বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ক্রিপ্টোকারেন্সির স্টার্ট-আপ কোম্পানির সাথে ম্যাঞ্চেস্টার সিটির 'অজ্ঞাত' চুক্তি
ম্যাঞ্চেস্টার সিটির 'অজ্ঞাত' চুক্তি নিয়ে বিতর্ক (ছবি:গেটি ইমেজ)
ম্যাঞ্চেস্টার সিটির 'অজ্ঞাত' চুক্তি নিয়ে বিতর্ক (ছবি:গেটি ইমেজ)

ক্রিপ্টোকারেন্সির স্টার্ট-আপ কোম্পানির সাথে ম্যাঞ্চেস্টার সিটির 'অজ্ঞাত' চুক্তি

  • ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে এক ক্রিপ্টোকারেন্সি স্টার্টআপ কোম্পানির 'অজ্ঞাত' চুক্তি ঘিরে ইংল্যান্ডে যথেষ্ট উৎসাহের সঞ্চার হয়েছে। এই পার্টনারশিপের নাম দেওয়া হয়েছে 'ডি সেন্ট্রালাইজড ফিনান্স ট্রেড অ্যানালিসিস'।

শুভব্রত মুখার্জি: সাম্প্রতিক কালে প্রিমিয়ার লিগ ক্লাব ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে এক ক্রিপ্টোকারেন্সি স্টার্টআপ কোম্পানির 'অজ্ঞাত' চুক্তি ঘিরে ইংল্যান্ডে যথেষ্ট উৎসাহের সঞ্চার হয়েছে। এই পার্টনারশিপের নাম দেওয়া হয়েছে 'ডি সেন্ট্রালাইজড ফিনান্স ট্রেড অ্যানালিসিস'। গত সপ্তাহে '৩কি' নামক এক স্টার্ট আপ কোম্পানির সাথে গাঁটছড়া বেঁধেছে সিটি। গত সপ্তাহে তাদেরকে সিটির অফিসিয়াল রিজিওনাল পার্টনার হিসেবে ঘোষণা করা হয়েছে।

যদিও ক্লাবের তরফ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়নি কোন রিজিওনের দায়িত্ব সামলাবে এই কোম্পানি। সবথেকে আশ্চর্যের বিষয় '৩কি' কোম্পানির যে এক্সিকিউটিভদের নাম ঘোষণা করা হয়েছে তারা ভার্চুয়ালি ও জনসমক্ষে আসেননি। তাদের 'অস্তিত্ব' নিয়েই প্রশ্ন উঠেছে। চিফ মার্কেটিং অফিসার হিসেবে যে রায়ান এস হোড্ডারের নাম ঘোষণা করা হয়েছে তাকেও সামনে আনা হয়নি। এতেই নানা মহলে নানা সন্দেহ দানা বেঁধেছে।

অনুসন্ধানী রিপোর্টার মার্টিন ক্যালানডাইন জানিয়েছেন প্রেস রিলিজের মধ্যে দিয়ে হোড্ডার সহ যেসব '৩কি' কর্তাদের নাম জানানো হয়েছে তাদের অস্তিত্বের সপক্ষে এখন পর্যন্ত একজন মাত্র ব্যক্তির ছবি পাওয়া গিয়েছে যার 'জিন্জার' দাড়ি রয়েছে। চেক শুটে থাকা সেই ব্যক্তি '৩কি'র 'চিফ গ্রোথ স্ট্র্যাটেজিস্ট' হতেও পারেন আবার নাও হতে পারেন। কোম্পানির ওয়েবসাইটও রহস্যজনকভাবে 'অফলাইন'। একটি ওয়েবসাইট থেকে জানা গেছে এই কোম্পানিটি ২০২০ থেকে কাজ করছে। তবে কে বা কারা তার স্টাফ, কী ধরনের পন্য তারা মার্কেটিং করেন সেই বিষয়ে কোন তথ্য নেই। সেই সাইট থেকে একটি বিষয় বোঝা গিয়েছে ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে এই কোম্পানি।

বন্ধ করুন