বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ফুটবলারদের বেতনে রাশ টানতে ‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নিয়ম’ চালু করছে ম্যান ইউ

ফুটবলারদের বেতনে রাশ টানতে ‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নিয়ম’ চালু করছে ম্যান ইউ

‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো’ নিয়ম চালু করছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড

ক্লাবের বিরুদ্ধে মুখ খুলে কিছু দিন আগেই দল ছেড়েছিলেন তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বর্তমানে তিনি যোগ দিয়েছেন নতুন সৌদি আরবের নতুন ক্লাবে। সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নামেই অলিখিত আইন চালু হতে চলেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

ক্লাবের বিরুদ্ধে মুখ খুলে কিছু দিন আগেই দল ছেড়েছিলেন তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বর্তমানে তিনি যোগ দিয়েছেন নতুন সৌদি আরবের নতুন ক্লাবে। সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নামেই অলিখিত আইন চালু হতে চলেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ম্যান ইউ কোচ এরিক টেন হ্যাগ কড়া হাতে দলের রাশ টানতে চাইছেন ও সেই কারণেই এমন আইন তিনি চালু করতে চলেছে। দলের মধ্যে কোনও রকম বৈষম্য থাকুক, সেটা তিনি একেবারেই চান না। তাই নতুন নিয়ম অনুসারে ঠিক হয়েছে, কোনও ফুটবলারকে বেশি অর্থ দিয়ে কেনা যাবে না। সর্বোচ্চ একটি নির্দিষ্ট পরিমাণ অর্থই যে কোনও ফুটবলারকে দেওয়া যাবে।

আরও পড়ুন… জ্যাভলিনের ম্যাজিক ফিগার ৯০ মিটার নিক্ষেপ করবেন- সোনার ছেলে নীরজ চোপড়ার নতুন বছরের লক্ষ্য

ক্লাবের তরফ থেকে সেই অর্থের পরিমাণ ঠিক করা হয়েছে সপ্তাহে ২ লক্ষ পাউন্ড বা ভারতীয় মুদ্রায় ২ কোটি টাকা। ক্লাবের নতুন এই আইনে বলা হয়েছে এর বেশি দামে কোনও ফুটবলারকেই কোনও ভাবে কেনা যাবে না। এখনকার দলে যাঁদের বেতন বেশি, তাঁদেরও বেতন কমাতে হবে বলে প্রশ্ন তুলেছেন তিনি। এই নিয়মের নামই দেওয়া হয়েছে রোনাল্ডোর নামে। সবার আগে যে ফুটবলার এই নিয়মের কোপে পড়েছেন, তিনি হলেন ডেভিড দ্য গিয়া। তিনি সপ্তাহে ৩ লক্ষ ৭৫ হাজার পাউন্ড বা প্রায় সাড়ে ৩ কোটি টাকা অর্থ পেয়ে থাকেন। তাঁর চুক্তি এই মরশুমেই শেষ হবে। দ্য গিয়াকে হুঁশিয়ারি দিয়ে ক্লাবের তরফ থেকে জানানো হয়েছে, নতুন বেতনে রাজি হতে হবে, আর যদি তিনি এই প্রস্তাবে রাজি না হন তাহলে ক্লাব ছাড়তে হবে।

আরও পড়ুন… ILT20 2023: দেখে নিন কোন কোন ভারতীয় প্লেয়াররা এই টুর্নামেন্টে খেলছেন

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ক্লাবের মুখ্যকর্তা রিচার্ড আর্নল্ড এই নিয়ম চালু করেছেন। আগের মুখ্যকর্তা এড উডওয়ার্ড থাকার সময়ে বহু বার প্রচুর অর্থে ফুটবলার কেনা হয়েছিল। সেই বিষয়েই এবার রাশ টানতে চাইছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কর্তারা। ফুটবলারদের একে অপরের মধ্যে যাতে হিংসা তৈরি না হয়, সেটা মাথায় রেখেই এই নিয়ম চালু করার কথা ভাবা হচ্ছে। রাফায়েল ভারান, হ্যারি ম্যাগুয়ের, কাসেমিরা বা ব্রুনো ফের্নান্দেসের মতো অভিজ্ঞ ফুটবলাররা এর থেকে কম অর্থ পান। তাঁদের নিয়ে চিন্তা নেই। কিন্তু নতুন ফুটবলার নেওয়ার ক্ষেত্রে কড়া ভাবে এই নিয়ম মানতে চাইছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ক্লাব।

মার্কাস রাশফোর্ডও এই চুক্তির দ্বারা প্রধানত প্রভাবিত হবেন, ইউরোপীয় ক্লাবগুলি ইংল্যান্ডের আন্তর্জাতিকের উপর নজর রাখবে। ইউনাইটেড সম্প্রতি তার চুক্তিতে এক বছরের এক্সটেনশন ক্লজ সক্রিয় করেছে, যার অর্থ হল তার বর্তমান মেয়াদ ২০২৪ সালে শেষ হবে। যদিও তিনি একটি নতুন চুক্তি লিখবেন এমন কোনও নিশ্চয়তা নেই এবং প্যারিস সাঁ-জাঁ তার পরিষেবাগুলি অর্জন করতে মরিয়া থাকবে।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড খেলোয়াড়দের তাদের সতীর্থদের থেকে 'উল্লেখযোগ্যভাবে বেশি' উপার্জন করতে বাধা দিতে সপ্তাহে ২০০,০০০ পাউন্ডের মজুরি ক্যাপ চালু করেছে বলে জানা গেছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, যিনি প্রতি সপ্তাহে ৫,০০,০০০ পাউন্ড উপার্জন করতেন। জনসাধারণের চোখে যা বিতর্ক সৃষ্টি করেছল যার পরে ক্লাব তাঁর চুক্তি বাতিল করে। এর পরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ‘ড্রেসিং-রুম ঈর্ষার সংস্কৃতি’ এড়াতেই এমন পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ম্যাঞ্চাস্টার ইউনাইটেড ক্লাব কতৃপক্ষ।

বন্ধ করুন