বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > মায়ের বাড়ির সামনে দিয়ে যাবে পেলের কফিনবন্দী দেহ, স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট

মায়ের বাড়ির সামনে দিয়ে যাবে পেলের কফিনবন্দী দেহ, স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট

স্যান্টোসেই শায়িত থাকবেন ফুটবল সম্রাট (ছবি-রয়টার্স)

সোমবার স্যান্টোসের সময় অনুযায়ী সকাল ১০টায় শুরু হবে পেলের শেষযাত্রা। এদিন সকাল ১০টায় স্যান্টোসে পেলের শেষযাত্রা শুরু হওয়ার পর মঙ্গলবার একই সময়ে প্রয়াত কিংবদন্তিকে সমাধিস্থ করা হবে। পেলের শেষযাত্রায় মায়ের বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়া হবে পেলের কফিনবন্দী দেহ।

সোমবার স্যান্টোসের সময় অনুযায়ী সকাল ১০টায় শুরু হবে পেলের শেষযাত্রা। এদিন সকাল ১০টায় স্যান্টোসে পেলের শেষযাত্রা শুরু হওয়ার পর মঙ্গলবার একই সময়ে প্রয়াত কিংবদন্তিকে সমাধিস্থ করা হবে। পেলের শেষযাত্রায় মায়ের বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়া হবে পেলের কফিনবন্দী দেহ। ফুটবল কিংবদন্তির মা সেলেস্তের বয়স ১০০ বছর। বয়সের ভারে শয্যাশায়ী তিনিও। ব্রাজিল ফুটবল ফেডারেশন সাত দিনের শোক পালনের নির্দেশিকা জারি করেছে। ব্রাজিলে তিনদিনের জাতীয় শোক ঘোষণার সময় বলেছেন প্রেসিডেন্ট বলসোনারো। তিনি বলেছেন, ‘পেলে ছিলেন ব্রাজিলের একজন মহান নাগরিক এবং দেশপ্রেমী। যেখানেই গিয়েছেন ব্রাজিলের সুনাম ছড়িয়েছেন।’ ব্রাজিল ফুটবল ফেডারেশন সাত দিনের শোক পালনের নির্দেশিকা জারি করেছে।

আরও পড়ুন… আহত পন্তকে সাহায্য না করে, ঋষভের ব্যাগ থেকে টাকা নিয়ে পালাল কয়েকজন যুবক-রিপোর্ট

সোমবার সকালে তিনবারের বিশ্বকাপজয়ী ফুটবলারকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে আনা হবে ভিলা বেলমিরো স্টেডিয়ামে। শেষ শ্রদ্ধা জানাতে সকাল ১০টা থেকে অনুরাগীরা স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন। স্যান্টোস ক্লাবের তরফে বিবৃতি দেওয়া হয়েছে। পেলের শেষকৃত্যের প্রক্রিয়া শুরু হবে সোমবার। শেষ হতে হতে মঙ্গলবার গড়িয়ে যাবে। শুধুমাত্র পরিবারের সদস্যদের উপস্থিতিতে স্যান্টোসের Memorial Necropole Ecumenica-তে সমাধিস্থ করে হবে পেলের কফিনবন্দী দেহ। স্যান্টোস ফুটবল ক্লাবের স্টেডিয়াম ভিলা বেলমিরোয় শায়িত থাকবে পেলের দেহ। অনুরাগীরা সেখানেই শেষবারের মতো শ্রদ্ধা ও বিদায় জানাতে পারবেন কিংবদন্তিকে।

আরও পড়ুন… Pele and Kolkata: ১৯৭৭-এ প্রথম শহরে আসা পেলের,২০১৫-তেও ভালোবাসার টানে ফেরা,স্মৃতিতে ডুবল তিলোত্তমা

সেই ১৫ বছর বয়স থেকে সাও পাওলোর স্যান্টোস ফুটবল ক্লাবে কাটিয়েছেন। প্রচুর কেরিয়ারের মণি মাণিক্য কুড়িয়েছেন। এই দলের জার্সিতেই ১০০০তম গোল রয়েছে পেলের। সবকিছুর শুরু যেখানে, অন্তিম মুহূর্তটাও সেখানেই হবে পেলের। মৃত্যুকালে পেলের বয়স হয়ে ছিল ৮২ বছর। স্যান্টোস বলেন, তিনবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নকে বহনকারী কফিনটি সোমবার সকালে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে এবং সেটি মাঠের কেন্দ্রের বৃত্তে রাখা হবে। সোমবার সকাল ১০টায় পরিদর্শন শুরু করে হবে।

পেলের কফিনটি স্যান্টোসের রাস্তায় নিয়ে যাওয়া হবে এবং সেই সময়ে পেলের ১০০ বছর বয়সী মা সেলেস্টের বাড়ির সামনে দিয়ে যাবে পেলের কফিন বন্দি দেহ। ব্রাজিলিয়ান মিডিয়ার সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে পেলের মা তার বিছানা ছেড়ে উঠতে পারেন না এবং তিনি কথা বলতে পারেন না। স্যান্টোসের একটি কবরস্থান মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকাতে সমাধিস্থ করা হবে পেলেকে। সেখানে শুধুমাত্র পরিবারের লোকেরাই উপস্থিত থাকবেন। পেলের স্যান্টোসে একটি বাড়ি আছে, যেখানে তিনি তার জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন। তিনি তার শেষ বছরগুলি গুয়ারুজা শহরে কাটিয়েছেন।

পেলের একটি কোলন টিউমার ২০২১ সালের সেপ্টেম্বরে অপসারণ করা হয়েছিল। তার পরিবার বা হাসপাতাল কেউই জানায়নি যে এটি অন্য অঙ্গে ছড়িয়েছে কিনা। নভেম্বরে তিনি আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ফিরে আসেন। COVID-19 এবং একটি শ্বাসযন্ত্রের সংক্রমণের চিকিৎসা চলছিল তাঁর। গত সপ্তাহে, হাসপাতাল এক বিবৃতিতে বলেছিল তার ক্যান্সারের চিকিৎসা চলছে। পেলে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে ব্রাজিলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন এবং ৭৭টি গোল করে পেলে দলের সর্বকালের শীর্ষস্থানীয় স্কোরারদের মধ্যে একজন ছিলেন। এবারের কাতার বিশ্বকাপে পেলের রেকর্ডের কাছে পৌঁছে গিয়েছে নেইমার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! Bournemouth vs Manchester United Live Score, Bournemouth 0-0 Manchester United EPL 2023 'রাস্তা থেকে তুলে এনে…এখন কত ফুটানি,' বিজেপি MLA-কে খোঁচা মমতার, পালটা এল জবাব! তিন ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল কলকাতা পুরসভা, গার্ডেনরিচ বিপর্যয়ের জের 'লকডাউনে স্ক্রিপ্ট নিয়ে অনেক কাজ করেছি...' চমকিলার পর ইমতিয়াজের কোন ছবি আসছে? এই কাজে শ্বশুরবাড়ির কাছে টাকা চাওয়া যৌতুক নয়, জামাইয়ের পক্ষে হাইকোর্টের রায় লোকসভা ভোটে হাওয়া কোনদিকে? সমীক্ষায় বিজেপি, কংগ্রেসের অঙ্ক নিয়ে আভাস কী? যৌন হেনস্থা, জমি দখল, ভোট লুঠ, সন্দেশখালি রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের রাজ্যবাসীর মঙ্গল কামনায় কালীঘাট মন্দিরে মমতা, নববর্ষের প্রাক্কালে দিলেন পুজো ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন?

Latest IPL News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.