বাংলা নিউজ > ময়দান > ফুটবল > অপেক্ষার অবসান, অবশেষে বার্সেলোনা ফুটবলার হিসাবে আত্মপ্রকাশ ঘটল অবামেয়াংয়ের
বার্সেলোনার ট্রেনিং কিটে পিয়ের-এমরিক অবামেয়াং। ছবি- টুইটার (@FCBarcelona)।

অপেক্ষার অবসান, অবশেষে বার্সেলোনা ফুটবলার হিসাবে আত্মপ্রকাশ ঘটল অবামেয়াংয়ের

  • বার্সা যোগ দেওয়ার আগে ১৬৩টি ম্যাচে আর্সেনালের হয়ে ৯২টি গোল করেন অবামেয়াং।

হবে কি, হবে না, প্রায় ৪৮ ঘন্টার ওপর জল্পনা কল্পনার পর অবশেষে বার্সেলোনা ফুটবলার হিসাবে আত্মপ্রকাশ ঘটল পিয়ের-এমরিক অবামেয়াংয়ের। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) পাকাপাকিভাবে বার্সা ফুটবলার হিসাবে অবামেয়াংয়ের সই করার কথা ঘোষণা করা হয় কাতালান ক্লাবের তরফে। 

৩২ বছর বয়সী অবামেয়াং নিজের বেতনের অনেকটাই কমিয়ে দিয়ে বার্সেলোনার হয়ে সাড়ে তিন বছরের চুক্তিতে সই করেছেন। কিছুদিন আগে অব্দিও আর্সেনালের অধিনায়ক তথা নয়নের মণি ছিলেন অবামেয়াং। তবে বারংবার শৃঙ্খলাজনিত সমস্যা বারবার মতবিরোধের জেরে কোচ মিকেল আর্টেটার সঙ্গে অবামেয়াংয়ের সম্পর্ক সম্পূর্ণরূপে ছিন্ন হয়ে যায়। তারপর থেকেই জানুয়ারি ট্রান্সফার উইন্ডোতে তাঁকে বিদায় করতে উদ্যত ছিল আর্সেনাল। অবাকে অনেক ক্লাবই দলে নিতে আগ্রহ দেখালেও পাকা কথা কারুর সঙ্গেই হয়নি।

কিন্তু একেবারে ট্রান্সফার উইন্ডোর শেষদিন অবামেয়াং বার্সালোনায় নিজের চুক্তি পাকা করতে আসেন। প্রথমে গাবন স্ট্রাইকারকে লোনে নেওয়ার কথা হলেও, ভারতীয় মুদ্রায় তাঁর সাপ্তাহিক তিন কোটি ৪৪ লক্ষ টাকা বেতন দেওয়া বার্সার পক্ষে সম্ভব ছিল না। সেই জন্যে শেষমেশ আর্সেনালের সঙ্গে কথাবার্তা বলে চুক্তি বাতিল করে, ফ্রি এজেন্ট হিসাবে বার্সায় যোগ দেন অবা। বার্সার তরফে এক বিবৃতিতে জানানো হয়, ‘আর্সেনালের সঙ্গে চুক্তি বাতিল করার পর, পিয়ের-এমরিক অবামেয়াং এবং বার্সেলোনার মধ্যে চুক্তি পাকা হয়েছে। অবামেয়াং ২০২৫ সালের ৩০ জুন অব্দি চুক্তি স্বাক্ষর করলেও, তিনি সর্বসম্মতিক্রমে ৩০ জুন ২০২৩ সালেও বিদায় নিতে পারেন।’

অবামেয়াংয়ের ‘বাইআউট ক্লজ’ ১০০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৮৪৬ কোটি) ধার্য করা হয়েছে বলেও বার্সেলোনার তরফে জানানো। অবামেয়াংয়ের শৃঙ্খলাজনিত সমস্যা বাদে তাঁর আর্সেনালের হয়ে গোল স্কোরিং রেকর্ড খুবই ভাল। ১৬৩টি ম্যাচে গানার্সদের হয়ে ৯২টি গোল করেন অবা। স্ট্রাইকার অবা ছন্দে থাকলে বার্সেলোনার পক্ষে এই চুক্তিটি মন্দ হবে বলে মনে হয় না। আসন্ন রবিবার অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে বার্সা জার্সি গায়ে অবামেয়াংয়ের অভিষেক ঘটতে পারে।

বন্ধ করুন