বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ফুটবলার ছাড়া নিয়ে বিবাদ, জাতীয় দলের শিবিরে অনুপস্থিত মুম্বই সিটির তারকারা
শহরে জাতীয় দলের শিবিরে কোচ ইগর স্টিমাচ। ছবি- টুইটার (@IndianFootball)।
শহরে জাতীয় দলের শিবিরে কোচ ইগর স্টিমাচ। ছবি- টুইটার (@IndianFootball)।

ফুটবলার ছাড়া নিয়ে বিবাদ, জাতীয় দলের শিবিরে অনুপস্থিত মুম্বই সিটির তারকারা

  • বিপিন সিং, আপুইয়া এবং রাহুল ভেকে, মুম্বই সিটির এই তিন ফুটবলারকে জাতীয় দলের শিবিরে ডাকা হয়েছিল।

জাতীয় দল বনাম ক্লাব, ফুটবল জগতে এই যুদ্ধ সর্বত্র বিদ্যমান। ভারতও সেই আওতার বাইরে নেই। তবে সম্প্রতি ফিফার ক্যালেন্ডার অনুযায়ী জাতীয় শিবিরে ভারতীয় দলের ফুটবলারদের নিয়ে হালে তেমন বিবাদ হয়নি। কিন্তু আবারও সেই ক্লাব বনাম দেশের পুরনো বিবাদ মাথা চাড়া দিয়ে উঠল।

এশিয়ান কাপের প্রস্তুতির জন্যই ইতিমধ্যেই শহরে ক্য়াম্প শুরু হয়েছে ভারতীয় দলের। তবে এটি ফিফার ক্যালেন্ডার অনুযায়ী আয়োজিত হয়নি। তাই ইগর স্টিমাচের ভারতীয় দলের ট্রেনিং ক্যাম্পে মুম্বই সিটি নিজেদের ফুটবলারদের ছাড়েনি। প্রথমে মুম্বই সিটির ছয়জন ফুটবলারকে জাতীয় ক্যাম্পে ডাকা হলেও এএফসি চ্যাম্পিয়ন্স লিগের জন্য তাদের ছাড়েনি মুম্বই। পরে তা কমিয়ে বিপিন সিং, আপুইয়া এবং রাহুল ভেকেকেই জাতীয় শিবিরে পাঠানোর জন্য বলা হয়। ফেডারেশনের সেই দাবিকেও পাত্তা দেয়নি মুম্বই।

এই বিষয়ে ফেডারেশনের তেমন কিছু করারও নেই। এশিয়ান কাপের কথা মাথায় রেখে বেশিদিনের প্রস্তুতি শিবির আয়োজন করা হলেও, মুম্বই নিজেদের ফুটবলার ছাড়তে বাধ্য নয়। নিয়ম অনুযায়ী ফিফার ক্যালেন্ডার মেনেই দলগুলিকে নিজেদের খেলোয়াড়দের ছাড়তে হয়। এই সময়টা ফিফা ক্যালেন্ডারের মধ্যে পড়ে না। তাই ফেডারেশন বনাম মুম্বইয়ের লড়াইয়ে জয়টা কার হবে, তা বুঝতে খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়।

অবশ্য মুম্বইয়ের ফুটবলারদের নিয়ে ঝামেলায় পড়তে হলেও, এটিকে মোহনবাগানের ক্ষেত্রে কিন্তু এমন কোনও চাপ হয়নি স্টিমাচের। তিনি এএফসপি কাপে খেলার জন্য মোহনবাগানের জাতীয় ফুটবলারদের আপাতত ছেড়ে দিয়েছেন। পরিবর্তে এটিকে মোহনবাগানের কোচ জুয়ান ফেরান্দোও কথা দিয়েছেন এএফসির খেলা শেষ হলেই তিনি প্রীতম কোটালদের জাতীয় দলে ফেরার ছাড়পত্র দিয়ে দেবেন। 

প্রসঙ্গত, এশিয়ান কাপের প্রস্তুতিতে দোহায় প্রস্তুতি ম্যাচ খেলতে উড়ে যাওয়ার কথা সুনীলদের। তার আগে আইলিগের তারকাদের নিয়ে গড়া দুই দল এবং এটিকে মোহনবাগানের বিরুদ্ধেও প্রস্তুতি ম্যাচ খেলবে স্টিমাচের দল। দোহা থেকে ফিরেই এশিয়ানের যোগ্যতাপর্বের ম্যাচ। স্টিম্যাচের চাকরিও কিন্তু ভারতীয় দলের এই টুর্নামেন্টে কোয়ালিফায়াই করা বা না করার উপর নির্ভরশীল।

বন্ধ করুন