বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ

উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ

মোহনবাগান আইএসএল শিল্ড জয়ের পর। ছবি- হিন্দুস্তান টাইমস (Hindustan Times)

আগামী মরশুম থেকেই আইএসএলে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে কর্তৃপক্ষ। ফুটবলার নেওয়ার ক্ষেত্রে স্যালারি ক্যাপ যেমন বাড়তে চলেছে, তেমনই আইএসএল থেকে উঠে যেতে চলেছে এশিয়ান ফুটবলার কোটা। 

আগামী মরশুম থেকেই আইএসএলে আসতে চলেছে বেশ কয়েকটি পরিবর্তন। এতদিন আইএসএলের দলগুলির জন্য ছিল এশিয়ান কোটা। সেক্ষেত্রে এশিয়া কোটায় ফুটবলার নিতে হত দলগুলিকে। অস্ট্রেলিয়ানদেরও এশিয়া কোটায় রাখা হত। সেই মতো পেত্রাতোস, ব্রেন্ডন হ্যামিল, জ্যাসন কামিন্সদের দলে নিয়েছিল মোহনবাগান। একইভাবে আইএসএলের অন্য দলগুলিও অস্ট্রেলিয়ার টম জুরিচ বা রায়ান উইলিয়ামসদের সই করিয়েছে। কিন্তু এআইএফএফ এবং এফএসডিএল সুত্রে খবর, আগামী বছর থেকেই এই নিয়ম তুলে দেওয়ার চিন্তাভাবনা করছে তাঁরা, ইতিমধ্যেই আইএসএলের সব ক্লাবের কাছে এই মর্মে বার্তাও চলে গেছে তাঁদের পক্ষ থেকে। যদিও এখনও সরকারিভাবে তাঁদের পক্ষ থেকে ক্লাবগুলোকে কিছুই জানানো হয়নি। এএফসির নতুন গাইডলাইনের সুবাদেই নিয়মে পরিবর্তন আনতে চলেছে এআইএফএফ।

আরও পড়ুন-বিশ্বের সবথেকে টাকা কামানো অ্যাথলিট হলেন CR7! মেসি কোথায়? দশে আছেন বিরাট?

এতদিন আইএসএল এবং আইলিগে একই নিয়ম ছিল, ৬জন বিদেশি ফুটবলারের মধ্যে ১জন এশিয়ান কোটার ফুটবলার রাখতে হত। তাঁদের মধ্যে ৪জন খেলতে পারতেন। এএফসি ক্লাব কম্পিটিশনের নতুন গাইডলাইন অনুযায়ী এখন আর এশিয়ান কোটা বাধ্যতামূলক থাকছে না, যার ফলেই আইএসএলেও নিয়ম পরিবর্তন হতে চলেছে। পাশাপাশি ফুটবলারদের স্যালারি ক্যাপে আসছে পরিবর্তন। ১৬.৫ কোটি টাকা থেকে বাড়িয়ে স্যালারি ক্যাপ ১৮ কোটি টাকা করতে চলেছে আইএসএল, যদিও দুজনে ফুটবলার এই স্যালারি ক্যাপেরও বাইরে থেকেও নেওয়া যেতে পারে। এই নিয়মের ফলে বিদেশি ফুটবলার নেওয়ার ক্ষেত্রে আর টাকার সিমা লঙ্ঘনের চিন্তা করতে হবে না ফ্র্যাঞ্চাইজিগুলিকে। মন খুলেই অর্থ ব্যয় করে ফুটবলার নিতে পারবে দলগুলো।

আরও পড়ুন-'ট্রায়ালে শ্যাম থাপার মতো ভলি মেরেছিল, সেই দেখেই দলে নিয়েছিলাম', সুনীলের অবসরে আবেগ তাড়িত বাবলু

আইএসএলের সঙ্গে যুক্ত এক শীর্ষকর্তা জানিয়েছেন, ‘ আইএসএল ক্লাবগুলোকে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি, তবে সম্ভাব্য পরিবর্তন সম্পর্কে ইতিমধ্যেই তাঁদের অবগত করা হয়েছে, যাতে সেই মতো আগামী মরশুমের জন্য ফুটবলার নিতে পারে তাঁরা। ২০২৪-২৫ মরশুম থেকে এএফসি নতুন নিয়ম এনেছে, যেখানে বিদেশি ফুটবলার নেওয়ায় কোনও রাশ টানা হয়নি, এএফসি চ্যাম্পিয়ন্স লিগ খেলার জন্য যতজন ইচ্ছা বিদেশি সই করানো যাবে’।

আরও পড়ুন--'ভারতীয় ফুটবলের জন্য বড় ক্ষতি', সুনীলের অবসরের পর বললেন পাহাড়ি বিছে

বর্তমানে আইএসএলের সব ক্লাবগুলোকে এই পরিবর্তনের কথা জানানো হলেও প্রতিযোগিতার আয়োজকদের তরফে জানানো হয়েছে, খুব শীঘ্রই অন্যান্য দেশও এই নিয়মের পরিবর্তন ঘোষণা করবে। এক আইএসএল দলের কর্তা জানিয়েছেন, এই নিয়ম তাঁদের দলের জন্য খুব ভালো, কারণ যে পরিমাণ অর্থ ব্যয় করে এশিয়ান ফুটবলার নিতে হয়, সেই তুলনায় তাঁদের পারফরমেন্স অত্যন্ত মধ্যমানের। সেদিক থেকে বিদেশি নেওয়ার ক্ষেত্রে দলের খেলা অনেক বেশি ছন্দ পায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আন্তর্জাতিক ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতীন মেনন ভোট পরবর্তী হিংসার ১৩৮টি অভিযোগের তদন্ত করছে পুলিশ, আদালতে জানাল রাজ্য ‘‌আজই উড়িয়ে দেওয়া হবে এসএসকেএম’‌, হুমকি মেলে আলোড়ন হাসপাতাল চত্বরে প্রথমবার একসঙ্গে করিনা-আয়ুষ্মান, কার পরিচালনায় জুটি বাঁধবেন তাঁরা? বোনকে দাদার টিপস!‘ইশক ভিশক রিবাউন্ড’ নিয়ে কাকার মেয়ে পশমিনাকে কী পরামর্শ হৃতিকের মঙ্গলবার্তা সোনা খদ্দেরদের জন্য, এক ধাক্কায় ফের অনেকটা দাম কমল হলুদ ধাতুর ডিভোর্সি,ভিনধর্মীর সাথে মেয়ের বিয়েতে আপত্তি,রত্নার জেদের সামনে হার মানেন বাবা-মা ‘সেনসরি হিয়ারিং’ নষ্ট হয়েছে অলকা ইয়াগনিকের! জেনে নিন কী এই রোগ T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব বর্ষা এল বলে, এবার দক্ষিণেও দুর্যোগ? কবে কোথায় হবে বৃষ্টি? জানুন আবহাওয়ার আপডেট

T20 WC 2024

T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.