বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > মায়ের বাড়ির সামনে দিয়ে যাবে পেলের কফিনবন্দী দেহ, স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট

মায়ের বাড়ির সামনে দিয়ে যাবে পেলের কফিনবন্দী দেহ, স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট

স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট (ছবি-রয়টার্স)

সোমবার স্যান্টোসের সময় অনুযায়ী সকাল ১০টায় শুরু হবে পেলের শেষযাত্রা। এদিন সকাল ১০টায় স্যান্টোসে পেলের শেষযাত্রা শুরু হওয়ার পর মঙ্গলবার একই সময়ে প্রয়াত কিংবদন্তিকে সমাধিস্থ করা হবে। পেলের শেষযাত্রায় মায়ের বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়া হবে পেলের কফিনবন্দী দেহ।

সোমবার স্যান্টোসের সময় অনুযায়ী সকাল ১০টায় শুরু হবে পেলের শেষযাত্রা। এদিন সকাল ১০টায় স্যান্টোসে পেলের শেষযাত্রা শুরু হওয়ার পর মঙ্গলবার একই সময়ে প্রয়াত কিংবদন্তিকে সমাধিস্থ করা হবে। পেলের শেষযাত্রায় মায়ের বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়া হবে পেলের কফিনবন্দী দেহ। ফুটবল কিংবদন্তির মা সেলেস্তের বয়স ১০০ বছর। বয়সের ভারে শয্যাশায়ী তিনিও। ব্রাজিল ফুটবল ফেডারেশন সাত দিনের শোক পালনের নির্দেশিকা জারি করেছে। ব্রাজিলে তিনদিনের জাতীয় শোক ঘোষণার সময় বলেছেন প্রেসিডেন্ট বলসোনারো। তিনি বলেছেন, ‘পেলে ছিলেন ব্রাজিলের একজন মহান নাগরিক এবং দেশপ্রেমী। যেখানেই গিয়েছেন ব্রাজিলের সুনাম ছড়িয়েছেন।’ ব্রাজিল ফুটবল ফেডারেশন সাত দিনের শোক পালনের নির্দেশিকা জারি করেছে।

আরও পড়ুন… আহত পন্তকে সাহায্য না করে, ঋষভের ব্যাগ থেকে টাকা নিয়ে পালাল কয়েকজন যুবক-রিপোর্ট

সোমবার সকালে তিনবারের বিশ্বকাপজয়ী ফুটবলারকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে আনা হবে ভিলা বেলমিরো স্টেডিয়ামে। শেষ শ্রদ্ধা জানাতে সকাল ১০টা থেকে অনুরাগীরা স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন। স্যান্টোস ক্লাবের তরফে বিবৃতি দেওয়া হয়েছে। পেলের শেষকৃত্যের প্রক্রিয়া শুরু হবে সোমবার। শেষ হতে হতে মঙ্গলবার গড়িয়ে যাবে। শুধুমাত্র পরিবারের সদস্যদের উপস্থিতিতে স্যান্টোসের Memorial Necropole Ecumenica-তে সমাধিস্থ করে হবে পেলের কফিনবন্দী দেহ। স্যান্টোস ফুটবল ক্লাবের স্টেডিয়াম ভিলা বেলমিরোয় শায়িত থাকবে পেলের দেহ। অনুরাগীরা সেখানেই শেষবারের মতো শ্রদ্ধা ও বিদায় জানাতে পারবেন কিংবদন্তিকে।

আরও পড়ুন… Pele and Kolkata: ১৯৭৭-এ প্রথম শহরে আসা পেলের,২০১৫-তেও ভালোবাসার টানে ফেরা,স্মৃতিতে ডুবল তিলোত্তমা

সেই ১৫ বছর বয়স থেকে সাও পাওলোর স্যান্টোস ফুটবল ক্লাবে কাটিয়েছেন। প্রচুর কেরিয়ারের মণি মাণিক্য কুড়িয়েছেন। এই দলের জার্সিতেই ১০০০তম গোল রয়েছে পেলের। সবকিছুর শুরু যেখানে, অন্তিম মুহূর্তটাও সেখানেই হবে পেলের। মৃত্যুকালে পেলের বয়স হয়ে ছিল ৮২ বছর। স্যান্টোস বলেন, তিনবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নকে বহনকারী কফিনটি সোমবার সকালে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে এবং সেটি মাঠের কেন্দ্রের বৃত্তে রাখা হবে। সোমবার সকাল ১০টায় পরিদর্শন শুরু করে হবে।

পেলের কফিনটি স্যান্টোসের রাস্তায় নিয়ে যাওয়া হবে এবং সেই সময়ে পেলের ১০০ বছর বয়সী মা সেলেস্টের বাড়ির সামনে দিয়ে যাবে পেলের কফিন বন্দি দেহ। ব্রাজিলিয়ান মিডিয়ার সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে পেলের মা তার বিছানা ছেড়ে উঠতে পারেন না এবং তিনি কথা বলতে পারেন না। স্যান্টোসের একটি কবরস্থান মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকাতে সমাধিস্থ করা হবে পেলেকে। সেখানে শুধুমাত্র পরিবারের লোকেরাই উপস্থিত থাকবেন। পেলের স্যান্টোসে একটি বাড়ি আছে, যেখানে তিনি তার জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন। তিনি তার শেষ বছরগুলি গুয়ারুজা শহরে কাটিয়েছেন।

পেলের একটি কোলন টিউমার ২০২১ সালের সেপ্টেম্বরে অপসারণ করা হয়েছিল। তার পরিবার বা হাসপাতাল কেউই জানায়নি যে এটি অন্য অঙ্গে ছড়িয়েছে কিনা। নভেম্বরে তিনি আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ফিরে আসেন। COVID-19 এবং একটি শ্বাসযন্ত্রের সংক্রমণের চিকিৎসা চলছিল তাঁর। গত সপ্তাহে, হাসপাতাল এক বিবৃতিতে বলেছিল তার ক্যান্সারের চিকিৎসা চলছে। পেলে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে ব্রাজিলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন এবং ৭৭টি গোল করে পেলে দলের সর্বকালের শীর্ষস্থানীয় স্কোরারদের মধ্যে একজন ছিলেন। এবারের কাতার বিশ্বকাপে পেলের রেকর্ডের কাছে পৌঁছে গিয়েছে নেইমার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম!

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.