বাংলা নিউজ > ময়দান > ফুটবল > রিয়াল মাদ্রিদ ছেড়ে ফরাসি জাতীয় দলের কোচের দৌড়ে এগিয়ে জিদান
জিনেদিন জিদান। ছবি- রয়টার্স। (REUTERS)
জিনেদিন জিদান। ছবি- রয়টার্স। (REUTERS)

রিয়াল মাদ্রিদ ছেড়ে ফরাসি জাতীয় দলের কোচের দৌড়ে এগিয়ে জিদান

  • গত মরশুমের শেষেই রিয়াল কোচের ভূমিকা থেকে ইস্তফা দিয়েছেন জিদান।

সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টিতে হেরে এবারের ইউরোর প্রি-কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে বিশ্বজয়ী ফ্রান্সকে। হতাশাজনক পরাজয়ের একাধিক প্রশ্ন উঠেছে কোচ দিদিয়ের দেশঁ-এর দিকে লক্ষ্য করে। এরই মধ্যে তাঁর প্রবল দাবিদার হিসাবে পরবর্তী ফ্রান্স কোচের ভূমিকায় বারবার নাম উঠে আসছে তাঁরই প্রাক্তন সতীর্থ জিনেদিন জিদানের।

গত মরশুমের শেষেই রিয়াল মাদ্রিদকে দ্বিতীয়বারের জন্য় বিদায় জানিয়েছেন জিদান। Marca-র রিপোর্ট অনুযায়ী ফ্রান্স দলের কোচ হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন কিংবদন্তি ফুটবলার ও কোচ জিদানই। জুভেন্তাস তাঁদের পরবর্তী কোচ হিসাবে জিদানকে নিয়োগ করতে চেয়েছিল, তবে জিদান সেই প্রস্তাব খারিজ করে দেন। এছাড়াও একাধিক অফার থাকলেও একাধিক রিপোর্টে দাবি করা হয় জিদান কোন ক্লাবের দায়িত্ব নিতে ইচ্ছুক নন।

পরিবর্তে জাতীয় দলের কোচ হতেই তিনি আগ্রহী। তাঁর ইচ্ছার ব্যাপারে রিয়াল মাদ্রিদ সভাপতিও জানান। রিয়ালের দায়িত্ব ছাড়ার পর ক্লাব সভাপতি ফ্লোরেটিনো পেরেজ জানান, ‘আমি রীতিমতো যুদ্ধ করে ওকে রিয়ালে রেখে দিতে চেয়েছিলাম। তবে ফ্রান্স দলের কোচ হওয়া ওর স্বপ্ন এবং ও নিশ্চয়ই নিজের স্বপ্নপূরণ করতে সমর্থ হবে।’

ক্লাবে ফুটবলে জিদানের সাফল্য ঈর্ষণীয়। পাশপাশি রিয়ালের মতে দলে তারকাদের সামলাতে সিদ্ধহস্ত তিনি। ফলে ফ্রান্স দলের তারকাদের সামলাতেও তাঁর কোনরকম সমস্যা হবে না। যদিও ফ্রান্স ফুটবল ফেডারেশনের সভাপতি দেশঁকেই আসন্ন বিশ্বকাপে কোচ হিসাবে রেখে দেওয়ার কথা জানিয়েছেন, তবে জিদানের কোচ হওয়ার বিষয়ে কানাঘুষো বাড়ছে। জিদানের পাশপাশি কোচ হওয়ার দৌড়ে রয়েছে লরা ব্লঁ, আর্সেন ওয়েঙ্গার এবং থিয়রি অরিঁ ও।

বন্ধ করুন