বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ২৮ নয়, ১৩ বছরের শাপমোচন আর্জেন্তিনার, দুবারেই 'রক্ষাকর্তা' ডি'মারিয়া
শিরোপা জয়ের পরে টিম আর্জেন্তিনা (ছবি:টুইটার কোপা আমেরিকা)
শিরোপা জয়ের পরে টিম আর্জেন্তিনা (ছবি:টুইটার কোপা আমেরিকা)

২৮ নয়, ১৩ বছরের শাপমোচন আর্জেন্তিনার, দুবারেই 'রক্ষাকর্তা' ডি'মারিয়া

  • একাধিকবার ফাইনালে উঠেও বারবার দ্বিতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাঁকে।

শুভব্রত মুখার্জি: রবিবার ভারতীয় সময় কাকভোরে ঘড়িতে তখন সকাল ৫:৩০টা। করোনার কারনে মারাকানার গ্যালারি দর্শক শূন্য একেবারে। তবে ফ্লাডলাইটের আলোতে ঝলমলিয়ে উঠেছে গোটা স্টেডিয়াম। সেই আলোকজ্জ্বল মারাকানা সাক্ষী থাকল আর্জেন্তিনার ফুটবলের 'শাপমোচনের'। দীর্ঘ প্রায় তিন দশকের শাপমোচন বলা যায়। ১৯৯৩ সালে শেষবার কোপা জেতার পরে আর কোন বিশ্ব ফুটবলের বড় ট্রফি আর্জেন্তিনা জিততে সমর্থ হয়নি। ম্যারাডোনা অবসর নেয়ার পর তার ব্যাটন হাতে তুলে নিয়েছিলেন সুযোগ্য ছাত্র লিওনেল মেসি। তবে এর আগে একাধিকবার ফাইনালে উঠেও বারবার দ্বিতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে।

তবে মারাকানারতে নতুনভাবে পাতা মাঠ সাক্ষী থাকল এক বিরল মূহুর্তের। ২২ মিনিটে করা অ্যান্জ্ঞেল ডি মারিয়ার গোলটাই পার্থক্য গড়ে দিল দুই দলের। আর্জেন্তিনা ফুটবল ইতিহাসে এক কিংবদন্তি মেসি অপর কিংবদন্তি ম্যারাডোনাকে মরনোত্তর সবথেকছ বড় শ্রদ্ধার্ঘ্যটা প্রদান করলেন।

তবে সত্যিই কি আর্জেন্তিনাকে ২৮ বছর অপেক্ষা করতে হয়েছে বড় কোন বিশ্ব ফুটবলের শিরোপা জয় করতে !!!!!! সাধারনভাবে বিশ্বাসটা তেমন হলেও রেকর্ড বইয়ের পাতা ঘাটাঘাটি করতেই উঠে এল অন্য এক তথ্য। অলিম্পিক ফুটবলে সিনিয়র দল খেলে না ঠিক। তবে কয়েকজন সিনিয়র সদস্য এবং বাকি ভবিষ্যত তারকাদের নিয়েই তৈরি হয় অলিম্পিক দল। সেই দলের হয়েই একদা জুটি বেঁধে বর্তমানের কিংবদন্তি মেসি,ডি মারিয়ারা দেশের হয়ে আজ থেকে ঠিক ১৩ বছর আগে বেজিং অলিম্পিকে বার্ডস নেস্ট স্টেডিয়ামে ফাইনালে নাইজেরিয়াকে ১-০ গোলে হারিয়ে দেশের সোনা জয় নিশ্চিত করেছিলেন। আসুন একনজরে দেখে নেওয়া যাক আর্জেন্তিনা ফুটবলের ইতিহাসের সেইসব সোনালি পরিসংখ্যান :-

∆ বিশ্ব ফুটবল মন্ঞ্চে তাদের জেতা প্রতিযোগিতা :-

১) কোপা আমেরিকা :- ১৫ বার

২) ফিফা বিশ্বকাপ :- ২বার

৩) অলিম্পিক সোনা :- ২ বার

৪) প্যান আমেরিকান

চ্যাম্পিয়ানশিপ :- ১ বার

৫) ইন্টারকন্টিনেন্টাল কাপ অফ

নেশন্স :- ১ বার

৬) ফিফা কনফেডারেশন্স কাপ :-

১ বার

∆ সাম্প্রতিককালে জেতা আর্জেন্তিনার বিশ্ব ফুটবলের খেতাব :-

১) ২০২১ কোপা আমেরিকা

২) ২০০৮ বেজিং অলিম্পিক সোনা

৩) ২০০৪ এথেন্স অলিম্পিকে সোনা

৪) ১৯৯৩ কোপা আমেরিকা এবং ইন্টারকন্টিনেন্টাল কাপ অফ নেশন্স।

বন্ধ করুন