বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: প্রথম বার গোল্ডেন বুটের লড়াইয়ে একই ক্লাবের দুই তারকা! মেসি না এমবাপে- জিতবেন কে?

FIFA World Cup 2022: প্রথম বার গোল্ডেন বুটের লড়াইয়ে একই ক্লাবের দুই তারকা! মেসি না এমবাপে- জিতবেন কে?

লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপে।

ফুটবলের দুই মহা তারকাই ইতিমধ্যে এ বারের বিশ্বকাপে পাঁচটি করে গোল করে ফেলেছেন। তাঁরা ২জনেই এই মুহূর্তে বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরাদের তালিকায় শীর্ষে রয়েছেন। ফাইনালে দুই তারকার মধ্যে নিঃসন্দেহে লড়াই থাকবে গোল করে দলকে জেতানোর পাশাপাশি, সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট জেতার জন্যও।

কাতার বিশ্বকাপ আর এক ধাপ পার হতে হবে- তা হলেই জানা যাবে যে, এ বারের চ্যাম্পিয়ন কারা! একেবারে শেষ লগ্নে পৌঁছে গিয়েছে টুর্নামেন্ট। শনিবার তৃতীয় স্থান অর্জনকারী ম্যাচে মুখোমুখি হতে চলেছে ক্রোয়েশিয়া এবং মরক্কো। অন্যদিকে রবিবার ফাইনালে আর্জেন্তিনা- ফ্রান্স মহারণ। আর সেই ম্যাচ ঘিরেই এখন উন্মাদনা তুঙ্গে।

এখানেই শেষ নয়, দুই দেশের লড়াইয়ে সমান্তরালে আরও একটি ডুয়েলের অপেক্ষায় গোটা বিশ্ব। সেই লড়াই দুই ক্লাব সতীর্থের মধ্যে। যারা ফাইনালে একে অপরের বিরুদ্ধে খেলতে নামবে। সেই দুই দেশের ২ তারকা ফুটবলার- লিওনেল মেসি আর কিলিয়ান এমবাপের ডুয়েলের দিকে বিশেষ করে সকলের নজর থাকবে। কে হাসবেন শেষ হাসি? এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য এখনও অপেক্ষা করতেই হবে।

ফুটবলের দুই মহা তারকাই ইতিমধ্যে এ বারের বিশ্বকাপে পাঁচটি করে গোল করে ফেলেছেন। তাঁরা ২জনেই এই মুহূর্তে বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরাদের তালিকায় শীর্ষে রয়েছেন। ফাইনালে দুই তারকার মধ্যে নিঃসন্দেহে লড়াই থাকবে গোল করে দলকে জেতানোর পাশাপাশি, সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট জেতার জন্যও।

আরও পড়ুন: পোলিশ রেফারির হাতে ফাইনালের দায়িত্ব, নাম শুনে স্বস্তি পাচ্ছেন না আর্জেন্তাইনরা

কাতারে মেসি নিজেকে ছাপিয়ে যাচ্ছেন। তিনি যে কতটা মরিয়া হয়ে রয়েছেন বিশ্বকাপ জিততে, তা তাঁর বডিল্যাঙ্গোয়েজেই প্রমাণিত। নিজে গোল করছেন, গোল করাচ্ছেন, খেলা তৈরি করছেন। বিপক্ষের ডিফেন্ডাররা তাঁকে যতই মার্ক করুন, সেই জাল কেটে বেরিয়ে সোনালি দ্যুতি ছড়াচ্ছেন আর্জেন্তাইন সুপারস্টার।

মেসির সোনালি ফর্মের পাশাপাশি এমবাপেও রয়েছেন জীবনের অন্যতম সেরা ছন্দে। ২৩ বছরের ফরাসি তারকাও নিজে গোল করার পাশাপাশি খেলায় বাড়তি অক্সিজেন জোগাচ্ছেন। ফ্রান্সের খেলার গতি বাড়িয়ে দিচ্ছেন। এখন জল্পনা একটাই, কে পাবেন সেরার শিরোপা!

এ দিকে ফাইনালে যদি মেসি বা এমবাপে গোল করতে না পারেন, সে ক্ষেত্রে পেনাল্টি থেকে যে বেশি গোল করেছেন, তাঁকেই গোল্ডেন বুট দেওয়া হবে। এখনও পর্যন্ত মেসি পেনাল্টি থেকে ৩টি গোল করেছেন। আর এমবাপের পাঁচটি গোলের একটিও পেনাল্টি থেকে নয়। সেক্ষেত্রে মেসিই এগিয়ে এই অ্যাওয়ার্ড পাওয়ার ক্ষেত্রে।

আরও পড়ুন: পর্তুগাল কোচের পদ থেকে সরছেন স্যান্টোস!

কিন্তু যদি আউটফিল্ড গোল ও পেনাল্টি দু'টিতেই সমান থাকেন দু'জনে। তবে অ্যাসিস্ট কার বেশি, সেই নিরিখে গোল্ডেন বুটের বিজয়ী বেছে নেওয়া হয়ে থাকে। অবশ্য ২ ফুটবলারই চাইবেন, ফাইনালে গোল করে দলকে জয় এনে দিতে।

তবে সোনার বুট জেতার লড়াইয়ে শুধু মেসি এবং এমবাপে নয়, লড়াইয়ে রয়েছেন ফ্রান্স ও আর্জেন্তিনার আরও দুই তারকা ফুটবলারও। জুলিয়ান আলভারেজ এখনও পর্যন্ত ৪টি গোল করেছেন। পাশাপাশি ফরাসি তারকা অলিভার জিরুও করেছেন ৪টি গোল। মেসি, এমবাপেকে টপকে তাঁদের মধ্যে কেউ সোনালি বুট জেতেন কিনা, সে দিকেও চোখ থাকবে সকলের।

ফ্রান্স এবং আর্জেন্তিনা- দুই দেশই দু’বার করে বিশ্বকাপ জিতেছে। এ বারা যারা জিতবে, তারা তৃতীয় বারের জন্য বিশ্বজয়ের তকমা পাবে। প্রসঙ্গত, গত বছর রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। তারা এ বারও শিরোপা ধরে রাখতে চাইবে। আর ২০১৪ বিশ্বকাপে আর্জেন্তিনা ফাইনালে উঠলেও, জার্মানির কাছে হেরে গিয়েছিল। সেই আক্ষেপটা মেসি এ বার মিটিয়ে নিতে চাইবে। বিশেষ করে যখন এটি তাঁর শেষ বিশ্বকাপ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভারতে ১ জনও মাওবাদী থাকবে না! ২৯ নকশাল খতম হতেই হুংকার শাহের, কংগ্রেস কী বলল? হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি 'কালো হয়ে যাব তো’, কাঠফাটা রোদে প্রচার,মেকআপে ভরসা রচনার! চুমুক ডাবের জল,লস্যিতে

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.