HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ

উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ

আগামী মরশুম থেকেই আইএসএলে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে কর্তৃপক্ষ। ফুটবলার নেওয়ার ক্ষেত্রে স্যালারি ক্যাপ যেমন বাড়তে চলেছে, তেমনই আইএসএল থেকে উঠে যেতে চলেছে এশিয়ান ফুটবলার কোটা। 

মোহনবাগান আইএসএল শিল্ড জয়ের পর। ছবি- হিন্দুস্তান টাইমস

আগামী মরশুম থেকেই আইএসএলে আসতে চলেছে বেশ কয়েকটি পরিবর্তন। এতদিন আইএসএলের দলগুলির জন্য ছিল এশিয়ান কোটা। সেক্ষেত্রে এশিয়া কোটায় ফুটবলার নিতে হত দলগুলিকে। অস্ট্রেলিয়ানদেরও এশিয়া কোটায় রাখা হত। সেই মতো পেত্রাতোস, ব্রেন্ডন হ্যামিল, জ্যাসন কামিন্সদের দলে নিয়েছিল মোহনবাগান। একইভাবে আইএসএলের অন্য দলগুলিও অস্ট্রেলিয়ার টম জুরিচ বা রায়ান উইলিয়ামসদের সই করিয়েছে। কিন্তু এআইএফএফ এবং এফএসডিএল সুত্রে খবর, আগামী বছর থেকেই এই নিয়ম তুলে দেওয়ার চিন্তাভাবনা করছে তাঁরা, ইতিমধ্যেই আইএসএলের সব ক্লাবের কাছে এই মর্মে বার্তাও চলে গেছে তাঁদের পক্ষ থেকে। যদিও এখনও সরকারিভাবে তাঁদের পক্ষ থেকে ক্লাবগুলোকে কিছুই জানানো হয়নি। এএফসির নতুন গাইডলাইনের সুবাদেই নিয়মে পরিবর্তন আনতে চলেছে এআইএফএফ।

আরও পড়ুন-বিশ্বের সবথেকে টাকা কামানো অ্যাথলিট হলেন CR7! মেসি কোথায়? দশে আছেন বিরাট?

এতদিন আইএসএল এবং আইলিগে একই নিয়ম ছিল, ৬জন বিদেশি ফুটবলারের মধ্যে ১জন এশিয়ান কোটার ফুটবলার রাখতে হত। তাঁদের মধ্যে ৪জন খেলতে পারতেন। এএফসি ক্লাব কম্পিটিশনের নতুন গাইডলাইন অনুযায়ী এখন আর এশিয়ান কোটা বাধ্যতামূলক থাকছে না, যার ফলেই আইএসএলেও নিয়ম পরিবর্তন হতে চলেছে। পাশাপাশি ফুটবলারদের স্যালারি ক্যাপে আসছে পরিবর্তন। ১৬.৫ কোটি টাকা থেকে বাড়িয়ে স্যালারি ক্যাপ ১৮ কোটি টাকা করতে চলেছে আইএসএল, যদিও দুজনে ফুটবলার এই স্যালারি ক্যাপেরও বাইরে থেকেও নেওয়া যেতে পারে। এই নিয়মের ফলে বিদেশি ফুটবলার নেওয়ার ক্ষেত্রে আর টাকার সিমা লঙ্ঘনের চিন্তা করতে হবে না ফ্র্যাঞ্চাইজিগুলিকে। মন খুলেই অর্থ ব্যয় করে ফুটবলার নিতে পারবে দলগুলো।

আরও পড়ুন-'ট্রায়ালে শ্যাম থাপার মতো ভলি মেরেছিল, সেই দেখেই দলে নিয়েছিলাম', সুনীলের অবসরে আবেগ তাড়িত বাবলু

আইএসএলের সঙ্গে যুক্ত এক শীর্ষকর্তা জানিয়েছেন, ‘ আইএসএল ক্লাবগুলোকে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি, তবে সম্ভাব্য পরিবর্তন সম্পর্কে ইতিমধ্যেই তাঁদের অবগত করা হয়েছে, যাতে সেই মতো আগামী মরশুমের জন্য ফুটবলার নিতে পারে তাঁরা। ২০২৪-২৫ মরশুম থেকে এএফসি নতুন নিয়ম এনেছে, যেখানে বিদেশি ফুটবলার নেওয়ায় কোনও রাশ টানা হয়নি, এএফসি চ্যাম্পিয়ন্স লিগ খেলার জন্য যতজন ইচ্ছা বিদেশি সই করানো যাবে’।

আরও পড়ুন--'ভারতীয় ফুটবলের জন্য বড় ক্ষতি', সুনীলের অবসরের পর বললেন পাহাড়ি বিছে

বর্তমানে আইএসএলের সব ক্লাবগুলোকে এই পরিবর্তনের কথা জানানো হলেও প্রতিযোগিতার আয়োজকদের তরফে জানানো হয়েছে, খুব শীঘ্রই অন্যান্য দেশও এই নিয়মের পরিবর্তন ঘোষণা করবে। এক আইএসএল দলের কর্তা জানিয়েছেন, এই নিয়ম তাঁদের দলের জন্য খুব ভালো, কারণ যে পরিমাণ অর্থ ব্যয় করে এশিয়ান ফুটবলার নিতে হয়, সেই তুলনায় তাঁদের পারফরমেন্স অত্যন্ত মধ্যমানের। সেদিক থেকে বিদেশি নেওয়ার ক্ষেত্রে দলের খেলা অনেক বেশি ছন্দ পায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

2024 T20 WC-এ সবচেয়ে বেশি ক্যাচ ফেলেছে অস্ট্রেলিয়া, লজ্জার নজিরে শীর্ষে মার্শ শাহরুখ-সলমন নন! এই অভিনেতাকে বিয়েতে আমন্ত্রণ জানাতে নিজে হাজির অনন্ত আম্বানি কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের কত বলে ১১৬ রান করলে সেমিতে উঠবে বাংলাদেশ? বৃষ্টিতে ওভার কমলে কী হবে অঙ্কটা? ‘জানলে কাজটা নিতাম না’! কার কাছে কই-তে মেইন থেকে সাইড রোল, ক্ষোভ বাসবদত্তার মনে? Euro: একেবারে শেষ মুহূর্তের গোলে স্পেনের সঙ্গে নকআউটে ইতালি,ছিটকে গেল ক্রোয়েশিয়া মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল

T20 WC 2024

কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ