বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > League Cup: পেনাল্টিতে চেলসিকে হারিয়ে রেকর্ড নবম খেতাব জয় লিভারপুলের

League Cup: পেনাল্টিতে চেলসিকে হারিয়ে রেকর্ড নবম খেতাব জয় লিভারপুলের

লিগ কাপ খেতাব হাতে লিভারপুলের সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

এই ম্যাচে চার-চারটি গোল বাতিল করা হয়।

ওয়েম্বলিতে ১২০ মিনিটের গোলশূন্য ম্যাচের পর চেলসিকে পেনাল্টিতে মাত দিয়ে রেকর্ড নবম লিগ কাপ খেতাব জিতল লিভারপুল। আদপে ম্যাচ গোলশূন্য থাকলেও বাকি পাঁচটি গোলশূন্য ম্যাচের থেকে এই ম্যাচ একটু ভিন্ন ছিল। অজস্র সুযোগ তৈরি, দুর্ধর্ষ সব সেভ, দারুণ ডিফেন্ডিং এবং চারটি গোল বাতিল হওয়ার পরে ম্যাচ পেনাল্টিতে যায়।

এদিন অ্যালিসনের বদলে এক ম্যাচে বাদে গোটা টুর্নামেন্টে লিভারপুলের গোলে থাকা কাওমিন কেলেহারকেই তেকাঠির নীচে দাঁড়ানোর সুযোগ দেন জুরগেন ক্লপ। নিজের প্রথম বড় ফাইনালে একদম ম্যাচের শুরুর দিকেই ক্রিশ্চিয়ান পুলিসিকের বিরুদ্ধে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে সেভ দিয়ে ম্যাচের শুরুটা ভালই করেন কেলেহার। এরপর প্রথমার্ধে লিভারপুলের হয়ে সাদিও মানে গোল করার দু'টি বড় সুযোগ পান। কিন্তু প্রথমটায় একদুম ভুল সময়ে লাফিয়ে নিজের হেডার গোলের আশেপাশেও রাখতে পারেননি মানে, আর দ্বিতীয়টা হল তাঁর স্বদেশীয় এডুয়ার্ড মেন্ডির দক্ষতা।

প্রথমে নাবি কেইটার দূরপাল্লার শট দারুণভাবে বাঁচানোর পর ফিরতি বল যখন গোলের সামনে মানের পায়ে পড়ে, তখন তাঁর গোল করা একপ্রকার নিশ্চিত ছিল। কিন্তু মেন্ডি সেই শটও দুর্ধর্ষভাবে বাঁচিয়ে দেন। এরপর দ্বিতীয়ার্ধে জোয়েল মাটিপ লিভারপুলের হয়ে জালে বল জড়ালেও তা বাতিল করা হয়। ভার্জিল ভ্যান ডাইক গোলের আগেই চেলসির রিস জেমসকে ফাউল করেন। চেলসির হয়ে মেসন মাউন্ট এক নয়, দুই অর্ধে দুইবার কেলেহারের সঙ্গে ইয়ান টু ইয়ানে গোল করার সুযোগ পেয়েছিলেন। প্রথমবার তাঁর বল অল্পের জন্য বাইরে চলে যায়, দ্বিতীয়বার পোস্টে লেগে ফিরে আসে।

এছাড়া চেলসির হয়ে কাই হ্যাভার্টস, রোমেলু লুকাকুরা গোলে বল জড়ালেও তা অফসাইডের জেরে বাতিল করা হয়। ম্যাচ এক্সট্রা টাইমে গড়ালে সেখানেও মেন্ডি দুর্দান্তভাবে ভ্যান ডাইকের একটি হেডার থেকে গোল বাঁচান। এরপর এক্সট্রা টাইমের একেবারে শেষ মুহূর্তে চেলসির পেনাল্টি বিশেষজ্ঞ, গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে মাঠে নামান টমাস টুচেল। এর আগে উয়েফা সুপার কাপেও এমনভাবে কেপাকে নামিয়ে ম্যাচ জিতেছিলেন টুচেল, লিগ কাপেই আগের রাউন্ডে তিনবার পেনাল্টি শুট আউটে চেলসিকে জয় এনে দেন কেপা। 

সুতরাং, টুচেলের সিদ্ধান্তের পিছনে কারণ খুঁজে পেতে খুব অসুবিধা হওয়ার কথা নয়। পেনাল্টি শুট আউটে শুরু থেকে শেষ পর্যন্ত দুই দলের ফুটবলাররাই দারুণ দক্ষতা ও ঠান্ডা মাথার পরিচয় দেয়। দুই দলেরই ১০ জন করে আউটফিল্ড খেলোয়াড়ের প্রত্যেকে সফলভাবে পেনাল্টি মারেন। কিন্তু ১১তম পেনাল্টি যেখানে লিভারপুল গোলরক্ষক কেলেহার গোল করেন, সেখানেই কেপার শট বারের অনেক উপর দিয়ে চলে যায়। টানটান ম্যাচের ২২ নম্বর পেনাল্টিতে গিয়ে অবশেষে ম্যাচ ও খেতাব জেতে লিভারপুল। ম্যান সিটির টানা দাপটের পর আবার লিগ কাপ জিতল রেডসরা। ঘটনাক্রমে, এটি লিভারপুলের রেকর্ড নবম লিগ কাপ খেতাব। এক দশক পরে আবার কাপ জিতল মার্সিসাইডের লাল পক্ষ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

তোলাবাজি - ডাকাতির টাকার ভাগ পায় তৃণমূল, তাই চুপ সরকার, বিস্ফোরক দাবি সুকান্তর কর্মক্ষেত্রে হবে প্রশংসা, পদোন্নতি, বিয়ের যোগ! মালিকা রাজযোগে মিথুন সহ লাকি কারা ঠিক ১.১১ মিনিটে দায়িত্ব গ্রহণের আগে কেন্দ্রীয় মন্ত্রী ২১বার লিখলেন ‘ওম শ্রীরাম' ‘মেলোডি’ নামে স্বীকৃতি মেলোনিরও, খিলখিলিয়ে হাসি মোদী, ইতালিয়তে দিলেন বিশেষ মেসেজ লোকসভা নির্বাচনের পর্যালোচনা বৈঠকে অনুপস্থিত শুভেন্দু, কেন এলেন না বিরোধী দলনেতা ইদ স্পেশাল রান্না! বাংলাদেশে ছুটলেন সুদীপা, ঢাকার বাজার ঘুরে কিনলেন ইলিশ, কচু প্রতি ৩র মধ্যে ১ জন বয়স্কের গত এক বছরে রোজগার নেই! দাবি রিপোর্টের মনে হয়েছিল কেউ ছুরি দিয়ে আমার বুকে গর্ত করেছে, পিকের সঙ্গে বিচ্ছেদ নিয়ে শাকিরা নিটে দুর্নীতি! মেডিকেল জয়েন্ট পরীক্ষা ফের রাজ্যের হাতে ফেরানোর দাবি ব্রাত্যর ‘‌আপনি দিল্লির বাংলো ছাড়বেন না’‌, কংগ্রেস হাইকমান্ডের নির্দেশ এল অধীরের দুয়ারে

T20 WC 2024

দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.