বাংলা নিউজ > ময়দান > ফুটবল > মোহনবাগান দিবসের দিনই উদ্বোধন হল ১৯১১ শিল্ড জয়ী দলের জার্সির রেপ্লিকা
১৯১১ সালের জার্সির রেপ্লিকা উদ্বোধন হল ২৯ জুলাই।
১৯১১ সালের জার্সির রেপ্লিকা উদ্বোধন হল ২৯ জুলাই।

মোহনবাগান দিবসের দিনই উদ্বোধন হল ১৯১১ শিল্ড জয়ী দলের জার্সির রেপ্লিকা

  • ১৯১১ সালে এই ২৯ জুলাই ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্ট দলকে ১-২ গোলে হারিয়ে প্রথম বার আইএফএ শিল্ড জিতেছিল মোহনবাগান। ঐতিহাসিক শিল্ড জয়ী দলের সেই জার্সির রেপ্লিকা বৃহস্পতিবার উন্মোচিত হল।

মোহনবাগান দিবসের দিনই ঐতিহাসিক শিল্ড জয়ী দলের জার্সির রেপ্লিকার উদ্বোধন হল। তার জেরে এই দিনটা আরও যেন নস্ট্যালজিক হয়ে পড়ল। ১৯১১ সালে ব্রিটিশ টিমকে হারিয়ে শিল্ড জিতেছিল বাংলার একদল তরুণ। তাঁদের সেই জার্সির রেপ্লিকা এ বার সংগ্রহ করতে পারবে সাধারণ মানুষও। গোষ্ঠ পালের জন্মদিন ২০ অগস্ট থেকে এই জার্সি কিনতে পারবেন মোহনবাগান সমর্থকরা।

১৯১১ সালে এই ২৯ জুলাই ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্ট দলকে ১-২ গোলে হারিয়ে প্রথম বার আইএফএ শিল্ড জিতেছিল মোহনবাগান। ঐতিহাসিক শিল্ড জয়ী দলের সেই জার্সির রেপ্লিকা বৃহস্পতিবার উন্মোচিত হল। সে দিনের সেই জার্সির রং, ডিজাইন ঠিক করতে অনেক পরিশ্রম করতে হয়েছে, দাবি সবুজ-মেরুন কর্তাদের। এর পাশাপাশি ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, গোষ্ঠ পালের জন্মদিন ২০ অগস্ট থেকে নতুন এই রেপ্লিকা জার্সি হাতে পাবেন মোহনবাগান সমর্থকরা।

রেপ্লিকা জার্সি উদ্বোধন প্রসঙ্গে মোহনবাগান সচিব সৃঞ্জয় বোস বলেন, ‘বহু দিন ধরে আমাদের পরিকল্পনা ছিল, ১৯১১ সালের কিছু একটা রেপ্লিকা করার। কারণ আমাদের কাছে ওই একটি ছবি ছাড়া আর কিছুই ছিল না। ছবিটাই স্মৃতি। এরপর আমি এবং দেবাশিসদা ক্লাবের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা করি। আমরা চাইছিলাম অসংখ্য মোহনবাগানি সমর্থকদের জন্য এমন কিছু নিয়ে আসতে, যা তাঁদের কাছে ১৯১১ সালের স্মৃতি হিসেবে থেকে যাবে। সেই মতো এই রেপ্লিকা জার্সি তৈরি করার পরিকল্পনা করি। হ্যাঁ, হয়তো ওই জার্সির মতো হুবহু এই রেপ্লিকা তৈরি করা যায়নি, তবে যতটা সম্ভব একইরকম জার্সি তৈরি করতে চেষ্টা করেছি।’

বন্ধ করুন