বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > পোল্যান্ডের বিরুদ্ধে ফ্রান্সের হয়ে গোল করে থিয়েরি হেনরির রেকর্ড ভাঙলেন অলিভিয়ের জিরুড

পোল্যান্ডের বিরুদ্ধে ফ্রান্সের হয়ে গোল করে থিয়েরি হেনরির রেকর্ড ভাঙলেন অলিভিয়ের জিরুড

থিয়রি অঁরির রেকর্ড ভাঙলেন অলিভিয়ের জিরুড (ছবি-রয়টার্স)

চলতি ফিফা বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স এখন পর্যন্ত অসাধারণ পারফর্ম করেছে। গ্রুপ পর্বে দলটি তিনটি ম্যাচের মধ্যে দুটিতে জিতেছে এবং একটিতে হেরেছে। একই সঙ্গে প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের মুখোমুখি হয়েছিল ফ্রান্স। এই ম্যাচে সেরা গোলের বড় রেকর্ড গড়েন ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরুড

কাতারের চলতি ফিফা বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স এখন পর্যন্ত অসাধারণ পারফর্ম করেছে। গ্রুপ পর্বে দলটি তিনটি ম্যাচের মধ্যে দুটিতে জিতেছে এবং একটিতে হেরেছে। একই সঙ্গে প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের মুখোমুখি হয়েছিল ফ্রান্স। এই ম্যাচে সেরা গোলের বড় রেকর্ড গড়েন ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরুড।

আরও পড়ুন… মুস্তাফিজুরকে কী বলেছিলেন মেহেদি? রোহিতদের হারিয়ে জানালেন ম্যাচের সেরা মিরাজ

আসলে, এই নকআউট ম্যাচের প্রথমার্ধে, উভয় দলই দুর্দান্ত শুরু করেছিল। ফ্রান্স ও পোল্যান্ড উভয়েই প্রথম ৪০ মিনিট পাল্টা আক্রমণ চালায়। তবে ৪৪তম মিনিটে প্রথম গোলটি করে ফ্রান্স। কিলিয়ান এমবাপের চমৎকার পাসে এই গোলটি করেন অলিভিয়ের জিরুড। এই গোলের সাহায্যে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন জিরুড। এই ক্ষেত্রে, জিরুড প্রাক্তন ফরাসি কিংবদন্তি থিয়রি অঁরির রেকর্ড ভেঙে দিলেন।

আরও পড়ুন… এক ভেন্যুতে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়া বোলারদের এলিট লিস্টে শাকিব আল হাসান

থিয়রি অঁরি ফ্রান্সের হয়ে ১২৩টি ম্যাচে ৫১টি গোল করেছেন। একই সময়ে, জিরুড ১১৮ ম্যাচে ৫২টি গোল করলেন। ফ্রান্সের হয়ে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা আন্তোইন গ্রিজম্যান। তিনি ১১২ ম্যাচে ৪২টি গোল করেছেন। এর বাইরে আরও একটি বড় রেকর্ড নিজের নামে করেন জিরুড। ১৯৯০ সাল থেকে ফিফা বিশ্বকাপের নকআউট ম্যাচে একটি গোল (নিজের গোল ব্যতীত) করা সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হয়ে উঠেছেন জিরুড।

পোল্যান্ডের বিরুদ্ধে গোল করার সময় জিরুডের বয়স ছিল ৩৬ বছর ৬৫ দিন। একই সময়ে, ১৯৯০ সালে, রজার মিলা ৩৮ বছর ৩৪ দিন বয়সে রাউন্ড অফ ১৬-এ কলম্বিয়ার বিরুদ্ধে একটি গোল করেছিলেন। একই সময়ে, ফ্রান্সের হয়ে শেষ ১৪ ম্যাচে ২১টি গোলে সরাসরি জড়িত ছিলেন এমবাপে। এর মধ্যে ১৪টি গোল করেছেন এমবাপে নিজে, আর সাতটি অ্যাসিস্ট করেছেন তিনি।

 

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন