বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > কলকাতা লিগে কঠিন গ্রুপে ISL জয়ী মোহনবাগান, কেমন প্রতিপক্ষ পেল লাল-হলুদ?

কলকাতা লিগে কঠিন গ্রুপে ISL জয়ী মোহনবাগান, কেমন প্রতিপক্ষ পেল লাল-হলুদ?

কলকাতা লিগে ২ বছর পরে কামব্যাক করছে মোহনবাগান সুপার জায়ান্টস (ছবি-টুইটার)

মোহনবাগানের ঠিক দুই বছর বাদে প্রত্যাবর্তন হতে চলেছে ঘরোয়া লিগ অর্থাৎ কলকাতা লিগে। তবে তাদের এই কামব্যাক কিন্তু খুব একটা সহজ হবে না। বেশ কঠিন গ্রুপে খেলেই কামব্যাক করতে হবে মোহনবাগানকে।

শুভব্রত মুখার্জি: গত মরশুমেই বেঙ্গালুরু এফসিকে হারিয়ে আইএসএলের ট্রফি জিতেছে এটিকে মোহনবাগান। তারপরেই ফাইনাল জয়ের‌ রাতেই দলের অন্যতম মালিক সঞ্জীব গোয়েঙ্কা ঘোষণা করে দেন সামনের মরশুম থেকে মোহনবাগান সুপার জায়ান্টস নামে খেলবে দল। সেই মোহনবাগানের ঠিক দুই বছর বাদে প্রত্যাবর্তন হতে চলেছে ঘরোয়া লিগ অর্থাৎ কলকাতা লিগে। তবে তাদের এই কামব্যাক কিন্তু খুব একটা সহজ হবে না। বেশ কঠিন গ্রুপে খেলেই কামব্যাক করতে হবে মোহনবাগানকে।

আরও পড়ুন… বিশ্বের অন্যতম সেরা বাঁ-হাতি ব্যাটারকে দলের সঙ্গে পরামর্শদাতা হিসেবে জুড়ল অস্ট্রেলিয়া

দুই বছর পর কলকাতা লিগে প্রত্যাবর্তনেই এক গ্রুপে রয়েছে ময়দানের দুই প্রধান মহমেডান এবং মোহনবাগান। পাশাপাশি ইউনাইটেড স্পোর্টস, ডায়মন্ডহারবার এফসির মতো নাছোড়বান্দা প্রতিপক্ষের বিরুদ্ধেও লড়তে হবে সবুজ-মেরুন ব্রিগেডকে। পাশাপাশি তাদের চিরপ্রতিদ্বন্দী ইস্টবেঙ্গল তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে। সোমবারেই আসন্ন কলকাতা লিগের গ্রুপের বিন্যাস প্রকাশ করা হয়েছে আইএসএর তরফে। আইএফএর দপ্তরেই অনুষ্ঠিত হয় এই গ্রুপ বিন্যাসের অনুষ্ঠান।

আরও পড়ুন… UAE vs WI ODI: মরু দেশে চার্লস ও কিং-এর ব্যাটিং ঝড়, এক ম্যাচ বাকি থাকতেই সিরিজে ওয়েস্ট ইন্ডিজের দখল

সোমবার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় সব ক্লাবের প্রতিনিধিরা। তাদের উপস্থিতিতে লিগের ২৬টি ক্লাবকে দুটি গ্রুপে ভাগ করা হয়। গ্রুপ ‘এ’-তে জায়গা পেয়েছে ময়দানের দুই প্রধান সাদা কালো ব্রিগেড এবং সবুজ-মেরুন ব্রিগেড। অন্যদিকে, গ্রুপ ‘বি’-তে আরেক প্রধান ইস্টবেঙ্গলের সঙ্গে জায়গা হয়েছে আরেক তথাকথিত শক্তিধর দল ভবানীপুর ক্লাব। গ্রুপ বিন্যাসের পাশাপাশি এ দিন সূচিও প্রকাশিত হয়েছে। যেখানে দেখা যাচ্ছে মোহনবাগান তাদের প্রথম ম্যাচ খেলবে পাঠচক্রের বিরুদ্ধে। ইস্টবেঙ্গল তাদের প্রথম ম্যাচ খেলবে পশ্চিমবঙ্গ পুলিশের বিরুদ্ধে। মহমেডানের অভিযান শুরু হবে প্রতিপক্ষ ইউনাইটেড ক্লাবের বিপক্ষে। ভবানীপুর নামবে ইস্টার্ন রেলের বিরুদ্ধে। ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়ের দল ডায়মন্ড হারবার এফসি এই বছরেই কোয়ালিফাই করেছে প্রিমিয়র ডিভিশনে। তারা তাদের প্রথম ম্যাচে খেলবে সাদার্ন সমিতির বিরুদ্ধে। মোহনবাগান বনাম মহমেডান ময়দানের প্রথম ডার্বি হওয়ার সম্ভাবনা রয়েছে ষষ্ঠ রাউন্ডে।

আরও পড়ুন… WTC Final: ওভালের পিচে কি ভারত সুবিধা পাবে? রোহিতদের এই সিদ্ধান্তে অবাক সচিন

এ বারের লিগে প্রথম একাদশে বাংলার পাঁচ ফুটবলারকে খেলানোর নিয়ম আপাতত বাধ্যতামূলক করছে না আইএফএ। ক্লাবগুলি আপত্তি জানানোয় আগামী বছর থেকে সেই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন আইএফএ সচিব অনির্বাণ দত্ত। আপাতত তা আবর তাতে করে ২৫ জুন থেকে লিগ শুরু করার পরিকল্পনা রয়েছে আইএফএর। প্রথম দিন একটাই ম্যাচ করার। প্রথমে হবে গ্রুপ পর্বের খেলা। সেই খেলা শেষে হয়ে যাওয়ার পরে হবে চ্যাম্পিয়নশিপ এবং অবনমন রাউন্ড। দুই গ্রুপের সেরা তিনটি দল অর্থাৎ মোট ৬টি দল চ্যাম্পিয়নশিপ রাউন্ডে খেলবে। অবনমন রাউন্ডে খেলবে দুই গ্রুপের চারটি করে দল অর্থাৎ মোট ৮ দল। এবারে প্রিমিয়র ডিভিশন থেকে অবনমন হবে ৪ দলের। এবারের ম্যাচগুলো যতটা সম্ভব বিকেলের দিকে করতে উদ্যোগী আইএফএ।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

আসুন একনজরে দেখে নেওয়া যাক আসন্ন কলকাতা লিগের গ্রুপ বিন্যাস :-

∆ গ্রুপ এ :

মহমেডান স্পোর্টিং, মোহনবাগান সুপার জায়ান্টস, ইউনাইটেড স্পোর্টস, ডায়মন্ডহারবার এফসি, সাদার্ন সমিতি, টালিগঞ্জ অগ্রগামী, সিএফসি, আর্মি রেড, কালীঘাট এম এস, ডালহৌসি ক্লাব, এফসিআই, পিয়ারলেস, পাঠচক্র।

∆ গ্রুপ বি :-

ইস্টবেঙ্গল, পুলিশ এসি, এরিয়ান, ভবানীপুর, ইস্টার্ন রেল, বিএসএস, জর্জ টেলিগ্রাফ, রেলওয়ে এফসি, রেনবো এসি, পশ্চিমবঙ্গ পুলিশ, কাস্টমস, উয়াড়ি, খিদিরপুর।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘শাহজাহানের জন্য উদ্বেগ, আর আমার…' ইডি হানার পর মমতা ভূমিকায় একরাশ অভিমান তাপসের ইংরেজদের মার খেয়েও হুংকার সারার, নজর কাড়লেন অ্যায় মেরে ওয়াতানের ট্রেলারে নেপালে এবার নয়া সরকার, ভেঙে পড়ল মাওবাদী কেন্দ্র-নেপালি কংগ্রেস জোট গল্প করতে করতেই নাচ! শাহরুখ-রিহানার যুগলবন্দিতে জমল জামনগরের অনুষ্ঠান T20 WC 2024: ভারত বনাম পাকিস্তান ম্যাচের টিকিটের দাম উঠেছে ১.৮৬ কোটি টাকা! ৫০-এ পা দিলেন সেলিম মার্চেন্ট! সোনু, বিশাল থেকে শানরা হাজির জন্মদিন পার্টিতে কুণাল ঘোষকে শোকজ করল তৃণমূল কংগ্রেস, তাপসের বাড়িতেই মিলল সেই চিঠি Anemia: নানা শরীরখারাপ লেগেই আছে? হয়তো শরীরে রক্ত কম বলে! এই লক্ষণগুলি আছে কি না দেখুন খুচরো সোনা পার করেছে ৬৪ হাজারের গণ্ডি, আজ কলকাতায় দর কত? রইল রুপোর বাজারদরও অসুস্থ রামকৃষ্ণ মঠের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ, আরোগ্য কামনা মুখ্যমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.