বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > সপ্তমবার ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া, ফাইনাল হেরে মেডেল ছুড়ে দিলেন মরিনহো

সপ্তমবার ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া, ফাইনাল হেরে মেডেল ছুড়ে দিলেন মরিনহো

ইউরোপা লিগ চ্যাম্পিয়ন সেভিয়া (ছবি-এএফপি) (AFP)

সপ্তমবারের মতো ইউরোপা লিগের শিরোপা জিতল সেভিয়া। ইউরোপের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতায় আগে ছয়বার ফাইনালে উঠে প্রতিবারই ট্রফি তুলে ধরেছিল সেভিয়া। ফাইনাল খেলে চ্যাম্পিয়ন হওয়ার শতভাগ সাফল্যের সেই ধারাবাহিকতা ধরে রাখল তারা।

সপ্তমবারের মতো উয়েফা ইউরোপা লিগের শিরোপা জিতল সেভিয়া। ইউরোপের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতায় আগে ছয়বার ফাইনালে উঠে প্রতিবারই ট্রফি তুলে ধরেছিল সেভিয়া। ফাইনাল খেলে চ্যাম্পিয়ন হওয়ার শতভাগ সাফল্যের সেই ধারাবাহিকতা ধরে রাখল তারা। বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় বুধবার (৩১ মে) রাতের ফাইনালে রোমাকে টাইব্রেকারে ৪-১ গোলে হারিয়েছে সেভিয়া।

নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলের পর অতিরিক্ত সময়ও ওই স্কোরলাইনেই খেলা শেষ হয়। শিরোপা নির্ধারণী ম্যাচে রোমার শুরুটা ছিল দারুণ। রক্ষণাত্মক খোলস থেকে বেরিয়ে এসে প্রথম মিনিট থেকেই সেভিয়াকে চাপে রাখে তারা। আক্রমণের পাশাপাশি রক্ষণটাও ছিল তাদের নিয়ন্ত্রণেই। তাই সুযোগ আসতে দেরি হয়নি। একাদশ মিনিটে দুর্দান্ত এক সুযোগ কাজে লাগাতে পারেননি লিওনার্দো স্পিনাৎসোলা। ডি-বক্সের ভিতর আনমার্ক এই ইতালিয়ান ডিফেন্ডারের শট ঠেকিয়ে দেন সেভিয়া গোলরক্ষক।

আরও পড়ুন… ধোনির জন্যই স্মরণীয় হয়ে থাকবে IPL 2023, এরকম রোশনাই আগে দেখিনি, মন্ত্রমুগ্ধ রামিজ রাজা

ম্যাচের প্রথম আধাঘণ্টায় সেভিয়া গোল তো দূরে থাক, গোলের জন্য কোনও শটই নিতে পারেনি। এদিকে ম্যাচের ৩২ মিনিটে নিজেদের প্রাপ্য গোলটা পেয়েই যায় রোমা। গোটা পুসকাস এরিনাকে জাগিয়ে তোলেন পাওলো দিবালা। গিয়ানলুকা মানচিনির দারুণ এক পাস থেকে বল পেয়ে লেগে থাকা ডিফেন্ডারের ফাঁদ এড়িয়ে ডি-বক্সের ভেতর থেকে অসাধারণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন দিবালা। এই গোলের সঙ্গে পুরো গ্যালারি যেন উল্লাসে ফেটে পড়ে। রোমা সমর্থকদের উৎসবের ধোঁয়ার রেশ মাঠেও দেখা যায়। গোল খেয়ে জেগে উঠার চেষ্টা করে সেভিয়া। এ সময় ম্যাচে উত্তেজনাও তৈরি হয়।

আরও পড়ুন… WTC ফাইনালে জার্সি স্পনসর ছাড়াই মাঠে নামবে টিম ইন্ডিয়া!

বিরতির পর চাপ বাড়ায় সেভিয়া। এরই মাঝে ৫৫তম মিনিটে ভুলটা করে বসেন ডিফেন্ডার মানচিনি। হেসুস নাভাসের একটি বিপজ্জনক ক্রস হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই পাঠান তিনি। স্বস্তির সমতায় ফেরে সেভিয়া। ৬৭তম মিনিটে দারুণ দুটি সুযোগ নষ্ট হয় রোমার। প্রথমে ট্যামি আব্রাহামের শট রক্ষণে প্রতিহত হওয়ার পর কাছ থেকে ইবানেসের শট হয় লক্ষ্যভ্রষ্ট। আট মিনিট পর রোমার ডি-বক্সে তাদের ডিফেন্ডার ইবানেসের ট্যাকলে লুকাস ওকাম্পোস পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। প্রবল প্রতিবাদ জানায় রোমার খেলোয়াড়রা, ডাগআউটে মরিনিয়ো। ভিএআর মনিটরে দেখে অবশ্য সিদ্ধান্ত পাল্টান রেফারি। পরে ছয় মিনিট যোগ করা সময়ের শেষ মিনিটে মুহূর্তের ব্যবধানে তিনটি ভালো সুযোগ পায় সেভিয়া। কিন্তু কেউ কাজে লাগাতে না পারলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

আরও পড়ুন… WTC ফাইনালের আগে ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া? ওভালের বাইশ গজে ভারতীয় পিচের গন্ধ পাচ্ছেন স্মিথ

অতিরিক্ত সময়েও কোনও গোল না আসায় খেলা যায় টাইব্রেকারে। প্রথম টাইব্রেকারে দুদলই জালে বল জড়ায়। সেভিয়া দ্বিতীয় এবং তৃতীয় পেনাল্টিতেও গোল আদায় করে নেয়। কিন্তু রোমার ফুটবলাররা বোনো ইয়াসিনের দেওয়াল ভেদ করতে পারেনি। মরক্কান গোলরক্ষকের হাত ধরে জয়টা প্রায় নিশ্চিতই হয়ে গিয়েছিল সেভিয়ার। চতুর্থ পেনাল্টিতে বাকি কাজটা সারেন আর্জেন্তাইন মন্তিয়েল। তার পেনাল্টির সঙ্গে সঙ্গে জেগে ওঠে পুরো পুসকাস এরিনা।

নির্দিষ্ট সময়ে খেলার নিষ্পত্তি না হওয়ায় খেলা যায় অতিরিক্ত সময়ে। সেখানেও ম্যাচের ফলাফল না আসায় টাইব্রেকারে গড়ায় খেলা। বোনো ইয়াসিনের দুর্দান্ত কিছু সেভের কাছে শেষমেশ হেরে যায় রোমা। মরিনহো স্বাদ পান ইউরোপীয় লিগে প্রথম ফাইনাল হারের। ইউরোপীয় লিগগুলোতে এর আগে পাঁচটি ফাইনাল খেলেছে মরিনহোর দল। কখনও তাতে হারেনি পর্তুগিজ কোচের দল। গত মরশুমে রোমাকে কনফারেন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন তিনি। এবারই প্রথমবার সেভিয়ার বিপক্ষে হারতে হল তার দলকে।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

হারের বিষয়টি হয়তো ঠিক মানতে পারেননি পর্তুগিজ কোচ। তাইতো রানার্সআপের মেডেলটা আর নিজের কাছে রাখলেন না। পুরস্কারটা পেয়ে ছুড়ে দিলেন গ্যালারির দিকে। মরিনহোর মেডেলটা অবশ্য হারিয়ে যায়নি। সেটা পেয়েছেন মাঠে উপস্থিত তরুণ এক ভক্ত। মরিনহোর মেডেলটা পেয়ে বেশ খুশিই দেখা গেছে সেই ভক্তকে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ছোট্ট ছেলেটি বিখ্যাত অভিনেতা, আছে উত্তম কুমারের সঙ্গে নিবিড় যোগ, বলুন তো কে? ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য ‘গোডাউন একটাই কিন্তু শোরুম দুটো’, সায়নী বিজেপিতে চলে যেতে পারে দাবি সৃজনের বিজেপির প্রচারের মাঝে GST নিয়ে প্রশ্ন করায় মারধর মহিলাকে! অভিযোগ উঠল তামিলনাড়ুত শেষ কথা আমিই! সন্দেশখালিতে কতটা দাপট ছিল? ইডিকে ফলাও করে বলেছেন শাহজাহান ফের জব উই মেট ছবির গীত হয়ে ধরা দিলেন করিনা, ব্যাপারটা কী? বাম ইস্তেহারে পরমাণু বোমা বাতিলের প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন মোদী ‘‌আসন্ন নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন’‌, অকপট চিদম্বরম

Latest IPL News

ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.