বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Portugal vs Morocco: পর্তুগালকে ১-০ হারিয়ে সেমিতে পৌঁছে ইতিহাস গড়ল মরক্কো
ইউসুফ এন নাসিরির গোলে এগিয়ে মরক্কো (ছবি-এপি

Portugal vs Morocco: পর্তুগালকে ১-০ হারিয়ে সেমিতে পৌঁছে ইতিহাস গড়ল মরক্কো

বিশ্বকাপের শেষ আটের আরও এক মহারণ দেখল ফুটবল বিশ্ব। এবার মুখোমুখি হয়েছিল পর্তুগাল ও মরক্কো। প্রথম আরব দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পা রেখেছিল মরক্কো। ক্যামেরুন, সেনেগাল ও ঘানার পর চতুর্থ আফ্রিকান দল হিসেবে এই কীর্তি দেখিয়েছে তারা। এবার মরক্কো সেমিফাইনালে চলে গেল। অন্যদিকে ১০ জনের মরক্কোর বিরুদ্ধে হেরে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেল রোনাল্ডোদের পর্তুগাল। বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙে গেল রোনাল্ডোদের।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে এই ম্যাচেও শুরু থেকে না নামিয়ে কি বড় ভুল করল পর্তুগাল কোচ? শেষ পর্যন্ত বিশ্বকাপ থেকে পর্তুগালের ছিটকে যাওয়ার পর থেকেই এই প্রশ্নটা বিশ্ব ফুটবলে ঘুরতে শুরু করেছে। 

10 Dec 2022, 10:30:54 PM IST

ইতিহাস গড়ল মরক্কো

ব্যর্থ পর্তুগাল। ৫ মিনিট ১০ জনের মরক্কোকে কাছে পেয়েও গোল দিতে পারল না রোনাল্ডোদের পর্তুগাল। শেষ পর্যন্ত ০-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল পর্তুগাল। 

10 Dec 2022, 10:23:06 PM IST

লাল কার্ড…

৯০+৩ মিনিটে লাল কার্ড দেখলেন মরক্কোর তারকা ফুটবলার ওয়ালিদ চেদ্দিরা। ১০ জনের মরক্কোর বিরুদ্ধে কী করবে পর্তুগাল।

10 Dec 2022, 10:20:41 PM IST

শেষ ৯০ মিনিটের খেলা 

৯০ মিনিটের খেলা শেষ, এখনও ১-০ গোলে এগিয়ে মরক্কো। রোনাল্ডোরা কি শেষ মিনিটে কিছু করতে পারবেন? ৮ মিনিটের অতিরিক্ত সময় চলছে।

10 Dec 2022, 10:09:54 PM IST

বাকি ১০ মিনিট

আবার কি বড় অঘটন হতে চলেছে? এখনও গোল করতে পারেনি পর্তুগাল। ম্যাচের ৮০ মিনিট শেষ। বাকি ১০ মিনিটে ম্যাচ কোন দিকে যায় সেটাই দেখার।

10 Dec 2022, 10:05:32 PM IST

৭৫ মিনিট: পর্তুগাল-০, মরক্কো-১

সমতায় ফিরতে মরিয়া চেষ্টা করছে পর্তুগাল। কিন্তু বারবার চেষ্টা করেও সাফল্য পাচ্ছেন না ব্রুনোরা। দেখা যাচ্ছে না রোনাল্ডো ম্যাজিক।

10 Dec 2022, 09:53:01 PM IST

৬৫ মিনিট: পর্তুগাল-০, মরক্কো-১

প্রথমার্ধ থেকেই ১-০ গোলে এগিয়ে রয়েছে মরক্কো। সমতায় ফিরতে মরিয়া চেষ্টা করছে পর্তুগাল। কিন্তু বারবার চেষ্টা করেও সাফল্য পাচ্ছেন না ব্রুনোরা।

10 Dec 2022, 09:41:41 PM IST

মাঠে নামলেন রোনাল্ডো

ম্যাচের ৫২ মিনিটে রুবেন নেভাসের জায়গায় মাঠে এলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।  অন্যদিকে রাফায়েল গুয়েরেইরোর জায়গায় মাঠে এলেন জাও ক্যানসেলো।

10 Dec 2022, 09:39:10 PM IST

শুরু দ্বিতীয়ার্ধ

এগিয়ে থেকেই দ্বিতীয়ার্ধ শুরু করল মরক্কো। রোনাল্ডোর অপেক্ষায় সকলে।

10 Dec 2022, 09:19:54 PM IST

প্রথমার্ধের খেলা শেষ

৪৫ মিনিটের খেলা শেষ হওয়ার পরে ২ মিনিটের অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু তাতেও কিছু করতে পারল না পর্তুগাল। প্রথমার্ধে ১-০ এগিয়ে রইল মরক্কো। ইউসুফ এন নাসিরির গোলে এগিয়ে মরক্কো।

10 Dec 2022, 09:15:06 PM IST

গোলললল

ম্যাচের ৪২ মিনিটে গোল করে মরক্কোকে এগিয়ে দিলেন ইউসুফ এন নাসিরির। চলতি বিশ্বকাপে এটি তাঁর দ্বিতীয় গোল।

10 Dec 2022, 09:12:56 PM IST

নজর কাড়ছেন জোয়াও ফেলিক্স

পর্তুগালের ২৩ বছরে তারকা ফুটবলার বেশ নজর কাড়ছেন। 

10 Dec 2022, 09:03:09 PM IST

৩১ মিনিটে পর্তুগালের ফের আক্রমণ

ফের মরক্কোর গোলের সামনে পৌঁছে গিয়েছিল পর্তুগাল। তবে রিফ্লেকশনের কারণে গোলের মুখ থেকে ঘুরে গেল পর্তুগালের আক্রমণ।  ৩০ মিনিট হয়ে গেলেও গোলের দেখা পাওয়া গেল না।

10 Dec 2022, 08:56:41 PM IST

২৫ মিনিট: পর্তুগাল-০, মরক্কো-০

এই ম্যাচও কি টাইব্রেকারে গড়াবে? এখনও পর্যন্ত দুই পক্ষই গোলের মুখ খুলতে পারেনি। দুই দলই লড়াই চালাচ্ছে।

10 Dec 2022, 08:45:45 PM IST

১৫ মিনিট: পর্তুগাল-০, মরক্কো-০

ম্যাচের প্রথম থেকেই খেলার রাশ নিজেদের হাতে রাখতে চাইছে পর্তুগাল। তবে মরক্কোও এক ইঞ্চি জমি ছাড়তে চাইছে না। ইতিহাস তৈরি করতে চায় মরক্কো। 

10 Dec 2022, 08:36:15 PM IST

পর্তুগালের আক্রমণ শুরু

ম্যাচের প্রথম থেকেই আক্রমণ শুরু করল পর্তুগাল। ম্যাচের ৫ মিনিটেই মরক্কোর গোলের দরজা খুলে দিয়েছিল পর্তুগাল।

10 Dec 2022, 08:32:11 PM IST

শুরু হয়ে গেল খেলা

স্বাগতম! HT বাংলার লাইভে আপনাকে স্বাগতম। আজ ফিফা বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে মরক্কোর মুখোমুখি হচ্ছে পর্তুগাল। তৃতীয়বারের মতো মুখোমুখি দুই দল। এর আগে বিশ্বকাপেই দুইবার মুখোমুখি হয়েছে দুই দল। একটি ম্যাচে মরক্কো এবং একটি ম্যাচ পর্তুগাল জিতেছে। ১৬ রাউন্ডে, মরক্কো স্পেনকে পেনাল্টি শুটআউটে পরাজিত করে। একই সঙ্গে সুইৎজারল্যান্ডকে ৬-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে পর্তুগাল। কাতারের আলথুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে ম্যাচটি।

10 Dec 2022, 08:22:47 PM IST

দেখে নিন পর্তুগালের একাদশ

এক নজরে মরক্কোর বিরুদ্ধে পর্তুগালের প্রথম একাদশ-দিয়োগো কোস্টা, দিয়োগো দালত, পেপে, রুবেন দিয়াজ, রাফায়েল গারেরো, রুবেন নেভেস, ওটাভিও, ব্রুনো ফার্নান্ডেজ, বার্নার্দো সিলভা, জোয়াও ফেলিক্স, গন্সালো ব়্যামোস।

10 Dec 2022, 08:21:57 PM IST

দেখে নিন মরক্কোর একাদশ

ইতিহাসের লক্ষ্যে নামছে মরক্কো। এক নজরে দেখে নিন পর্তুগালের বিরুদ্ধে তাদের প্রথম একাদশ-বোনোউ, আতিতালা, সেস, ইয়ামিক, আশরাফ হাকিমি, অমরাবত, বোফল, অমল্লা, উনাহি, হাকিম জিয়েচ, এনিসিরি

10 Dec 2022, 08:18:14 PM IST

রোনাল্ডো প্রথম একাদশে নেই

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে এই ম্যাচেও শুরু থেকে খেলানো হবে কি না তা নিয়ে সন্দেহ ছিল। স্যান্তোস তাঁকে বদলি হিসেবেই নামাবেন এই ম্যাচেও। কারণ সুইসদের বিপক্ষে হ্যাটট্রিক করা রামোসের দিকে বাড়তি নজর থাকবে। মাঝমাঠে ব্রুনো ফার্নান্ডেজ রয়েছে। তিনি যেমন গোল করতে ভালবাসেন, তেমনই গোল করাতেও ভালবাসেন। রোনাল্ডোকে শেষের দিকে নামানো হবে।

10 Dec 2022, 08:18:14 PM IST

হেড টু হেডের কী ফল হয়েছিল?

এখনও পর্যন্ত মোট ২ বার মুখোমুখি হয়েছে পর্তুগাল ও মরক্কো। ১৯৮৬ সালে বিশ্বকাপের মঞ্চে সেই ম্যাচে ৩-১ গোলে পর্তুগালকে হারিয়ে দেয় মরক্কো। ২০১৮ সালে দ্বিতীয়বার বিশ্বকাপের মঞ্চেই দেখা হয়েছিল ২ দলের। সেই ম্যাচে যদিও ১-০ ব্যবধানে জয় ছিনিয়ে নেয় রোনাল্ডো বাহিনী। মরক্কো মোট ৩টি গোল করেছে ও পর্তুগাল মোট ২টি গোল করেছে মুখোমুখি মহারণে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাবাকে কোলে তুলে নিলেন! ভারতীয় দলে জায়গা পাওয়ার পরেই হর্ষিতের বিশেষ সেলিব্রেশন ভাটপাড়ায় বন্দুক হাতে TMCP নেতার ফটোশ্যুট, ছবি ভাইরাল হলেও চুপ পুলিশ হিংসা কবলিত বাংলাদেশ থেকে কোনওক্রমে মেঘায়লে এলেন ২০২ ভারতীয়, ১০১ নেপালি ৮১টি পান্না বসানো ঘড়ি পরে আম্বানির বিয়েতে গিয়েছিলেন রণবীর, জানেন এটির দাম কত? কাঁথিতে চরমে TMCর গোষ্ঠীকোন্দল, উত্তমের বিরুদ্ধে কলকাতায় নালিশ করলেন সুপ্রকাশ Euro 2024: চ্যাম্পিয়ন হওয়ার পরে নিষিদ্ধ স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি রোচা বিক্রি হয়ে যাচ্ছে গুজরাট টাইটান্স দল, কেনার জন্যে ঝাঁপাচ্ছে আদানিরা: রিপোর্ট গলায় অস্ত্রোপচার, সরানো হল টিউমার! কেমন আছেন স্যার জিওফ্রে বয়কট? মাত্র ১৬ বছর বয়সে সেঞ্চুরি! বিশ্ব ক্রিকেটকে চমকে দিলেন ফ্লিনটফের ছেলে রকি হ্যান্ডসাম বাবার মিষ্টি মেয়ে! নেই ডোনা, সানার সঙ্গে কোথায় একান্তে গেলেন সৌরভ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.