বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > WC জিততে তিন দশক লেগে গেল, এটা দিয়েগোর জন্য- মেসির খোলা চিঠিতে আবেগের বিস্ফোরণ

WC জিততে তিন দশক লেগে গেল, এটা দিয়েগোর জন্য- মেসির খোলা চিঠিতে আবেগের বিস্ফোরণ

মেসি ঘুমতেও যাচ্ছেন বিশ্বকাপ নিয়ে।

পাঁচ বার বিশ্বকাপ খেললেও, এই প্রথম বার বিশ্ব জয়ের স্বাদ পেলেন লিও মেসি। তাও ক্যারিয়ারের শেষ বেলায় এসে। এটাই মেসির শেষ বিশ্বকাপ। চ্যাম্পিয়ন না হতে পারলে, জীবনের বড় আক্ষেপ থেকে যেত। আর সেই বিশ্বকাপ জিতেই আবেগে ভরা একটি খোলা চিঠি লিখেছেন লিও মেসি।

কথায় আছে, সবুরে মেওয়া ফলে! আর সেটা ফলাতে হলে কঠোর পরিশ্রমও করতে হয়। অবশেষে লিওনেল মেসির আর্জেন্তিনা সেই মেওয়া ফলিয়েছে। ৩৬ বছরের খরা কাটিয়ে তারা বিশ্ব জয় করেছে। কাতারে ২০২২ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ায় লিও মেসির ক্য়ারিয়ারও পূর্ণতা পেয়েছে। সেই ২০০৬ সাল থেকে টানা পাঁচ বার বিশ্বকাপ খেলার পর, অবশেষে বিশ্বকাপ ট্রফি হাতে উঠেছে তাঁর।

বহু প্রতীক্ষার পর এই সাফল্য। স্বাভাবিক ভাবেই এর সেলিব্রেশনের জন্য মঙ্গলবার জাতীয় ছুটিও পালিত হয়েছে আর্জেন্তিনায়। আর স্বপ্নপূরণ হওয়ার পর থেকে মেসি যেন আবেগে ভেসে চলেছেন। বিশ্বকাপ ট্রফি তিনি হাতছাড়াই করছেন না। ঘুমোতেও যাচ্ছেন সেই ট্রফি নিয়েই। শান্ত স্বভাবের মেসি তাঁর আবেগকে একেবারেই গোপন করছেন না। এ বার তো তিনি সেই উপচে পড়া আবেগ প্রকাশ করেছেন একটি খেলা চিঠির মাধ্যমে। চিঠির প্রতিটি লাইনে ছিল আবেগ, উচ্ছ্বাস, উদ্বেলতার বিস্ফোরণ। সেই সঙ্গে সাফল্য-ব্য়র্থতা মিলিয়ে এক হৃদয়স্পর্শী ভিডিয়োও পোস্ট করেছেন।

আরও পড়ুন: কতটা কষ্ট পাচ্ছিলে, জানি- আর্জেন্তিনার বিশ্ব জয়ের পর মেসিকে আবেগঘন বার্তা স্ত্রীর

মেসি সেই চিঠিতে লিখেছেন, ‘গ্র্যান্ডোলি থেকে কাতার। প্রায় ৩০ বছর। বিশ্বকাপ জিততে তিন দশকের কাছাকাছি সময় লাগল আমাদের। দুঃখ, আনন্দ আমি সব মিলিয়ে ফুটবল আমাকে অনেক কিছু দিয়েছে। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখেছি আজীবন। তাই চেষ্টা ছাড়িনি কোনও দিন। কখনও হাল ছাড়বো না বিশ্বাস ছিল।’

তিনি এই চিঠিতেই প্রিয় দিয়েগো মারাদোনাকে সম্মান জানিয়ে লিখেছেন, ‘এই বিশ্বকাপটা দিয়েগোর জন্য। তিনি আমাদের স্বর্গ থেকে উৎসাহিত করেছেন। এই বিশ্বকাপটি তাঁদের সকলের জন্য, যাঁরা ফলাফলের আশা না করে, সব সময় জাতীয় দলকে উৎসাহিত করেছেন। তাদের জন্য যারা রিজার্ভ বেঞ্চে বসে থেকেছে, খেলার সুযোগ না পেয়ে। ২০১৪ সালে যারা বিশ্বকাপ জয়ের কাছে পৌঁছেও জিততে পারেনি, এই বিশ্বকাপ তাঁদেরও। সকলের একটাই আকাঙ্খা ছিল। সব কিছু আমাদের ইচ্ছে মতো হয় না। আমাদের দলটা সত্যিই খুব সুন্দর। কোচিং স্টাফ, টেকনিক্যাল স্টাফ- ওঁদের হয়তো সকলে চেনেন না। ওঁরাও এই স্বপ্নটা সফল করার জন্য একই ভাবে দিনরাত এক করে পরিশ্রম করেছেন।’

আরও পড়ুন: বিদায়বেলায় অধরা মাধুরী স্পর্শ- মেসির FIFA WC 2022-এর ট্রফি নেওয়ার মুহূর্ত ভাইরাল

তবে সব সাফল্যের সঙ্গে ব্যর্থতাও জড়িয়ে থাকে। আর সেই কথা সাফল্যের আনন্দের মাঝে ভোলেননি মেসি। তিনি বলেছেন, ‘ব্যর্থতাও সাফল্যের পথের সঙ্গী। ব্যর্থতা ছাড়া সাফল্যের স্বাদ পাওয়া সম্ভব নয়।’ চিঠির শেষে তিনি আর্জেন্তিনার সমর্থকদের ধন্যবাদ জানিয়ে দেশের ফুটবলকে আরও এগিয়ে যেতে বলেছেন। তিনি লিখেছেন, ‘এগিয়ে চলো আর্জেন্তিনা….’।

বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে জোড়া গোল করেন মেসি। টাইব্রেকারে দলের হয়ে প্রথম গোল তিনিই করেন। এ বারের বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে সোনালি বল জিতেছেন মেসি। তবে তিনি দলকে সাফল্য এনে দিতে পেরে সবচেয়ে খুশি। আর্জেন্তিনা এই নিয়ে তৃতীয় বার বিশ্বকাপ জিতল। দেশের হয়ে সাফল্য পান না বলে, অনেকেই সমালোচনায় বিদ্ধ করে থাকেন মেসিকে। এ বার হয়তো সব সমালোচকদের যোগ্য জবাব দিলেন মেসি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ২০২৪ সালে চৈত্র পূর্ণিমা কবে? সঠিক দিন ক্ষণ তিথি স্নান ও পুজোর শুভ সময় জেনে নিন ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! আয়কর নোটিশের বিরুদ্ধে গর্জে উঠল সিপিএম, সীতারাম ইয়েচুরির চিঠি নির্বাচন কমিশনকে বাংলায় BJP-র থেকে পিছিয়ে থাকবে TMC! আসন ধরে ধরে জানুন কে কোথায় জিততে পারে? একই T20 ম্যাচে চার বোলারের 'হাফ-সেঞ্চুরি', লজ্জার বিশ্বরেকর্ড RCB-র স্বরাষ্ট্র মন্ত্রকে লাগল আগুন, পুড়ল নথি ও কম্পিউটারও, তখন অফিসে ছিলেন না শাহ এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন ‘শারীরিক সম্পর্কের সুখ’ আগেই ছেড়েছেন! বৈশাখীর দাবি, ‘শোভনই আমায় সভ্য করেছে…’ অসম-মেঘালয়ের ৫টি আসনে প্রার্থী দিয়েছিল তৃণমূল, জিততে পারবে মমতার দল?

Latest IPL News

T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.