বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: প্রথম বার গোল্ডেন বুটের লড়াইয়ে একই ক্লাবের দুই তারকা! মেসি না এমবাপে- জিতবেন কে?

FIFA World Cup 2022: প্রথম বার গোল্ডেন বুটের লড়াইয়ে একই ক্লাবের দুই তারকা! মেসি না এমবাপে- জিতবেন কে?

লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপে।

ফুটবলের দুই মহা তারকাই ইতিমধ্যে এ বারের বিশ্বকাপে পাঁচটি করে গোল করে ফেলেছেন। তাঁরা ২জনেই এই মুহূর্তে বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরাদের তালিকায় শীর্ষে রয়েছেন। ফাইনালে দুই তারকার মধ্যে নিঃসন্দেহে লড়াই থাকবে গোল করে দলকে জেতানোর পাশাপাশি, সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট জেতার জন্যও।

কাতার বিশ্বকাপ আর এক ধাপ পার হতে হবে- তা হলেই জানা যাবে যে, এ বারের চ্যাম্পিয়ন কারা! একেবারে শেষ লগ্নে পৌঁছে গিয়েছে টুর্নামেন্ট। শনিবার তৃতীয় স্থান অর্জনকারী ম্যাচে মুখোমুখি হতে চলেছে ক্রোয়েশিয়া এবং মরক্কো। অন্যদিকে রবিবার ফাইনালে আর্জেন্তিনা- ফ্রান্স মহারণ। আর সেই ম্যাচ ঘিরেই এখন উন্মাদনা তুঙ্গে।

এখানেই শেষ নয়, দুই দেশের লড়াইয়ে সমান্তরালে আরও একটি ডুয়েলের অপেক্ষায় গোটা বিশ্ব। সেই লড়াই দুই ক্লাব সতীর্থের মধ্যে। যারা ফাইনালে একে অপরের বিরুদ্ধে খেলতে নামবে। সেই দুই দেশের ২ তারকা ফুটবলার- লিওনেল মেসি আর কিলিয়ান এমবাপের ডুয়েলের দিকে বিশেষ করে সকলের নজর থাকবে। কে হাসবেন শেষ হাসি? এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য এখনও অপেক্ষা করতেই হবে।

ফুটবলের দুই মহা তারকাই ইতিমধ্যে এ বারের বিশ্বকাপে পাঁচটি করে গোল করে ফেলেছেন। তাঁরা ২জনেই এই মুহূর্তে বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরাদের তালিকায় শীর্ষে রয়েছেন। ফাইনালে দুই তারকার মধ্যে নিঃসন্দেহে লড়াই থাকবে গোল করে দলকে জেতানোর পাশাপাশি, সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট জেতার জন্যও।

আরও পড়ুন: পোলিশ রেফারির হাতে ফাইনালের দায়িত্ব, নাম শুনে স্বস্তি পাচ্ছেন না আর্জেন্তাইনরা

কাতারে মেসি নিজেকে ছাপিয়ে যাচ্ছেন। তিনি যে কতটা মরিয়া হয়ে রয়েছেন বিশ্বকাপ জিততে, তা তাঁর বডিল্যাঙ্গোয়েজেই প্রমাণিত। নিজে গোল করছেন, গোল করাচ্ছেন, খেলা তৈরি করছেন। বিপক্ষের ডিফেন্ডাররা তাঁকে যতই মার্ক করুন, সেই জাল কেটে বেরিয়ে সোনালি দ্যুতি ছড়াচ্ছেন আর্জেন্তাইন সুপারস্টার।

মেসির সোনালি ফর্মের পাশাপাশি এমবাপেও রয়েছেন জীবনের অন্যতম সেরা ছন্দে। ২৩ বছরের ফরাসি তারকাও নিজে গোল করার পাশাপাশি খেলায় বাড়তি অক্সিজেন জোগাচ্ছেন। ফ্রান্সের খেলার গতি বাড়িয়ে দিচ্ছেন। এখন জল্পনা একটাই, কে পাবেন সেরার শিরোপা!

এ দিকে ফাইনালে যদি মেসি বা এমবাপে গোল করতে না পারেন, সে ক্ষেত্রে পেনাল্টি থেকে যে বেশি গোল করেছেন, তাঁকেই গোল্ডেন বুট দেওয়া হবে। এখনও পর্যন্ত মেসি পেনাল্টি থেকে ৩টি গোল করেছেন। আর এমবাপের পাঁচটি গোলের একটিও পেনাল্টি থেকে নয়। সেক্ষেত্রে মেসিই এগিয়ে এই অ্যাওয়ার্ড পাওয়ার ক্ষেত্রে।

আরও পড়ুন: পর্তুগাল কোচের পদ থেকে সরছেন স্যান্টোস!

কিন্তু যদি আউটফিল্ড গোল ও পেনাল্টি দু'টিতেই সমান থাকেন দু'জনে। তবে অ্যাসিস্ট কার বেশি, সেই নিরিখে গোল্ডেন বুটের বিজয়ী বেছে নেওয়া হয়ে থাকে। অবশ্য ২ ফুটবলারই চাইবেন, ফাইনালে গোল করে দলকে জয় এনে দিতে।

তবে সোনার বুট জেতার লড়াইয়ে শুধু মেসি এবং এমবাপে নয়, লড়াইয়ে রয়েছেন ফ্রান্স ও আর্জেন্তিনার আরও দুই তারকা ফুটবলারও। জুলিয়ান আলভারেজ এখনও পর্যন্ত ৪টি গোল করেছেন। পাশাপাশি ফরাসি তারকা অলিভার জিরুও করেছেন ৪টি গোল। মেসি, এমবাপেকে টপকে তাঁদের মধ্যে কেউ সোনালি বুট জেতেন কিনা, সে দিকেও চোখ থাকবে সকলের।

ফ্রান্স এবং আর্জেন্তিনা- দুই দেশই দু’বার করে বিশ্বকাপ জিতেছে। এ বারা যারা জিতবে, তারা তৃতীয় বারের জন্য বিশ্বজয়ের তকমা পাবে। প্রসঙ্গত, গত বছর রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। তারা এ বারও শিরোপা ধরে রাখতে চাইবে। আর ২০১৪ বিশ্বকাপে আর্জেন্তিনা ফাইনালে উঠলেও, জার্মানির কাছে হেরে গিয়েছিল। সেই আক্ষেপটা মেসি এ বার মিটিয়ে নিতে চাইবে। বিশেষ করে যখন এটি তাঁর শেষ বিশ্বকাপ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন