HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FA Cup Winner: অবশেষে ফিরল লাল! সিটিকে হারিয়ে FA কাপ জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, বিদায় কোচকে?

FA Cup Winner: অবশেষে ফিরল লাল! সিটিকে হারিয়ে FA কাপ জয় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের, বিদায় কোচকে?

ইংল্যান্ড তো বটেই, বিশ্ব ফুটবলের ইতিহাসে ও ঐতিহাসিক বলা ভালো ঐতিহ্যশালী স্টেডিয়াম ওয়েম্বলি। এফএ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ম্যাঞ্চেস্টারের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। যেই ম্যাচে ধারেভারে এগিয়ে ছিল সিটি। তবে ফুটবল মাঠে নেমে ফুটবলটা খেলেই যে ট্রফিটা জিততে হয় তা ফের দেখিয়ে দিল ইউনাইটেড।

লাল হল ম্যাঞ্চেস্টার। (ছবি সৌজন্যে এপি)

শুভব্রত মুখার্জি:- কয়েকদিন আগেই প্রিমিয়র লিগের খেতাব জিতেছিল পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি। আর্সেনালকে টপকে প্রিমিয়র লিগের খেতাব জেতা সিটি যখন এফএ কাপ ফাইনালে পৌঁছায়, তখন অনেক বিশেষজ্ঞ আশা করেছিলেন মরশুমের 'ডবল' হয়ত সম্পূর্ণ করবেন তারা। কারণ এফএ কাপ ফাইনালে তাদের প্রতিপক্ষ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দল। দীর্ঘদিন ধরে নিজেদের চেনা ফর্মে নেই। তবে সমস্ত বিশেষজ্ঞদের ভুল করে করে ফের একবার ম্যাঞ্চেস্টার ডার্বি জিতল ইউনাইটেড।‌ ম্যাঞ্চেস্টার শহরকে লাল রঙে রাঙিয়ে সিটিকে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়ে দিয়ে এবারের এফএ কাপের শিরোপা জিতল ইউনাইটেড। ফলে এই মরশুমে 'ডবল' অধরা থেকে গেল সিটির।

ইংল্যান্ড তো বটেই, বিশ্ব ফুটবলের ইতিহাসে ও ঐতিহাসিক বলা ভালো ঐতিহ্যশালী স্টেডিয়াম ওয়েম্বলি। সেই ঐতিহ্যশালী স্টেডিয়ামে বিশ্ব ফুটবলের ঐতিহ্যবাহী প্রতিযোগিতা এফএ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ম্যাঞ্চেস্টার শহরের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। যেই ম্যাচে ধারেভারে এগিয়ে ছিল সিটি। তবে ফুটবল মাঠে নেমে ফুটবলটা খেলেই যে ট্রফিটা জিততে হয় তা ফের দেখিয়ে দিল ইউনাইটেড। 

এই মরশুমে তাদের পারফরম্যান্সে ধারাবাহিকতার এতটাই অভাব ছিল যে এই ফাইনাল ইউনাইটেড হারুক বা জিতুক- এই ম্যাচই হয়তো ওল্ড ট্রাফোর্ডের ক্লাবের কোচ হিসেবে এরিক টেন হাগের শেষ ম্যাচ হতে চলেছে বলে জল্পনা চলছিল। এই জয়ের পরে সেই পরিস্থিতি বদলাবে কিনা, তা নিশ্চিত করে বলা গেল না। নিজেও সেই ধোঁয়াশা বজায় রাখলেন। আজ ম্যাঞ্চেস্টার শহরের রং যে লাল, তা বলাই বাহুল্য। ফাইনালে যে ম্যাচটির সাক্ষী থাকল‌েন দর্শকরা, তা যথার্থ ফাইনাল ম্যাচের যোগ্য বলা যায়।এই ফাইনালেই সিটিকে ২-১ গোলে হারিয়ে ম্যাঞ্চেস্টার শহরকে লাল রঙে রাঙালো ইউনাইটেড।

প্রসঙ্গত গত বছরও এফএ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ইউনাইটেড এবং সিটি। এই বছরেও ঘটল তার পুনরাবৃত্তি। সেবার ইউনাইটেডকে ২-১ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছিল সিটি। আর এবার এক স্কোরলাইনে শিরোপা জিতল ইউনাইটেড। পাশাপাশি এই জয়ের ফলে ইউরোপা লিগে ও খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

ম্যাচে অ্যালেয়ান্দ্রো গারনাচো-ব্রুনো ফার্নান্দেজ-রাশফোর্ডদের দুরন্ত ফুটবলে একেবারে নাভিঃশ্বাস ওঠার জোগাড় হয়েছিল সিটির ডিফেন্ডারদের। সিটির রক্ষণে এদিন বেশ কিছু ভুল ধরা পড়ে।যার সুযোগ নেয় ইউনাইটেড।এই ভুলের সুযোগেই ইউনাইটেডকে এগিয়ে দেন গারনাচো।ইউনাইটেডের মাঝমাঠ থেকে আসা একটি বল বাঁচাতে পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন সিটির গোলরক্ষক স্টেফান ওর্তেগা।সতীর্থ ইয়োস্কো গাভার্দিওল‌ দৌড়ে এসে হেডে ব্যাক পাস করা চেষ্টা করেন ওর্তেগাকে। কিন্তু বল ওর্তেগার মাথার উপর দিয়ে বেরিয়ে যায়। সেই বল ধরে ফাঁকা গোলে বল পাঠান গারনাচো।আর্জেন্তাইন ফরোয়ার্ডের ৩০ মিনিটে করা গোলে এগিয়ে যায় ইউনাইটেড। এই গোল হয়ে যাওয়ার ৯ মিনিটের মাথায় ইউনাইটেডের হয়ে স্কোরলাইন ২-০ করেন কোবি মাইনু।দুর্দান্ত এক গড়ানো শটে মাইনু গোল‌ করে যান।

দ্বিতীয়ার্ধে খেলায় ফেরার চেষ্টা করে সিটি।তবে ভাগ্য তাদের সহায় ছিলনা।একবার বল পোস্টে লেগে ফিরে আসে। ফাইনাল থার্ডে এসে তাদের বেশিরভাগ আক্রমণকে আটকে দেয় ইউনাইটেডের ডিফেন্স। তবে সব বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে গোলের দেখা পায় সিটি। ৮৭ মিনিটে ডকু ডান পায়ের জোরালো শট নেন যা ইউনাইটেড গোলরক্ষক ওনানার হাতে লেগে ঢুকে যায় গোলে।এরপর সবমিলিয়ে আরো দশ মিনিট সময় পেলেও সিটি আর গোলের দেখা পায়নি।ফলে ২-১ ব্যবধানে এফ এ কাপের শিরোপা জিতে নেয় ইউনাইটেড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টানা ৫টি ছক্কা হজম, এক ওভারে ৩৮ রান বিলোলেন ইংল্যান্ডের বশির- ভিডিয়ো অম্বুবাচী ২০২৪ তিথি ২৫ জুন কখন ছাড়ছে? জেনে নিন সময়কাল, নিয়ম 2024 T20 WC-এ সবচেয়ে বেশি ক্যাচ ফেলেছে অস্ট্রেলিয়া, লজ্জার নজিরে শীর্ষে মার্শ শাহরুখ-সলমন নন! এই অভিনেতাকে বিয়েতে আমন্ত্রণ জানাতে নিজে হাজির অনন্ত আম্বানি কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের কত বলে ১১৬ রান করলে সেমিতে উঠবে বাংলাদেশ? বৃষ্টিতে ওভার কমলে কী হবে অঙ্কটা? ‘জানলে কাজটা নিতাম না’! কার কাছে কই-তে মেইন থেকে সাইড রোল, ক্ষোভ বাসবদত্তার মনে? Euro: একেবারে শেষ মুহূর্তের গোলে স্পেনের সঙ্গে নকআউটে ইতালি,ছিটকে গেল ক্রোয়েশিয়া মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুনের রাশিফল

T20 WC 2024

কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ