বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > নর্থইস্টের বিরুদ্ধে ISL-এ কখনও জেতেনি ইস্টবেঙ্গল, এ বার কি পারবে হিসেব বদলাতে?

নর্থইস্টের বিরুদ্ধে ISL-এ কখনও জেতেনি ইস্টবেঙ্গল, এ বার কি পারবে হিসেব বদলাতে?

নর্থইস্টের বিরুদ্ধে নামছে ইস্টবেঙ্গল।

গত ম্যাচের দ্বিতীয়ার্ধে যে ছন্দে ছিল লাল-হলুদ বাহিনী, নর্থইস্টের বিরুদ্ধে যদি সেই ছন্দে থাকতে পারে তারা, তা হলে হয়তো প্রথম জয় পেতে পারে লাল-হলুদ ব্রিগেড। এই ম্যাচে জয় পেলে শুধু যে, এ বারের লিগের প্রথম জয় পাওয়া হবে ইস্টবেঙ্গলের, এমনটা নয়। হিরো আইএসএলে নর্থইস্ট ইউনাইটেড এফসি-কেও প্রথম হারাবে তারা।

হিরো আইএসএলে গত দুই মরশুমে শুরুর দিকে জয় না পাওয়াটা লাল-হলুদ শিবিরের কাছে ছিল নিয়মিত ব্যাপার ছিল। প্রথম মরশুমে তারা প্রথম জয় পায় আট নম্বর ম্যাচে গত মরশুমে তাদের প্রথম জয় পেতে লেগে যায় এক ডজন ম্যাচ। অর্থাৎ দ্বাদশ ম্যাচে তারা প্রথম জয় পায়। এ বারও ব্যর্থতা দিয়েই আইএসএলে যাত্রা শুরু করেছে তারা। তবে জয়ের রাস্তায় আসতে এ বার এত বেশি সময় লাগবে না বলেই আশা সমর্থকদের। প্রথম দুই ম্যাচে ইস্টবেঙ্গল হারলেও, একেবারে আত্মসমর্পণ করেনি। কেরালা ব্লাস্টার্সকে ৭২ মিনিট পর্যন্ত আটকে রেখেছিল স্টিফেন কনস্ট্যান্টাইনের দল। এফসি গোয়ার বিরুদ্ধে ম্যাচের শেষে বাড়তি সময়ে গোল খেয়ে প্রায় হাতে আসা এক পয়েন্ট খোয়াতে হয় তাদের।

গত ম্যাচের দ্বিতীয়ার্ধে যে ছন্দে ছিল লাল-হলুদ বাহিনী, বৃহস্পতিবার গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে অপেক্ষাকৃত ‘দুর্বল’ নর্থইস্ট ইউনাইটেড এফসি-র বিরুদ্ধে যদি সেই ছন্দে থাকতে পারে তারা, তা হলে হয়তো প্রথম জয় পেতে পারে লাল-হলুদ ব্রিগেড। এই ম্যাচে জয় পেলে শুধু যে, এ বারের লিগের প্রথম জয় পাওয়া হবে ইস্টবেঙ্গলের, এমনটা নয়। হিরো আইএসএলে নর্থইস্ট ইউনাইটেড এফসি-কেও প্রথম হারাবে তারা। তাই দু’দিক থেকে জেতার তাগিদ রয়েছে লাল-হলুদ শিবিরের।

আরও পড়ুন: মানিয়ে নিতে পারছে না-অনিকেত যাদবে ক্ষুব্ধ,তবে নর্থইস্ট ম্যাচের আগে সাবধানী EB কোচ

অন্য দিকে, নর্থইস্টের বিরুদ্ধে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি দাপুটে জয় পেলেও, বেঙ্গালুরুকে ৮৭ পর্যন্ত আটকে রাখা নর্থইস্টকে হাল্কা ভাবে নেওয়া, মোটেও বুদ্ধিমানের কাজ হবে না। তবে দুই ম্যাচে নর্থইস্টের গোল করার অক্ষমতা প্রকাশ পেয়েছে যে ভাবে, তা তাদের দুশ্চিন্তার সবচেয়ে বড় কারণ।

পারফরম্যান্সের খতিয়ান

গত বার ইস্টবেঙ্গল লিগ তালিকায় একেবারে নীচে ছিল। এই মরশুমের শুরুটাও খুব একটা ভালো করতে পারেনি স্টিফেন কনস্ট্যান্টাইনের লাল-হলুদ বাহিনী। আইএসএলের ২টি ম্যাচ খেলে, ২টিতেই হেরেছে তারা। আইএসএলের প্রথম ম্যাচে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে ৭২ মিনিট পর্যন্ত গোলশূন্য রাখার পর ১-৩-এ হারে ইস্টবেঙ্গল। তাদের ব্রাজিলিয়ান মিডফিল্ডার অ্যালেক্স লিমা একটি গোল শোধ করলেও, এর বেশি এগোতে পারেনি লাল-হলুদ। গত বুধবার ঘরের মাঠে এফসি গোয়ার বিরুদ্ধে সাত মিনিটের মাথায় ব্র্যান্ডন ফার্নান্ডেজের গোলে পিছিয়ে পড়ে তারা। তবে দ্বিতীয়ার্ধে নিজেদের দলে পরিবর্তন এনে এবং কৌশল পাল্টে ঘুরে দাঁড়ায় ইস্টবেঙ্গল এফসি। ৬৪ মিনিটের মাথায় ক্লেটন সিলভার পেনাল্টি থেকে আসা গোলে সমতা আনে তারা। কিন্তু একেবারে শেষে বাড়তি চার মিনিট পেয়ে তা কাজে লাগিয়ে নেয় গোয়ার দলই। শেষ মিনিটে এডু বেদিয়ার জয়সূচক গোলে ম্যাচ হারতে হয় তাদের।

আরও পড়ুন: ডার্বি নিয়ে আলাদা করে ভাবতেই হবে- ATK MB কোচের ভাবনায় এখন শুধুই EB

নর্থইস্টও ২টি ম্যাচ খেলে দু'টিতেই হেরেছে। চলতি হিরো আইএসএলের প্রথম ম্যাচে তাদের ১-০-য় হারিয়ে অভিযান শুরু করে বেঙ্গালুরু এফসি। তবে ৮৭ মিনিট পর্যন্ত প্রতিপক্ষকে ঠেকিয়ে রাখে নর্থইস্ট। কিন্তু দ্বিতীয় ম্যাচে গত বারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে কার্যত দাঁড়াতেই পারেনি নর্থইস্ট। ০-৩ গোলে হারে। অর্থাৎ ইস্টবেঙ্গলের মতোই এখনও জয়ের মুখ দেখতে পায়নি উত্তর-পূর্বের দলটি। তৃতীয় ম্যাচে ঘরের মাঠে তাই নর্থইস্টও জয়ে ফেরার জন্য মরিয়া হয়ে উঠবে।

দুই শিবিরের খবর

এ বার ইস্টবেঙ্গল এফসি-র দলে অনেকেই হিরো আইএসএলে পরীক্ষিত। ক্লেটন সিলভা, অ্যালেক্স লিমা, ইভান গঞ্জালেজ থেকে এ দেশের মোবাশির রহমান, ভিপি সুহের, কমলজিৎ সিং, জেরি লালরিনজুয়ালা, শৌভিক চক্রবর্তী, সবাই লিগে খেলেছেন। কিন্তু এ বার নিজেদের ধারাবাহিক ভাবে মেলে ধরতে পারেননি তাঁরা। গত ম্যাচে দেখা গিয়েছে, কোচ স্টিফেন সামনে ক্লেটন সিলভা ও সুহেরকে রেখে তাঁদের পিছনে সুমিত, শৌভিক, ও’ডোহার্টি এবং লিমাকে রেখে দল সাজিয়েছিলেন। সেই ম্যাচে প্রথমার্ধে কিছুটা আত্মবিশ্বাসের অভাব ঘটলেও ক্রমশ ম্যাচে ফিরে আসে লাল-হলুদ বাহিনী ও দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের কাঁধে কাঁধ মিলিয়ে লড়ে। এই ম্যাচে তাই প্রথম দলে খুব বেশি সংখ্যক পরিবর্তন আসবে বলে মনে হয় না। লিমা ও এলিয়ান্দ্রোর চোট। তাই তাঁদের এই ম্যাচে হয়তো পাওয়া যাবে না। এই অবস্থায় এই ঘটনা চিন্তায় ফেলতে পারে কোচকে।

ইস্টবেঙ্গল যতটাও বা নিজেদের গোছাতে পেরেছে, নর্থইস্ট ইউনাইটেডের খেলোয়াড়দের দেখে মনে হচ্ছে তারা তাও পারেনি। যদিও প্রথম দুই ম্যাচেই তারা দুটি কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে খেলেছে। ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি-র কাছে ৮৭ মিনিটের গোলে হারে। গতবারের হিরো আইএসএল চ্যাম্পিয়ন হায়দরাবাদের সামনে দাঁড়াতেই পারেনি হাইল্যান্ডাররা। একমাত্র দলের ফরাসি উইঙ্গার রোমেইন ফিলিপোতো কিছুটা উজ্জ্বল। একাধিক সুযোগ তৈরি করেছেন তিনি, একাধিক ক্রস দিয়েছেন সতীর্থদের, যা থেকে গোল হতে পারত। কোচ মার্কো বালবুল ৪-৩-৩-এ দল সাজালে আক্রমণে জিতিন এমএস, ইংল্যান্ডের ম্যাট ডার্বিশায়ার, পার্থিব গোগোইকে রেখে রক্ষণে গুরজিন্দর কুমার, ডেনমার্কের মাইকেল জেকবসেন, গৌরব বোরা, মহম্মদ ইরশাদদের রাখতে পারেন।মাঝমাঠে ফিলিপোতোর সঙ্গে দেখা যেতে পারে স্পেনের জন গাজতানাগা ও এমানুয়েলকে। গোলে বাংলার অরিন্দম ভট্টাচার্যই থেকেছেন গত দুই ম্যাচে। এই ম্যাচেও তাঁকে সুযোগ দেওয়া হতে পারে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ?

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.