বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ব্যর্থ মেসি, ব্রাজিলের সঙ্গে ড্র করেও কাতার WC-এ জায়গা পাকা করে নিল আর্জেন্তিনা
ব্রাজিলের সঙ্গে ড্র করল আর্জেন্তিনা।
ব্রাজিলের সঙ্গে ড্র করল আর্জেন্তিনা।

ব্যর্থ মেসি, ব্রাজিলের সঙ্গে ড্র করেও কাতার WC-এ জায়গা পাকা করে নিল আর্জেন্তিনা

  • ঘরের মাঠ, চেনা পরিবেশ, চেনা সমর্থকদের মাঝে থেকেও জয়ের মুখ দেখতে পারল না মেসির দেশ। তবে গোটা ম্যাচে যে গোলের জন্য তারা চেষ্টা করেনি, এমনটা নয়। ম্যাচের শুরু থেকেই অনেক সুযোগ পেয়েছিল আর্জেন্তিনা শিবির। তবে গোলের মুখ খোলার জন্য যে জোর দেওয়াটা প্রয়োজন ছিল, সেটার কোথাও একটা অভাব রয়ে গিয়েছিল।

নেমারহীন ব্রাজিলের টানা ১৩ ম্যাচ জয়ের রথ লিওনেল মেসির টিম থামিয়ে দিয়েছে ঠিকই। তবে গোল অধরাই থেকেছে মেসির। পিএসজি তারকা গোল পাননি, তাই গোলের মুখও খোলেনি আর্জেন্তিনার। এমন কী নেমারহীন ব্রাজিলও গোল করতে পারেনি। যে কারণে গোলশূন্য ড্র করেই সন্তুষ্ট থাকতে হল যুযুধান দুই পক্ষকে। তবে ম্যাচ ড্র করেও কাতার বিশ্বকাপের টিকিট কেটে ফেলল আর্জেন্তিনা।

ঘরের মাঠ, চেনা পরিবেশ, চেনা সমর্থকদের মাঝে থেকেও জয়ের মুখ দেখতে পারল না মেসির দেশ। তবে গোটা ম্যাচে যে গোলের জন্য তারা চেষ্টা করেনি, এমনটা নয়। ম্যাচের শুরু থেকেই অনেক সুযোগ পেয়েছিল আর্জেন্তিনা শিবির। তবে গোলের মুখ খোলার জন্য যে জোর দেওয়াটা প্রয়োজন ছিল, সেটার কোথাও একটা অভাব রয়ে গিয়েছিল। লিওনেল মেসিকে এ দিন বেশ নিষ্প্রভই দেখিয়েছে। কাতার বিশ্বকাপে তারা জায়গা পাকা করে নিয়েছে, এটুকুই যা প্রাপ্তি।

দি' মারিয়ার একটি শট বারপোস্টের ওপর দিয়ে উড়ে যায়। সেটা গোলের ভাল সুযোগ ছিল। এ ছাড়াও মেসি বারবার প্রতিপক্ষের ডি-বক্সের সামনে পৌঁছেও গোলের মুখ খুলতে পারেননি। গোটা ম্যাচে মেসির একমাত্র উল্লেখযোগ্য শট এসেছিল খেলার শেষের দিকে। যদিও সেই সুযোগও তিনি হাতছাড়া করেন। 

ম্যাচের দ্বিতীয়ার্ধে আক্রমণ-প্রতি আক্রমণে ম্যাচ এগোতে থাকলেও কাজের কাজ কিছুই হয়নি। দুই পক্ষের কেউ-ই গোলের মুখ খুলতে পারেনি। যার নিট ফল ম্যাচ ড্র হয়ে যায়। যাইহোক এর আগে দক্ষিণ আমেরিকার একমাত্র দল হিসেবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছিল ব্রাজিল। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্তিনা। এর আগে লাতিন আমেরিকার প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের মূলপর্বে পৌঁছে গেল ব্রাজিল। এই জয়ের ফলে ১২ ম্যাচে ১১টি জয় ও ১টি ড্র সহকারে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে ব্রাজিল। আর্জেন্তিনা আবার ৫ ম্যাচ খেলে ৮টি জিতেছে, ৫টি ড্র করেছে।

এ দিকে বলিভিয়ার কাছে ৩-০ গোলে হেরে চাপে পড়ে গেল উরুগুয়ে। তাও নির্ধারিত সময়ের শেষ ১৬ মিনিট ১০ জনে খেলেছে বলিভিয়া। ১৪ ম্যাচ খেলে উরুগুয়ে মাত্র ৪টিতে জিতেছে। ৩টি ড্র করেছে। ৭টি ম্যাচ হেরেছে। রয়েছে তালিকার ৭ নম্বরে। স্বাভাবিক ভাবে কাতার বিশ্বকাপে জায়গা করে নিতে একটু চাপেই পড়ে গিয়েছে উরুগুয়ে।

বন্ধ করুন