বাংলা নিউজ > ময়দান > ফুটবল > নিউক্যাসেল ইউনাইটেডের মালিকানা বদল, নতুন দায়িত্বে সৌদি আরবের এক সংস্থা
নিউক্যাসেল ইউনাইটেড।
নিউক্যাসেল ইউনাইটেড।

নিউক্যাসেল ইউনাইটেডের মালিকানা বদল, নতুন দায়িত্বে সৌদি আরবের এক সংস্থা

  • প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের তরফে এই মালিকানা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এই মুহূর্তে আইনি ভাবে আশ্বাস পেয়েছে সৌদি আরবের তরফে যে, তাদের তরফে ক্লাবের বিষয়ে কোন হস্তক্ষেপ করা হবে না।

শুভব্রত মুখার্জি : ম্যাঞ্চেস্টার সিটির দেখানো পথে হেঁটেই কার্যত ফের একবার ইংলিশ প্রিমিয়ার লিগের প্রখ্যাত ক্লাব নিউক্যাসেল ইউনাইটেডের মালিকানা হস্তান্তর সম্পন্ন হল। সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের কনসর্টিয়াম (পিআইএফ) যৌথ ভাবে এই ক্লাবটির মালিকানার দায়িত্ব নিল। এই কনসর্টিয়ামে রয়েছে পিসিপি ক্যাপিটাল পার্টনার্স এবং আরবি স্পোর্টস এবং মিডিয়া নামক দু'টি কোম্পানি। যারা নিউক্যাসেল ইউনাইটেড লিমিটেড এবং নিউক্যাসেল ইউনাইটেড ফুটবল ক্লাব লিমিটেডের ১০০ শতাংশের মালিকানা কিনে নিয়েছে সেন্ট জেমস হোল্ডিং লিমিটেডের থেকে।

প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের তরফে এই মালিকানা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এই মুহূর্তে আইনি ভাবে আশ্বাস পেয়েছে সৌদি আরবের তরফে যে, তাদের তরফে ক্লাবের বিষয়ে কোন হস্তক্ষেপ করা হবে না। নিউক্যাসেলের প্রাক্তন মালিক মাইক অ্যাশলের থেকে ৪০০ মিলিয়ন ডলারে ক্লাবের মালিকানা কিনে নিয়েছে সৌদি আরবের বিদেশি মুদ্রার ভান্ডারে পুষ্ট পিআইএফ।

তবে এই চুক্তি সাধনের পথ একেবারেই মসৃণ ছিল না। এক বছর আগেই এই চুক্তি প্রায় পাকা হয়ে গিয়েও ভেঙে যাওয়ার অবস্থায় পৌঁছে গিয়েছিল। কারণ কাতারের টেলিভিশন চ্যানেল বিইন স্পোর্টস এবং সৌদি আরবের মধ্যে চলা সমস্যা। উল্লেখ্য কাতারের সঙ্গে বিরোধ চলাতে ২০১৭ সাল থেকে সৌদি আরবের বুকে কোনও রকম কাজ করতে পারত না বিইন স্পোর্টস। অন্য দিকে মিডল ইস্টে প্রিমিয়ার লিগের সম্প্রচার সত্ত্ব রয়েছে বিইন স্পোর্টসের হাতেই। তাদের অভিযোগ ছিল সৌদি আরব পাইরেসি করে কোটি কোটি টাকার প্রিমিয়ার লিগের কন্টেন্ট তাদের দেশে সম্প্রচার করেছিল। ফলে সেই সময় বিইন স্পোর্টসের তরফে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এবং ব্রিটিশ সরকারকে চাপ দেওয়া হয়েছিল, যাতে এই চুক্তি সম্পাদনা না করা হয়। ফলে সমস্যা তৈরি হয়েছিল, যা পরবর্তী কালে আলাপ আলোচনার মধ্যে দিয়ে দু'পক্ষের তরফে মিটিয়ে ফেলা হয়।

বন্ধ করুন