বাংলা নিউজ > ময়দান > ফুটবল > মেসির বার্সা ছাড়া নিয়ে প্রথমবার মুখ খুললেন বিতর্কিত প্রাক্তন প্রেসিডেন্ট বার্তোমেউ
বার্সা জার্সিতে লিওনেল মেসি। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই) 
বার্সা জার্সিতে লিওনেল মেসি। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই) 

মেসির বার্সা ছাড়া নিয়ে প্রথমবার মুখ খুললেন বিতর্কিত প্রাক্তন প্রেসিডেন্ট বার্তোমেউ

  • খেলোয়াড় মেসি বাদেও ব্যক্তি মেসির দলছাড়া বার্সা ক্লাবের পক্ষে ভীষণ ক্ষতিকর বলেই মনে করছেন বার্তোমেউ।

বার্সালোনা প্রেসিডেন্ট হিসাবে তাঁর সময়কাল নিয়ে বিতর্কের অন্ত নেই। অনেকেই দাবি করেন তাঁর খারাপ ম্যানেজেমেন্টের জন্যই আর্থিকভাবে বার্সা বিশাল ক্ষতিগ্রস্থ হয়, যার ফলে লিওনেল মেসিকে ধরে রাখতে ব্যর্থ হয় ক্লাব। তবে সেই অভিযোগ সরাসরি খারিজ করে দিয়ে জোসেফ বার্তোমেউ দাবি করেন মেসিকে ছাড়াটা ক্লাবের বিশাল বড় ভুল।

বার্সার অর্থনৈতিক দিক থেকে বেহাল দশার কথা সকলেরই জানা। বর্তমান প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তার মতে গত মরশুমে ক্লাবের মোট ৪৮১ মিলিয়ন ইউরোর ক্ষতি হয়। ক্লাব সিইওর মতে মোট ক্ষতির মাত্র ১০৮ মিলিয়নই করোনা কারণে হয় এবং বাকি পুরোটাই বার্তোমেউয়ের সময়কালে লাগামহীন খরচের জন্য হয়েছে। তবে সেই মতকে একদমই সমর্থন করছেন না প্রাক্তন বার্সা প্রেসিডেন্ট।

এক সংবাদপত্রকে সাক্ষাৎকারে তিনি জানান, আমরা কোনরকম খারাপ ম্যানেজমেন্টের পরিচয় দিইনি। ক্লাবের এই দুর্দাশা থেকে বার হওয়ার অনেক পথই রয়েছে এবং অতিমারী না হলে ২০২০-২১ সালে ক্লাবের মাত্র ৫০ মিলিয়ন ইউরোই ক্ষতি হতো। অনেকেরই মতে বার্তোমেউয়ের বিদায়ের প্রধান কারণ হল মেসির সঙ্গে প্রকাশ্যেই তাঁর ঝামেলা এবং আর্জেন্তাইন তারকার দল ছাড়ার ইচ্ছা। তবে তার সময়ে তিনি মেসির ইচ্ছার বিরুদ্ধে গিয়েই তাঁকে দলে ধরে রেখেছিলেন। কিন্তু লাপোর্তা তা পারেননি। এই মরশুমেই মেসি বার্সা ছেড়ে প্যারিস সাঁ-জাঁতে যোগ দিয়েছে। এই সিদ্ধান্তকে প্রবল তুলোধনা করেন বার্তোমেউ। ‘আমি সবসময়ই মনে করে এসেছি যে মেসিকে ধরে রাখা আমাদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয়। শুধুমাত্র ও বিশ্বের সেরা ফুটবলার বলেই নয়, ওর থাকাটা ক্লাব এবং তাঁর অর্থনীতির ওপর বিশাল প্রভাব ফেলে। মেসিকে দল ছাড়তে দেওয়া এক বিরাট বড় ভুল। ও শুধুমাত্র আমাদের প্রিয় একজন ফুটবলারই নয়, ওর গুরুত্ব তার থেকেও অনেক বেশি।’ দাবি তাঁর।

বন্ধ করুন