বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ফের মুখোমুখি মেসি বনাম এমবাপে,করিমও আছেন লড়াইয়ে,FIFA Best Men's Player কে হবেন?

ফের মুখোমুখি মেসি বনাম এমবাপে,করিমও আছেন লড়াইয়ে,FIFA Best Men's Player কে হবেন?

লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে এবং করিম বেঞ্জেমা।

ফিফা দ্য বেস্ট পুরস্কার জয়ের দৌড়ে থাকা প্রথম তিন জনের নাম প্রকাশ হওয়ার পর থেকেই জোর লড়াই শুরু মেসি এবং এমবাপের মধ্যে। কাতার বিশ্বকাপে ফাইনালের লড়াইয়ের কিছুটা রেশ যেন ফিফা দ্য বেস্ট পুরস্কারেও রয়ে গিয়েছে।

এ বার যে কোনও পুরস্কারের সংক্ষিপ্ত তালিকাতেই যে লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপে থাকবেন, সেটা বলার অপেক্ষা রাখে না। মেসি এবং এমবাপে রয়েছেন ফিফা দ্য বেস্টের সেরা তিনেও। প্রশ্ন করতে পারেন, মেসি, এমবাপের সঙ্গে এই লড়াইয়ে থাকা আর একজন কে? এই দুই তারকার সঙ্গে রয়েছেন ফরাসি স্ট্রাইকার করিম বেঞ্জেমা, যিনি চোটের কারণে ২০২২ বিশ্বকাপ খেলতে পারেননি। তবে বেঞ্জেমার অভিযোগ ছিল, অনুশীলনে পাওয়া চোট এমন কিছু গুরুতর ছিল না। খুব বেশি হলে দু’-তিনটি ম্যাচ হয়তো খেলতে পারতেন না। কিন্তু দিদিয়ের দেশঁই তাঁকে দেশে ফিরে যাওয়ার জন্য অনুরোধ জানিয়েছিলেন। তবে বিশ্বকাপ খেলতে না পারলেও রিয়াল মাদ্রিদের জার্সিতে গত মরশুমে দুরন্ত পারফরম্যান্স করেছেন বেঞ্জেমা। এ ছাড়া রয়েছে সেরা কোচ, সেরা মহিলা ফুটবলারের মনোনয়নপ্রাপ্ত প্রথম তিন।

আরও পড়ুন: হুগো, কার্লের চোট, পরের তিন ম্যাচ না জিতলে সেরা ছয় অনিশ্চিত- চিন্তায় ATKMB কোচ

তবে ফিফা দ্য বেস্ট পুরস্কার জয়ের দৌড়ে থাকা প্রথম তিন জনের নাম প্রকাশ হওয়ার পর থেকেই জোর লড়াই শুরু হয়ে গিয়েছে লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপের মধ্যে। কাতার বিশ্বকাপে ফাইনালের লড়াইয়ের কিছুটা রেশ যেন ফিফা দ্য বেস্ট পুরস্কারেও রয়ে গিয়েছে। বিশ্বকাপে জমে উঠেছিল দুই তারকার লড়াই। এ বার সেরা ফুটবলারের পুরস্কার জয়ের দৌড়েও উত্তেজনা মেসি বনাম এমবাপের লড়াইকে ঘিরে। তাঁদের আবার কঠিন চ্যালেঞ্জ জানাচ্ছেন করিম বেঞ্জেমাও।

সেরা গোলকিপারের জন্য তিন জনের সংক্ষিপ্ত তালিকায় মেসির মতোই অনিবার্য এক নাম এমিলিয়ানো মার্টিনেজ। তাঁর সঙ্গে লড়াইয়ে রয়েছেন থিবো কুর্তোয়া, রিয়ালের হয়ে দুরন্ত পারফরম্যান্স করেছেন বেলজিয়ান গোলকিপার। এ ছাড়া রয়েছেন বিশ্বকাপে দুর্দান্ত খেলা মরক্কোর ইয়াসিন বুনু।

আরও পড়ুন: সন্তোষ ট্রফিতে বড় চমক, টুর্নামেন্টের সেমিফাইনাল, ফাইনাল হবে সৌদি আরবে

বর্ষসেরা গোলের জন্য পুসকাস পুরস্কার বিভাগে মনোনীত প্রথম তিন জনেরও নাম প্রকাশ করেছে ফিফা। তালিকায় রয়েছেন ব্রাজিলের ফরোয়ার্ড রিচার্লিসন। কাতার বিশ্বকাপে সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে বাইসাইকেল কিকে অসাধারণ গোল করে চমকে দিয়েছিলেন রিচার্লি। সেই গোলের জন্য পুসকাস পুরস্কার জিততে পারেন ব্রাজিল তারকা। বাকি দু'জন হলেন পোল্যান্ডের মার্সিন ওলস্কি এবং ফ্রান্সের দিমিত্রি পায়েত। নিজ নিজ ক্লাবের হয়ে গোলের জন্য এই পুরস্কারের দৌড়ে রয়েছেন তাঁরা।

এর বাইরে সেরা কোচের যে তালিকায় যাঁদের নাম রয়েছে, তাঁদের মধ্যে হবে হাড্ডাহাড্ডি লড়াই। রয়েছেন কার্লো আন্সেলোত্তি, পেপ গুয়ার্দিওলা এবং লিওনেল স্কালোনি। কার্লো আন্সেলোত্তি স্প্য়ানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের কোচ। এর পরই রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্য়াঞ্চেস্টার সিটির কোচ গুয়ার্দিওলা। এদের মধ্যে তুলনামূলক ‘নতুন’ হলেও সবচেয়ে পাল্লা ভারী তৃতীয় জনের- লিওনেল স্কালোনির। কাতার বিশ্বকাপে তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্তিনা।

মহিলা ক্য়াটেগরিতে রয়েছেন, সোনিয়া বম্পাস্তোর, পিয়া সুন্ধাগে এবং সারিনা উইম্য়ানের নাম। সোনিয়া ফরাসি ফুটবল ক্লাব অলিম্পিক্স লায়োনেসের কোচ। বাকি দু-জনই জাতীয় দলের কোচ। পিয়া সুন্ধাগে ব্রাজিল মহিলা ফুটবল দলের এবং সারিনা ইংল্য়ান্ড ফুটবল দলের কোচ। সেরার পুরস্কার কাদের হাতে উঠবে, জানার জন্য ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ২ দিনে দাম কমল ১৯০০, আজ কলকাতায় কততে বিকোচ্ছে ২২ ক্যারেট সোনা? বুধে কমল দাম, কলকাতা থেকে সস্তায় পেট্রোল বিকোচ্ছে বাংলার এই সব জেলায় লাদাখে বিজেপির টিকিট না পেয়ে ফুঁসলেন সেরিং, প্রার্থী তাশি, জল্পনা তুঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা বিপত্তিতে ফেলেছে নির্বাচন কমিশনকে, ‘‌এআই’‌ কি ভিলেন?‌ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাদা বলের সিরিজ স্থগিত করল ক্রিকেট আয়ারল্যান্ড সংস্কার চলছে মা উড়ালপুলে, শুক্রবার পর্যন্ত চলবে কাজ, যান চলাচল কি ব্যাহত হবে? ভারতীয়রা গরীব দেশে টি২০ খেলে না- অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে দরিদ্র বললেন সেহওয়াগ? ৫ বারের সেরা সাংসদ, ৫৮ বছর বয়সে অবশেষে দশম পাশ করলেন শিবসেনা নেতা ‘শাশুড়ি কখনো মা হয় না…’! রাজের মায়ের সঙ্গে ভিডিয়ো, শেয়ার করে কী লিখলেন শুভশ্রী?

Latest IPL News

'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি চলতি আইপিএলে অভিষেক পোড়েলের খেলাই হত না এবার! দাবি DC-র তারকা অজি ওপেনারের IPL-র ইতিহাসে রান তাড়া করে জয়ের ক্ষেত্রে সর্বোচ্চ রান করার নজির গড়লেন স্টইনিস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.