বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA The Best: বেঞ্জেমা-এমবাপেকে টেক্কা দিয়ে ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

FIFA The Best: বেঞ্জেমা-এমবাপেকে টেক্কা দিয়ে ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

মেসির হাতে পুরস্কার তুলে দিচ্ছেন ইনফান্তিনো। ছবি- এএফপি।

FIFA The Best Awards: মেসিই সেরা, দ্য বেস্ট-এর আসরে জয়জয়াকার আর্জেন্তিনার বিশ্বকাপজয়ী ক্যাপ্টেনের।

লড়াইয়ে ছিলেন ব্যালন ডি'অর জয়ী করিম বেঞ্জেমা। বর্ষসেরা হওয়ার যোগ্য দাবিদার ছিলেন বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক-সহ কাতারে গোল্ডেন বুট জেতা কিলিয়ান এমবাপেও। তবে তাঁদের টেক্কা দিয়ে বাজিমাত করেন মেসি। শেষমেশ ফিফার বর্ষসেরার খেতাব হাতে ওঠে আর্জেন্তিনার বিশ্বকাপজয়ী অধিনায়কের।

ছেলেদের বিভাগে ফিফার দ্য বেস্ট প্লেয়ারের পুরস্কার জেতেন লিওনেল মেসি। ২০২২ সালের সেরা মহিলা ফুটবলারের পুরস্কার জিতে নেন বার্সেলোনার স্প্যানিশ তারকা অ্যালেক্সিয়া পুতেলা।

ফিফার বর্ষসেরা পুরস্কারের মঞ্চে আর্জেন্তিনার জয়জয়াকার। একা মেসির দখলেই নয়, একাধিক বিভাগে বর্ষসেরার খেতাব যায় আর্জেন্তিনায়। ছেলেদের বর্ষসেরা কোচের পুরস্কার জেতেন আর্জেন্তিনার কোচ লিওনেল স্কালোনি। ছেলেদের বিভাগে বর্ষসেরা গোলকিপারের পুরস্কার জেতেন কাতার বিশ্বকাপের গোল্ডেন গ্লাভসজয়ী এমিলিয়ানো মার্টেনেজ। তাছাড়া আর্জেন্তিনার সমর্থকদের বেস্ট ফ্যান হিসেবেও স্বীকৃতি দেয় আন্তর্জাতিক ফুটবল সংস্থা।

আরও পড়ুন:- Women's T20 WC: দ্বিতীয়বার ট্রফি জয়ের হ্যাটট্রিক, দেখুন কাদের হারিয়ে ৬ বার মেয়েদের T20 বিশ্বচ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া

মেসি এই নিয়ে দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন। তিনি এর আগে ২০১৯ সালে এই খেতাব হাতে তোলেন। সেই সুবাদে লিও ছুঁয়ে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও রবার্ট লেওয়ানডস্কিকে। ব্যালন ডি'অরের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ফিফা আলাদাভাবে নিজেদের বর্ষসেরা পুরস্কার দেওয়া শুরু করে ২০১৬ সাল থেকে। প্রথম দু'বছর (২০১৬ ও ২০১৭) এই পুরস্কার জেতেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এছাড়া লেওয়ানডস্কি ফিফার বর্ষসেরা হয়েছেন দু'বার। তিনি এই খেতাব জেতেন ২০২০ ও ২০২১ সালে। মাঝে ২০১৮ সালে ফিফার বর্ষসেরার খেতাব ওঠে লুকা মদ্রিচের হাতে।

এবার বর্ষসেরার দৌড়ে দ্বিতীয় স্থানে থাকতে হয় এমবাপেকে। তিনে থাকেন বেঞ্জেমা। লুকা মদ্রিচ থাকেন চারে। পাঁচে জায়গা করে নেন হালান্ড। ভোটের নিরিখে মেসির ক্লাব সতীর্থ নেইমার থাকেন তালিকার নবম স্থানে। লেওয়ানডস্কি থাকেন ১২ নম্বরে। মহম্মদ সালাহর স্থান হয় ১৪ নম্বরে।

আরও পড়ুন:- WPL 2023: বিশ্বকাপের হতাশা ঝেড়ে MI শিবিরে হরমনপ্রীত, উইমেন্স প্রিমিয়র লিগের অন্দরমহলে ঢুকলেন বিদেশি তারকারাও

ফিফার ২০২২ সালের বর্ষসেরা পুরস্কার জয়ীদের তালিকা:-
১. ছেলেদের বর্ষসেরা ফুটবলার: লিওনেল মেসি (পিএসজি/আর্জেন্তিনা)।

২. মেয়েদের বর্ষসেরা ফুটবলার: অ্যালেক্সিয়া পুতেলা (বার্সেলোনা/স্পেন)।

৩. ছেলেদের বর্ষসেরা কোচ: লিওনেল স্কালোনি (আর্জেন্তিনা)।

৪. মেয়েদের বর্ষসেরা কোচ: সারিনা উইগম্যান (ইংল্যন্ড)।

৫. ছেলেদের বর্ষসেরা গোলকিপার: এমিলিয়ানো মার্টিনেজ (অ্যাস্টন ভিলা/আর্জেন্তিনা)

৬. মেয়েদের বর্ষসেরা গোলকিপার: ম্যারি এয়ারপস (ম্যাঞ্চেস্টার ইউনাইটেড/ইংল্যান্ড)

৭. পুসকাস অ্যাওয়ার্ড (বর্ষসেরা গোল): মার্সিন ওলেক্সি (ওয়ার্তা পোজনান/পোল্যান্ড)।

৮. ফিফা ফ্যান অ্যাওয়ার্ড: আর্জেন্তিনার সমর্থক।

৯. ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড: লুকা লোচোশভিলি (ক্রেমনেস/জর্জিয়া)।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

২ লাখে কিডনি বিক্রি! বেআইনি অঙ্গ প্রতিস্থাপন চক্রে জড়িত থাকায় ধৃত ৫ বাংলাদেশি কথা অমান্য করে জামাইবাবুর সঙ্গে মেলায় তরুণী, ভিডিয়ো কলে আত্মহত্য়া প্রেমিকের জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে নাকা তল্লাশিতে BJP নেতার গাড়ি থেকে উদ্ধার টাকার পাহাড়, শোরগোল জলপাইগুড়িতে নন্দীগ্রামে পার্টি অফিস পুনরুদ্ধার করে কুইক রেসপন্স টিম গঠনের ঘোষণা দেবাংশুর দ্বিতীয় বিবাহবার্ষিকীতে রণবীরের জন্য আদুরে পোস্ট আলিয়ার, লিখলেন, ‘এতদূর…’ MS Dhoni's Milestone: রায়নার পরে CSK-র দ্বিতীয় ব্যাটার হিসেবে ৫০০০-এর শিখরে ধোনি ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত কাতারের প্রেসিডেন্টের সঙ্গে কথা মোদীর, প্রাক্তন নৌসেনাদের মুক্তি প্রসঙ্গে রাজনাথ উ.পূ. দিল্লিতে কংগ্রেসের প্রার্থী কানহাইয়া কুমার, বিপক্ষে বিজেপির কোন তারকা?

Latest IPL News

জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.