বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FA Cup Winner: অবশেষে ফিরল লাল! সিটিকে হারিয়ে FA কাপ জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, বিদায় কোচকে?

FA Cup Winner: অবশেষে ফিরল লাল! সিটিকে হারিয়ে FA কাপ জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, বিদায় কোচকে?

লাল হল ম্যাঞ্চেস্টার। (ছবি সৌজন্যে এপি)

ইংল্যান্ড তো বটেই, বিশ্ব ফুটবলের ইতিহাসে ও ঐতিহাসিক বলা ভালো ঐতিহ্যশালী স্টেডিয়াম ওয়েম্বলি। এফএ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ম্যাঞ্চেস্টারের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। যেই ম্যাচে ধারেভারে এগিয়ে ছিল সিটি। তবে ফুটবল মাঠে নেমে ফুটবলটা খেলেই যে ট্রফিটা জিততে হয় তা ফের দেখিয়ে দিল ইউনাইটেড।

শুভব্রত মুখার্জি:- কয়েকদিন আগেই প্রিমিয়র লিগের খেতাব জিতেছিল পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি। আর্সেনালকে টপকে প্রিমিয়র লিগের খেতাব জেতা সিটি যখন এফএ কাপ ফাইনালে পৌঁছায়, তখন অনেক বিশেষজ্ঞ আশা করেছিলেন মরশুমের 'ডবল' হয়ত সম্পূর্ণ করবেন তারা। কারণ এফএ কাপ ফাইনালে তাদের প্রতিপক্ষ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দল। দীর্ঘদিন ধরে নিজেদের চেনা ফর্মে নেই। তবে সমস্ত বিশেষজ্ঞদের ভুল করে করে ফের একবার ম্যাঞ্চেস্টার ডার্বি জিতল ইউনাইটেড।‌ ম্যাঞ্চেস্টার শহরকে লাল রঙে রাঙিয়ে সিটিকে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়ে দিয়ে এবারের এফএ কাপের শিরোপা জিতল ইউনাইটেড। ফলে এই মরশুমে 'ডবল' অধরা থেকে গেল সিটির।

ইংল্যান্ড তো বটেই, বিশ্ব ফুটবলের ইতিহাসে ও ঐতিহাসিক বলা ভালো ঐতিহ্যশালী স্টেডিয়াম ওয়েম্বলি। সেই ঐতিহ্যশালী স্টেডিয়ামে বিশ্ব ফুটবলের ঐতিহ্যবাহী প্রতিযোগিতা এফএ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ম্যাঞ্চেস্টার শহরের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। যেই ম্যাচে ধারেভারে এগিয়ে ছিল সিটি। তবে ফুটবল মাঠে নেমে ফুটবলটা খেলেই যে ট্রফিটা জিততে হয় তা ফের দেখিয়ে দিল ইউনাইটেড। 

এই মরশুমে তাদের পারফরম্যান্সে ধারাবাহিকতার এতটাই অভাব ছিল যে এই ফাইনাল ইউনাইটেড হারুক বা জিতুক- এই ম্যাচই হয়তো ওল্ড ট্রাফোর্ডের ক্লাবের কোচ হিসেবে এরিক টেন হাগের শেষ ম্যাচ হতে চলেছে বলে জল্পনা চলছিল। এই জয়ের পরে সেই পরিস্থিতি বদলাবে কিনা, তা নিশ্চিত করে বলা গেল না। নিজেও সেই ধোঁয়াশা বজায় রাখলেন। আজ ম্যাঞ্চেস্টার শহরের রং যে লাল, তা বলাই বাহুল্য। ফাইনালে যে ম্যাচটির সাক্ষী থাকল‌েন দর্শকরা, তা যথার্থ ফাইনাল ম্যাচের যোগ্য বলা যায়।এই ফাইনালেই সিটিকে ২-১ গোলে হারিয়ে ম্যাঞ্চেস্টার শহরকে লাল রঙে রাঙালো ইউনাইটেড।

প্রসঙ্গত গত বছরও এফএ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ইউনাইটেড এবং সিটি। এই বছরেও ঘটল তার পুনরাবৃত্তি। সেবার ইউনাইটেডকে ২-১ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছিল সিটি। আর এবার এক স্কোরলাইনে শিরোপা জিতল ইউনাইটেড। পাশাপাশি এই জয়ের ফলে ইউরোপা লিগে ও খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

ম্যাচে অ্যালেয়ান্দ্রো গারনাচো-ব্রুনো ফার্নান্দেজ-রাশফোর্ডদের দুরন্ত ফুটবলে একেবারে নাভিঃশ্বাস ওঠার জোগাড় হয়েছিল সিটির ডিফেন্ডারদের। সিটির রক্ষণে এদিন বেশ কিছু ভুল ধরা পড়ে।যার সুযোগ নেয় ইউনাইটেড।এই ভুলের সুযোগেই ইউনাইটেডকে এগিয়ে দেন গারনাচো।ইউনাইটেডের মাঝমাঠ থেকে আসা একটি বল বাঁচাতে পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন সিটির গোলরক্ষক স্টেফান ওর্তেগা।সতীর্থ ইয়োস্কো গাভার্দিওল‌ দৌড়ে এসে হেডে ব্যাক পাস করা চেষ্টা করেন ওর্তেগাকে। কিন্তু বল ওর্তেগার মাথার উপর দিয়ে বেরিয়ে যায়। সেই বল ধরে ফাঁকা গোলে বল পাঠান গারনাচো।আর্জেন্তাইন ফরোয়ার্ডের ৩০ মিনিটে করা গোলে এগিয়ে যায় ইউনাইটেড। এই গোল হয়ে যাওয়ার ৯ মিনিটের মাথায় ইউনাইটেডের হয়ে স্কোরলাইন ২-০ করেন কোবি মাইনু।দুর্দান্ত এক গড়ানো শটে মাইনু গোল‌ করে যান।

দ্বিতীয়ার্ধে খেলায় ফেরার চেষ্টা করে সিটি।তবে ভাগ্য তাদের সহায় ছিলনা।একবার বল পোস্টে লেগে ফিরে আসে। ফাইনাল থার্ডে এসে তাদের বেশিরভাগ আক্রমণকে আটকে দেয় ইউনাইটেডের ডিফেন্স। তবে সব বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে গোলের দেখা পায় সিটি। ৮৭ মিনিটে ডকু ডান পায়ের জোরালো শট নেন যা ইউনাইটেড গোলরক্ষক ওনানার হাতে লেগে ঢুকে যায় গোলে।এরপর সবমিলিয়ে আরো দশ মিনিট সময় পেলেও সিটি আর গোলের দেখা পায়নি।ফলে ২-১ ব্যবধানে এফ এ কাপের শিরোপা জিতে নেয় ইউনাইটেড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

জন্মদিনেই কিনা জামাইষষ্ঠী!নিজেকে তাও 'অবাঞ্ছিত জামাই'য়ের তকমা দিলেন কেন জয়জিৎ? চিরশত্রু পাকিস্তানকে সাহায্য রোহিতদের!অবশ্য শুক্রবারই স্বপ্নভঙ্গ হতে পারে বাবরের রোহিতের ক্লাবেই খেলতেন তাঁর উইকেট নেওয়া সৌরভ ও হরমিত! একই স্কুলেও পড়তেন ১ জন ওড়িশার আগে ফল প্রকাশ, ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ শেষ ১৩ বলে ৩৭ রান!T20 WCup-এ দশম উইকেটে পার্টনারশিপের রেকর্ড শেরফান রাদারফোর্ডের Athhoi Review: মুখ ও মুখোশের খেলায় কতটা জমল অথৈ? প্রত্যাশা পূরণ করতে পারল কি ? রহস্য এক চিঠি নিয়ে, রেশনকাণ্ডে এবার তাই বালুর হাতের লেখা পরীক্ষা করাতে চায় ইডি বৈষ্ণো দেবীর পুণ্যার্থীবোঝাই বাসে জঙ্গি হামলা, গর্জে উঠলেন পাক তারকা ক্রিকেটার সম্পর্ক নতুন করে শুরু করার জন্য আজকের দিনটি ভালো, দেখুন আজকের প্রেম রাশিফল মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুনের রাশিফল

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.