বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Ballon d'Or বিজেতা নির্ণয়ে বিরাট ফেরবদল, বদলাচ্ছে এই চার নিয়ম

Ballon d'Or বিজেতা নির্ণয়ে বিরাট ফেরবদল, বদলাচ্ছে এই চার নিয়ম

ব্যালন ডি'অর ট্রফি। ছবি- টুইটার (@francefootball)।

ব্যালন ডি'অর কর্তৃপক্ষের তরফে আজই এই পুরস্কারের বিজেতা নির্ণয়ে চার নিয়ম বদলের কথা ঘোষণা করা হয়েছে।

প্রতি বছরই ফ্রান্স ফুটবলের তরফে বছরের সেরা ফুটবলারকে ব্যালন ডি'অর পুরস্কার দেওয়া হয়। গত বছর রেকর্ড সপ্তমবার এই খেতাব গিয়েছিল লিওনেল মেসির দখলে। সেই নিয়ে বেশ বিতর্কও হয়। তবে এ মরশুম থেকেই ব্যালন ডি'অর বিজেতা নির্ণয়ে বিরাট পরিবর্তন আসতে চলেছে।

ব্যালন ডি'অর কর্তৃপক্ষের তরফে আজই এই পুরস্কারের বিজেতা নির্ণয়ে চার নিয়ম বদলের কথা ঘোষণা করা হয়েছে। কী সেই নিয়মগুলি, দেখে নেওয়া যাক।

১. এক বছরের বদলে এক মরশুমের সেরা ফুটবলার পাবেন পুরস্কার

গত বছর পর্যন্ত এক ক্যালেন্ডার বছর অর্থাৎ জানুয়ারি থেকে ডিসেম্বরের সেরা খেলোয়াড়কে এই পুরস্কার দেওয়া হতো। এক ক্যালেন্ডার বছরে জানুয়ারি-জুলাই ও অগস্ট-ডিসেম্বর, এই দুই অর্ধ মরশুম পড়ত। তবে এবার আর এমনটা হচ্ছে না। বাকি পুরস্কারগুলির মতো এক মরশুম অর্থাৎ অগস্ট থেকে জুলাইয়ের মধ্যে সেরা খেলেয়াড়কেই ব্যালন ডি'অর পুরস্কার দেওয়া হবে। 

এই নিয়মে এ বছর পুরস্কার প্রদানের ক্ষেত্রে জুলাইয়ে অনুষ্ঠিত মহিলাদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পারফরম্যান্স বিবেচ্য হলেও, নভেম্বরে শুরু হওয়া পুরুষদের বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচিত হবে না। বিশ্বকাপের পারফরম্যান্স পরবর্তী বছরের পুরস্কার দেওয়ার সময় বিবেচ্য হবে।

২. আরও বেশি বিশেষজ্ঞ মিলে মনোনীত ফুটবলারদের তালিকা বাছবেন

এতদিন ফ্রান্স ফুটবল এবং L'Équipe-র এডিটাররা মিলেই পুরুষদের ব্যালন ডি'অরের জন্য ৩০ জন, মহিলাদের জন্য ২০ জন এবং ইয়াশিন ও কোপা ট্রফির জন্য ১০ জন করে ফুটবলার বাছতেন। তবে এবার থেকে ব্যালন ডি'অর অ্যাম্বাসাডর দিদিয়ের দ্রোগবা ও গত বছরের ভোটারদের মধ্যে যে তিনজন সাংবাদিক সব থেকে আসল ফলাফলের কাছাকাছি ভোট দিয়েছিলেন, তাঁরাও এই ফুটবলার বাছাইয়ের কাজে যুক্ত হবেন।

৩. কমছে ভোটারদের সংখ্যা

গত বছর ১৭০টি দেশের প্রতিনিধিরা ব্যালন ডি'অর পুরস্কারে নিজেদের ভোটদান করেছিলেন। তবে এবার থেকে সেই সংখ্যা কমতে চলেছে। ফিফার ক্রমতালিকায় থাকা প্রথম ১০০টি দেশের (মহিলাদের ক্ষেত্রে ৫০টি) প্রতিনিধিরাই এবার থেকে নিজেদের ভোট দিতে পারবেন।

৪. বদলাচ্ছে সেরা বাছাইয়ের মানদণ্ড

ব্যালন ডি'অর যেহেতু ব্যক্তিগত পুরস্কার, তাই সাফ বলে দেওয়া হয়েছে যে এবার থেকে ফুটবলারদের দলগত সাফল্য নয়, বরং ব্যক্তিগত পারফরম্যান্সই সবার আগে বিবেচিত হবে, তারপরে দলগত সাফল্য নিয়ে বিচার বিবেচণা করা হবে। সেরা বাছাইয়ের তৃতীয় মানদণ্ড হিসাবে সেই ফুটবলারের সতত এবং দক্ষতার দিকে নজর দেওয়া হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দীপিকার প্রেন্যান্সির সত্যতা নিয়ে প্রশ্ন! ‘লেডি সিংঘম’কে নিয়ে কী ঘোষণা রোহিতের এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে বড় ঘোষণা, এবার রায় দেবে কলকাতা হাইকোর্ট দ্বিতীয় দফার ভোটের আগেই শৈলশহরে অমিত শাহ, নবাবের জেলায় সভা রাজনাথের নিজের ভোটটা ঘাসফুলে কেমন করে দেবেন?‌ জনগণকে টিপস দিলেন মুখ্যমন্ত্রী জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI মঙ্গলের মীনে গমন, ৫ রাশির শুভ সময় হবে শুরু, কর্মক্ষেত্রে হবে দুর্দান্ত অগ্রগতি পাককে মিসাইল-উপাদান সরবরাহকারী চিনা সংস্থা সহ ৪ ফার্মের ওপর মার্কিনি নিষেধাজ্ঞা IPL-এর ইতিহাসে সব থেকে বেশি রান, ডি'ভিলিয়র্সকে টপকে সেরা ৬-এ ধোনি আজ কারা ঘনিষ্ঠ বন্ধুর প্রতি আকৃষ্ট হতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল এবার সলমনের বাড়ির বাইরে পৌঁছে গেল লরেন্স বিষ্ণোই! তুলতে গেল অ্যাপ ক্যাবের চালক

Latest IPL News

জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.