বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA Awards: ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি-এমবাপে, লড়াইয়ে নেই রোনাল্ডো, দেখুন তালিকা

FIFA Awards: ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি-এমবাপে, লড়াইয়ে নেই রোনাল্ডো, দেখুন তালিকা

মেসি, এমবাপে ও রোনাল্ডো। ছবি- এপি।

FIFA Best Awards 2022: বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য প্রাথমিকভাবে মনোনীত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করল ফিফা। দেখে নিন কাদের নাম রয়েছে সেই তালিকায়।

কাতার বিশ্বকাপে আর্জেন্তিনার চ্যাম্পিয়ন হওয়ার পিছনে লিওনেল মেসির ভূমিকা কতটা, সেটা বলে দিচ্ছে তাঁর প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের পুরস্কারই। মেসি শুধু গোল্ডেন বল হাতে তোলেন এমন নয়, বরং গোল্ডেন বুটেরও অন্যতম দাবিদার ছিলেন। অল্পের জন্য সেই পুরস্কার তিনি হাতছাড়া করেন কিলিয়ান এমবাপের কাছে। স্বাভাবিকভাবেই বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দেওয়া মেসি ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য নিজের দাবি পেশ করলেন জোরালোভাবে।

২০২২ সালের সার্বিক পারফর্ম্যান্সের নিরিখে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনীত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় জ্বলজ্বল করছে মেসির নাম।

বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক-সহ গোল্ডেন বুট জেতা ফরাসি তারকা এমবাপেও রয়েছেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের দৌড়ে। তবে লড়াইয়ে নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০২২ সালে আহামরি পারফর্ম্যান্স উপহার দিতে পারেননি পর্তুগিজ তারকা। অতীতে দু'বার এই পুরস্কার জেতা ক্রিশ্চিয়ানো এবার সঙ্গত কারণেই মনোনীত হলেন না ঐতিহ্যশালী এই খেতাবের জন্য়।

আরও পড়ুন:- IND Vs SL, 2nd ODI: ভারতের লজ্জা মুছে লঙ্কানদের হতাশার নজির, টিম ইন্ডিয়া স্পর্শ করল অজিদের রেকর্ড

১০১৬ সাল থেকে ২০২১ পর্যন্ত, ৬ বছরে ৫ বার ফিফার বর্ষসেরা পুরস্কারের দৌড়ে প্রথম তিনে ছিলেন মেসি। তিনি এর আগে ২০১৯ সালে একবার মাত্র বর্ষসেরার খেতাব হাতে তোলেন। তিনবার দ্বিতীয় স্থানে থাকতে হয় আর্জেন্তিনার তারকাকে।

অন্যদিকে রোনাল্ডো ২০১৬ ও ২০১৭ সালে পরপর দু'বার মেসিকে টপকে ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন। মেসির মতো ক্রিশ্চিয়ানোও ১০১৬ সাল থেকে ২০২১ পর্যন্ত, ৬ বছরে ৫ বার খেতাবের দৌড়ে প্রথম তিনে ছিলেন।

২০১৮ সালে এই খেতাব জেতেন লুকা মদ্রিচ, যিনি এবারও লড়াইয়ে রয়েছেন। ২০২০ ও ২০২১ সালে পরপর ২ বার ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন লেওয়ানডস্কি।

আরও পড়ুন:- ভারতে এসে ODI সিরিজে ফের ব্যর্থ শ্রীলঙ্কা, বার বার দশ বার জিতল টিম ইন্ডিয়া

ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনীত খেলোয়াড়দের (পুরুষ) তালিকা:-
১. জুলিয়ান আলভারেজ (আর্জেন্তিনা, রিভার প্লেট, ম্যাঞ্চেস্টার সিটি)
২. জিউড বেলিংহ্যাম (ইংল্যান্ড, বরুশিয়া ডর্টমুন্ড)
৩. করিমা বেঞ্জেমা (ফ্রান্স, রিয়াল মাদ্রিদ)
৪. কেভিন ডি'ব্রুইন (বেলজিয়াম, ম্যাঞ্চেস্টার সিটি)
৫. আর্লিং হালান্ড (নরওয়ে, বরুশিয়া ডর্টমুন্ড, ম্যাঞ্চেস্টার সিটি)
৬. আশরাফ হাকিমি (মরোক্ক, পিএসজি)
৭. রবার্ট লেওয়ানডস্কি (পোল্যান্ড, বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা)
৮. সাদিও মানে (সেনেগাল, লিভারপুল, বায়ার্ন মিউনিখ)
৯. কিলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি)
১০. লিওনেল মেসি (অর্জেন্তিনা, পিএসজি)
১১. লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া, রিয়াল মাদ্রিদ)
১২. নেইমার (ব্রাজিল, পিএসজি)
১৩. মহম্মদ সালাহ (মিশর, লিভারপুল)
১৪. ভিনিসিয়াস জুনিয়র (ব্রাজিল, রিয়াল মাদ্রিদ)

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন