বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Messi-Maradona Iconic Picture: ‘দেজা ভু’, এ যেন মেসিরূপী মারাদোনা, ছবিতে ৮৬’র পুনরাবৃত্তি ২২-এ

Messi-Maradona Iconic Picture: ‘দেজা ভু’, এ যেন মেসিরূপী মারাদোনা, ছবিতে ৮৬’র পুনরাবৃত্তি ২২-এ

৮৬'র মারাদোনা এবং ২২-এর মেসি

আর্জেন্তিনার দলে ছিলেন না মেসির বন্ধু আগুয়েরো। হৃদরোগের কারণে ফুটবলই ছেড়ে দিয়েছেন তিনি। তবে কাপ জিততে মরিয়া আর্জেন্তিনা সেই আগুয়েরোকে দলের সঙ্গেই রেখেছিল। এমন কী রিপোর্ট অনুযায়ী, তিনি মেসির সঙ্গে একই ঘরে ঘুমাচ্ছিলেন।

কিছু কিছু ছবি থাকে যা ইতিহাসে নিজের ছাপ ফেলে দিয়ে যায়। সেই একটি ছবি দশকের পর দশক মানুষের মনে গেঁথে থাকে। মানুষ সেই ছবিটার মুহূর্তকেই যেন আবার নতুন করে উপভোগ করতে চায়, সেই মুহূর্তে বাঁচতে চায়। এমনই এক ছবি হল ১৯৮৬-র বিশ্বকাপ জয়ের পর সতীর্থদের কাঁধে চড়ে উল্লাসে মাতা মারাদোনার। সেই ছবি মারাদানো হওয়ার ইচ্ছে ছিল লিওনেল মেসিরও। মেসির সতীর্থরাও চাইতেন, মেসিকে সেই মুহূর্ত ‘উপহার’ দিতে। ২০২২ সালে কাতারের লুসাইল স্টেডিয়ামে আর্জেন্তিনার জয়ের পর মারাদোনার সেই মুহূর্ত ফিরে এল। সতীর্থ, সরি, বন্ধু আগুয়েরোর কাঁধে চেপেয় বিশ্বকাপের ট্রফি মাথার ওপর তুললেন মেসি। উঠল তাঁর নামের জয়ধ্বনি।

অনেকেই মনে করেছিলেন ১৯৮৬ সালে মারাদোনার সেই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটবে না। তবে মেসি পুনরাবৃত্তি ঘটালেন সেই মুহূর্তের। ৩৬ বছর পর শুধু বিশ্বকাপই জিতলেন না, নিজেকে কার্যত মারাদোনার সমকক্ষ করে তুললেন মেসি। এহেন মেসি আজ ‘রাজপুত্র’ নন, তিনিই রাজা। ব্যক্তিগত ভাবে ফুটবল বিশ্বের সব সম্মান তাঁর ঝুলিতে ছিল। এমন কী, এর আগে বিশ্বকাপ না জিতলেও ‘গোল্ডেন বল’ জিতেছিলেন ২০১৪ সালে। তবে ক্যারিয়ারের শেষ লগ্নে এসে নিজের সবটা উজার করে দিয়ে বিশ্বকাপটাও জিতলেন। তিনি মেসি তো? নাকি মেসিরূপী মারাদোনা? নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে তো অনেকেই মনে করেছিলেন, মেসির মধ্যে হয়ত মারাদোনার ‘ভুত’ ঢুকেছে। না, খেলার জন্য নয়। সে তো গত ১৬ বছর ধরেই মেসির তুলনা হয়ে আসছে মারাদোনার সঙ্গে। তবে ‘শান্ত’ মেসির ‘রাগ’ দেখেই মেসির মধ্যে মারাদোনার ‘ছায়া’ দেখতে পেয়েছিলেন অনেকে।

এদিকে আর্জেন্তিনার দলে ছিলেন না মেসির বন্ধু আগুয়েরো। হৃদরোগের কারণে ফুটবলই ছেড়ে দিয়েছেন তিনি। তবে কাপ জিততে মরিয়া আর্জেন্তিনা সেই আগুয়েরোকে দলের সঙ্গেই রেখেছিল। এমন কী রিপোর্ট অনুযায়ী, তিনি মেসির সঙ্গে একই ঘরে ঘুমাচ্ছিলেন। সেই আগুয়েরোই মেসিকে কাঁধে তুলে নিয়ে ১৯৮৬-র ছবির পুনরাবৃত্তি ঘটালেন। মারাদোনা নিজের দলকে কাঁধে করে টেনে নিয়ে বিশ্বকাপ জিতিয়েছিলেন। মেসিও তাই করলেন। তবে মেসির হয়ে তাঁর সতীর্থরাও জান-প্রাণ দিয়ে দিয়েছিলেন এবার। যেন বিশ্বকাপটা দেশের থেকেও বেশি মেসির জন্য জিততে চেয়েছিলেন তাঁরা। এবং ম্যাচ শেষে মেসিকে নিয়ে সেই উচ্ছ্বাসে সেটাই যেন ধরা পড়ল।

 

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

IND v ENG: অশ্বিন-জাদেজার কৌশল কাজে লাগিয়েই রাঁচিতে হিরো হওয়ার স্বপ্নে বুঁদ বশির শেয়ার বাজারে চলতে থাকা 'দুষ্টুমি' ধরতে ব্যবহার হচ্ছে AI, জানালেন খোদ SEBI সদস্য হাত মেলাচ্ছে রিলায়েন্স-ডিজনি, অনলাইন ক্রিকেট সম্প্রচারে আসবে যুগান্তকারী বদল? আমার ভাই, স্বপ্ন সত্যি করার সময় এসে গিয়েছে- ধ্রব জুরেলের জন্য রিঙ্কুর বার্তা ধনু, মকর, কুম্ভ, মীনের সোমবার কেমন কাটবে? দেখে নিন ২৬ ফেব্রুয়ারির রাশিফল বছরে ৩ মাস ‘নো ওয়ার্ক পলিসি’, জুন থেকে অগস্ট কোথায় গিয়ে থাকেন সইফ-করিনা? জলে গেল দাসেনের শতরান, ‘৪১৪ রানের’ রুদ্ধশ্বাস ম্যাচে আফ্রিদিদের হারালেন বাবররা আম্পায়ার্স কল নিয়ে কাঁদছে ইংল্যান্ড, এদিকে সেভাবেই ৪ জন ভারতীয় আউট হয়ে হল রেকর্ড সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফলে শবে বরাতের জন্য আজ ব্যাঙ্ক বন্ধ কলকাতা-সহ বাংলায়? মার্চে কোন ৯ দিন ছুটি থাকবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.