বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করেই ইতিহাসে নাম তুললেন লিওনেল মেসি, গড়লেন ৩টি রেকর্ড

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করেই ইতিহাসে নাম তুললেন লিওনেল মেসি, গড়লেন ৩টি রেকর্ড

কাতার বিশ্বকাপের ফাইনালে উঠে মেসির সেলিব্রেশন (ছবি-রয়টার্স)

আর্জেন্তিনার হয়ে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামার আগে পর্যন্ত লিওনেল মেসি এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতার গোল ছিল সমান। দুজনেই ফিফা বিশ্বকাপে করেছিলেন ১০টি করে গোল। এদিন গোল করে আর্জেন্তিনার হয়ে বিশ্বকাপে এখন সর্বোচ্চ ১১টি গোল করেছেন লিওনেল মেসি।

বুধবার কাতারের লুসাইল স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে মাঠে নামার সঙ্গে সঙ্গে দুটি রেকর্ড গড়ে ফেলেছিলেন লিওনেল মেসি। আর পেনাল্টি থেকে গোল করে আরও একটি রেকর্ড গড়লেন আর্জেন্তিনার ‍সুপারস্টার।  কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচটি খেলতে নেমেই একটি রেকর্ডের মালিক হয়েছিলেন লিওনেল মেসি। আর্জেন্তিনার মহাতারকা ছুঁয়েছিলেন সবচেয়ে বেশি বিশ্বকাপ খেলার রেকর্ড। বিশ্বকাপ ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথাউসের পাশে বসলেন আর্জেন্তিনার অধিনায়ক। ১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত পাঁচ বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলেছিলেন ম্যাথাউস। 

বিশ্বকাপে এতদিন সর্বাধিক ২৫টি ম্যাচ খেলে শীর্ষে ছিলেন জার্মানির লোথার ম্যাথাউস। এবার মেসি এই রেকর্ডে বসে গেলেন তার পাশে। এই বিশ্বকাপেই ম্যাথাউসকে ছাড়িয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটা গড়ে ফেলেন আর্জেন্টাইন তারকা। সেই মেসি এদিন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সেমিফাইনাল খেলতে নেমে ছুঁয়ে ফেললেন লোথার ম্যাথাউসের রেকর্ড। আর্জেন্তিনা ফাইনালে উঠে যাওয়ায় তো আর কথাই নেই, এবার এই রেকর্ডটা একান্তই নিজের করে নেবেন মেসি। 

কাতার বিশ্বকাপের সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নেমেই মাইলফলক স্পর্শ করলেন লিওনেল মেসি। ম্যাথিউজের রেকর্ড স্পর্শ করার পাশাপাশি বিশ্বকাপে অধিনায়ক হিসেবে এই ম্যাচের আগে পর্যন্ত ১৮টি ম্যাচ খেলে মেসি বসেছিলেন মেক্সিকোর প্রাক্তন অধিনায়ক রাফায়েল মার্কুয়েজের সঙ্গে। এদিন ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মাঠে নামার পর অধিনায়ক হিসেবে মেসির হয়ে গেল ১৯ ম্যাচ। বিশ্বকাপে এটা একটা রেকর্ড।

এই তো গেল মাঠে নামার সঙ্গে সঙ্গে মেসির গড়ে ফেলা রেকর্ডের কথা। এরপর পেনাল্টি থেকে গোল করে আরও একটি বড় রেকর্ড গড়লেন লিওনেল মেসি। আর্জেন্তিনার হয়ে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামার আগে পর্যন্ত লিওনেল মেসি এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতার গোল ছিল সমান। দুজনেই ফিফা বিশ্বকাপে করেছিলেন ১০টি করে গোল।

এদিন ম্যাচের ৩৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে নতুন রেকর্ড গড়ে ফেলেছেন মেসি। আর্জেন্তিনার হয়ে বিশ্বকাপে এখন সর্বোচ্চ ১১টি গোল করেছেন লিওনেল মেসি। ফলে বিশ্বকাপে এখনও পর্যন্ত আর্জেন্তিনার হয়ে সর্বাধিক গোল করার রেকর্ড রয়েছে মেসির নামেই। এই বিশ্বকাপেই মারাদোনাকে টপকে গিয়েছিলেন লিওনেল মেসি। বিশ্বকাপে আর্জেন্তিনার জার্সি গায়ে মারাদোনা করেছিলেন ছিলেন ৮ গোল। মেসি এখনও পর্যন্ত এই বিশ্বকাপে করেছেন ৪টি গোল। এখন দেখার ফাইনালে যখন মেসি খেলতে নামবেন তখন আর কত রেকর্ড তিনি বিশ্ব ফুটবলে ভেঙে দেন। 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.