বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Premier League: নটিংহ্যামের কাছে অপ্রত্যাশিত হার আর্সেনালের, শেষ ৬ বছরে পঞ্চম প্রিমিয়র লিগ খেতাব ম্য়ান সিটির

Premier League: নটিংহ্যামের কাছে অপ্রত্যাশিত হার আর্সেনালের, শেষ ৬ বছরে পঞ্চম প্রিমিয়র লিগ খেতাব ম্য়ান সিটির

আর্সেনালের হারে খেতাব উঠল গুয়ার্দিওলাদের হাতে। ছবি- এএফপি।

আর্সেনালের পরাজয়ে লিগ টেবিলে বাকিদের ধরাছোঁয়ার বাইরে চলে যায় ম্যাঞ্চেস্টার সিটি।

শুভব্রত মুখার্জি: চলতি মরশুমের প্রিমিয়র লিগের শিরোপা জয়টা ম্যাঞ্চেস্টার সিটির কাছে ছিল কেবল সময়ের অপেক্ষা। সেই অপেক্ষা অবশ্য দীর্ঘায়িত হল না। শনিবারেই প্রিমিয়র লিগের খেতাব জয় নিশ্চিত করল তারা। তবে এই জয়ে নিশ্চিত হল তাদের ম্যাচ জয়ের মধ্যে দিয়ে নয়। লিগের ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে থাকা আর্সেনাল এদিন হেরে যাওয়ার ফলেই শিরোপা জয় নিশ্চিত হয়ে যায় পেপ গুয়ার্দিওলার ছেলেদের। মিকেল আর্তেতার আর্সেনাল এদিন অবনমনের আওতায় থাকা নটিংহ্যাম ফরেস্টের কাছে হেরে যায়। ফলে শেষ ছয় মরশুমে পঞ্চমবার প্রিমিয়র লিগ জয় নিশ্চিত হল সিটির।

প্রিমিয়র লিগ জয়ের ক্ষীণ আশা বাঁচিয়ে রাখতে নিজেদের ম্যাচে জিততেই হত আর্সেনালকে। কিন্তু এদিন তাদের হাতে ধরা দিল শুধুই ব্যর্থতা। নটিংহ্যামের মাঠে শনিবার প্রিমিয়র লিগের ম্যাচে ১-০ গোলে হেরে গেল আর্সেনাল। ফলে তিন ম্যাচ বাকি থাকতেই শিরোপা ধরে রাখার জয়োল্লাসে মাতল পেপ গুয়ার্দিওলার সিটি।

মরশুমের শুরু থেকে জানুয়ারির শেষ পর্যন্ত মাত্র একটি ম্যাচ হেরেছিল আর্সেনাল, ড্র করেছিল দুটো ম্যাচে। লিগের ক্রমতালিকায় এক সময় তারা ৮ পয়েন্টে এগিয়ে থেকে ছিল শীর্ষে। সেই তারাই তিন ম্যাচ বাকি থাকতেই শিরোপা উপহার দিল সিটিকে।

৩৫ ম্যাচে চ্যাম্পিয়ন সিটির পয়েন্ট ৮৫। দুই ম্যাচ বেশি খেলে আর্সেনালের পয়েন্ট ৮১। উল্লেখ্য ২০০৩-০৪ মরশুমে শেষবার লিগ চ্যাম্পিয়ন হয়েছিল আর্সেনাল। এদিন ১৯তম মিনিটে গোল হজম করে গানার্সরা। আক্রমণে ওঠেন নটিংহ্যামের মিডফিল্ডার গিবস-হোয়াইট। ডি-বক্সে তার ক্লিয়ারেন্স থেকে বল পেয়ে যায় নাইজেরিয়ান ফরোয়ার্ড তাইয়ো আয়োনি। তিনি গোল করতে কোনরকম ভুল ক্রটি করেননি।নটিংহ্যামের হয়ে শেষ তিন ম্যাচে ৫ গোল করলেন ২৫ বছর বয়সি আয়োনি। বিরতিতে যাওয়ার সময়ে এক গোলে পিছিয়ে ছিল আর্সেনাল।

আরও পড়ুন:- KKR vs LSG: ‘রিঙ্কু ক্রিজে থাকলে ম্যাচ হালকাভাবে নেওয়া যাবে না’, ইডেনে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে উপলব্ধি ক্রুণাল পান্ডিয়ার

দ্বিতীয়ার্ধের ৬১তম মিনিটে ভালো একটা সুযোগ পায় আর্সেনাল। ডি-বক্সে ঢুকে ডান প্রান্ত থেকে বুকায়ো সাকা জোরালো শট নিলেও তা তিন কাঠির মধ্যে রাখতে ব্যর্থ হন। ৭২তম মিনিটে রেনান লোদির শট জালের পাশে গিয়ে লাগে। তবে এর বাইরে আর গোল করার তেমন সুযোগ পায়নি আর্সেনাল। ফলে বাকি সময়ে তারা কিছু করে উঠতে পারেনি।

আরও পড়ুন:- KKR vs LSG: ক্ষমতা থাকা সত্ত্বেও জায়গা হয়নি প্লে-অফে, মরশুম শেষে হতাশা প্রকাশ নীতীশ রানার

গোটা ম্যাচেই আর্সেনালের আক্রমণভাগ একেবারে জঘন্য পারফরম্যান্স করে। ফলে ৮০ শতাংশের বেশি সময় বল দখলে রেখেও প্রতিপক্ষকে চাপে ফেলতে পারেনি তারা। ফলে ১-০ গোলে ম্যাচ হারতে হয় তাদের। গানার্সদের এই হারে এই নিয়ে টানা তৃতীয়বার এবং ছয় মরশুমের মধ্যে পাঁচবার প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হলো ম্যাঞ্চেস্টার সিটি। সবগুলো জয় এসেছে পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে।

অন্যদিকে সিটি আবার চ্যাম্পিয়ন্স লিগ এবং এফএ কাপের ফাইনালেও উঠেছে। এদিনের স্মরণীয় জয়ে অবনমনের আশঙ্কা কাটিয়ে আবার প্রিমিয়র লিগে টিকে গেল নটিংহ্যাম ফরেস্ট। ৩৭ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে রয়েছে তারা। এদিনের প্রথম ম্যাচে আবার টটেনহ্যামকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়েছে ব্রেন্টফোর্ড। পাশাপাশি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ১-০ গোলে হারিয়েছে বোর্নমাউথকে। লিভারপুল আবার ১-১ ড্র করেছে অ্যাস্টন ভিলার সঙ্গে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

অঢেল গুণে পরিপূর্ণ মুড়ি! এর পুষ্টি গুণ জানলে চমকে উঠবেন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.