫ তম লা লিগার খেতাব জিতল রিয়াল মাদ্রিদ। যা স্পেনের ইতিহাসে সর্বাধিক।

চলতি লা লিগার খেতাব জিততে শেষ পাঁচ রাউন্ডে রিয়ালের প্রয়োজন ছিল কেবলমাত্র এক পয়েন্ট। তবে খুব বেশি অপেক্ষা করতেই হল না রিয়াল মাদ্রিদকে। প্রথম সুযোগেই শিরোপা জয় সম্পন্ন করল তারা। এসপানিওলকে ৪-০ ফলে হারিয়ে পয়েন্ট টেবিলে চলে গেল সবার ধরাছোঁয়ার বাইরে চলে গেল তারা। পুনরুদ্ধার করল লা লিগা খেতাব।

লা লিগার ম‍্যাচে শনিবার ৪-০ গোলে রিয়াল ম্যাচ জিতেছে। যার মধ্যে প্রথমার্ধে জোড়া গোল করেছেন রদ্রিগো। দ্বিতীয়ার্ধে ব‍্যবধান বাড়ান মার্কো আসেনসিও। বদলি হিসেবে নেমে দলের হয়ে চতুর্থ গোলটি করেন সর্বোচ্চ গোলদাতা করিম বেনজেমা। এই জয়ের পরে ৩৪ ম‍্যাচে রিয়ালের পয়েন্ট দাঁড়াল ৮১। চার ম‍্যাচ বাকি থাকতে শিরোপা জিতে নিল রিয়াল। সমসংখ্যক ম‍্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে সেভিয়া। এক ম‍্যাচ কম খেলে বার্সেলোনার পয়েন্ট ৬৩। তারা রয়েছে তিন নম্বরে।

এদিন ম্যাচে বেনজেমা এবং ভিনিসিয়াস জুনিয়রকে ছাড়াই খেলতে নামে রিয়াল। ৩৩ তম মিনিটে রদ্রিগোর চমৎকার ফিনিশিংয়ে এগিয়ে যায় তারা। মার্সেলোকে বল বাড়িয়ে এগিয়ে যান তরুণ উইঙ্গার। পেনাল্টি বক্সের মুখ থেকে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন তিনি। ৪৩ তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রদ্রিগো।

আরও পড়ুন: Champions League: বার্নাবেউতে আমরাই জিতব, প্রথম লেগ হেরেও হুঙ্কার বেঞ্জেমার

৫৪ তম মিনিটে ব‍্যবধান বাড়িয়ে ৩-০ করেন আসেনসিও। ম্যাচে ৩-০ ফলে এগোনোর পরে বেনজেমা, ইসকো, টনি ক্রুস, ভিনিসিয়াসদের মাঠে নামান আনসেলোত্তি। ৮১ তম মিনিটে প্রতি-আক্রমণ থেকে গোল করেন বেনজেমা। লিগে এটি তাঁর ২৬ তম গোল। গোলের পরই মেক্সিকান ওয়েভ দিয়ে গ‍্যালারিতে শুরু হয় শিরোপা জয়ের উৎসব। রিয়াল সমর্থকদের ‘চ্যাম্পিয়োন্স’ শ্লোগানে মুখরিত হয়ে ওঠে স্টেডিয়াম।

বন্ধ করুন