বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করেই ইতিহাসে নাম তুললেন লিওনেল মেসি, গড়লেন ৩টি রেকর্ড

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করেই ইতিহাসে নাম তুললেন লিওনেল মেসি, গড়লেন ৩টি রেকর্ড

কাতার বিশ্বকাপের ফাইনালে উঠে মেসির সেলিব্রেশন (ছবি-রয়টার্স)

আর্জেন্তিনার হয়ে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামার আগে পর্যন্ত লিওনেল মেসি এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতার গোল ছিল সমান। দুজনেই ফিফা বিশ্বকাপে করেছিলেন ১০টি করে গোল। এদিন গোল করে আর্জেন্তিনার হয়ে বিশ্বকাপে এখন সর্বোচ্চ ১১টি গোল করেছেন লিওনেল মেসি।

বুধবার কাতারের লুসাইল স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে মাঠে নামার সঙ্গে সঙ্গে দুটি রেকর্ড গড়ে ফেলেছিলেন লিওনেল মেসি। আর পেনাল্টি থেকে গোল করে আরও একটি রেকর্ড গড়লেন আর্জেন্তিনার ‍সুপারস্টার।  কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচটি খেলতে নেমেই একটি রেকর্ডের মালিক হয়েছিলেন লিওনেল মেসি। আর্জেন্তিনার মহাতারকা ছুঁয়েছিলেন সবচেয়ে বেশি বিশ্বকাপ খেলার রেকর্ড। বিশ্বকাপ ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথাউসের পাশে বসলেন আর্জেন্তিনার অধিনায়ক। ১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত পাঁচ বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলেছিলেন ম্যাথাউস। 

বিশ্বকাপে এতদিন সর্বাধিক ২৫টি ম্যাচ খেলে শীর্ষে ছিলেন জার্মানির লোথার ম্যাথাউস। এবার মেসি এই রেকর্ডে বসে গেলেন তার পাশে। এই বিশ্বকাপেই ম্যাথাউসকে ছাড়িয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটা গড়ে ফেলেন আর্জেন্টাইন তারকা। সেই মেসি এদিন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সেমিফাইনাল খেলতে নেমে ছুঁয়ে ফেললেন লোথার ম্যাথাউসের রেকর্ড। আর্জেন্তিনা ফাইনালে উঠে যাওয়ায় তো আর কথাই নেই, এবার এই রেকর্ডটা একান্তই নিজের করে নেবেন মেসি। 

কাতার বিশ্বকাপের সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নেমেই মাইলফলক স্পর্শ করলেন লিওনেল মেসি। ম্যাথিউজের রেকর্ড স্পর্শ করার পাশাপাশি বিশ্বকাপে অধিনায়ক হিসেবে এই ম্যাচের আগে পর্যন্ত ১৮টি ম্যাচ খেলে মেসি বসেছিলেন মেক্সিকোর প্রাক্তন অধিনায়ক রাফায়েল মার্কুয়েজের সঙ্গে। এদিন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মাঠে নামার পর অধিনায়ক হিসেবে মেসির হয়ে গেল ১৯ ম্যাচ। বিশ্বকাপে এটা একটা রেকর্ড।

এই তো গেল মাঠে নামার সঙ্গে সঙ্গে মেসির গড়ে ফেলা রেকর্ডের কথা। এরপর পেনাল্টি থেকে গোল করে আরও একটি বড় রেকর্ড গড়লেন লিওনেল মেসি। আর্জেন্তিনার হয়ে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামার আগে পর্যন্ত লিওনেল মেসি এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতার গোল ছিল সমান। দুজনেই ফিফা বিশ্বকাপে করেছিলেন ১০টি করে গোল।

এদিন ম্যাচের ৩৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে নতুন রেকর্ড গড়ে ফেলেছেন মেসি। আর্জেন্তিনার হয়ে বিশ্বকাপে এখন সর্বোচ্চ ১১টি গোল করেছেন লিওনেল মেসি। ফলে বিশ্বকাপে এখনও পর্যন্ত আর্জেন্তিনার হয়ে সর্বাধিক গোল করার রেকর্ড রয়েছে মেসির নামেই। এই বিশ্বকাপেই মারাদোনাকে টপকে গিয়েছিলেন লিওনেল মেসি। বিশ্বকাপে আর্জেন্তিনার জার্সি গায়ে মারাদোনা করেছিলেন ছিলেন ৮ গোল। মেসি এখনও পর্যন্ত এই বিশ্বকাপে করেছেন ৪টি গোল। এখন দেখার ফাইনালে যখন মেসি খেলতে নামবেন তখন আর কত রেকর্ড তিনি বিশ্ব ফুটবলে ভেঙে দেন। 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.