বাংলা নিউজ > ময়দান > ফুটবল > যাঁর হাত ধরে ভাইচুংয়ের আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়েছিল, প্রয়াত জাতীয় দলের প্রাক্তন কোচ
প্রয়াত রুস্তম আকরামভ।

যাঁর হাত ধরে ভাইচুংয়ের আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়েছিল, প্রয়াত জাতীয় দলের প্রাক্তন কোচ

  • রুস্তম আকরামভের প্রশিক্ষণেই ভারতীয় দল ১৯৯৬ সালের ফেব্রুয়ারিতে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৪তম স্থানে উঠেছিল। এখনও পর্যন্ত এটি সর্বোচ্চ।

প্রাক্তন ভারতীয় ফুটবল দলের কোচ রুস্তম আকরামভ। যে কোচের হাত ধরে কিংবদন্তি ভাইচুং ভুটিয়ার ১৯৯৫ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়েছিল। রুস্তমের হাত ধরেই ব্লু টাইগাররা তাদের সর্বোচ্চ ফিফা র‌্যাঙ্কিংয়ে উঠেছিলেন। উজবেকিস্তানে নিজের জন্মস্থানেই প্রয়াত হন ৭৩ বছরের প্রাক্তন কোচ। 

তাঁর মৃত্যুতে গভীূর শোক প্রকাশ করে টুইট করেছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। টুইটে এআইএফএফ-এর তরফে লেখা হয়েছে, ‘আমরা ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রুস্তম আকরামভের মৃত্যুতে শোকাহত। তাঁর আত্মা শান্তিতে থাকুক।’ প্রসঙ্গত ১৯৯৫ থেকে ১৯৯৭ পর্যন্ত ভারতীয় দলের দায়িত্ব সামলেছেন রুস্তম।

উজবেকিস্তানের জাতীয় অলিম্পিক্স কমিটির অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, ১৫ ফেব্রুয়ারিতে কিংবদন্তি প্রয়াত হন।  উজবেকিস্তান অলিম্পিক্স সংস্থার তরফে জানানো হয়েছে, ‘রুস্তম আকরামভের প্রয়াণে তাঁর পরিবার এবং বন্ধুদের প্রতি সমবেদনা জানাচ্ছে উজবেকিস্তানের জাতীয় অলিম্পিক্স কমিটি, উজবেকিস্তানের স্পোর্টস ভেটেরেন্স কাউন্সিল।’

রুস্তম আকরামভ তাঁর কেরিয়ারের অনেকটা অংশ জুড়েই উজবেক এবং সাবেক সোভিয়েত ফুটবলের উন্নয়নের চেষ্টা করে গিয়েছেন। এই ক্ষেত্রে তাঁর বড় অবদান রয়েছে।

ভারতীয় দলের দায়িত্বে খুব বেশি দিন ছিলেন না রুস্তম। স্বল্প মেয়াদে রুস্তম আকরামভ কোনও বড় ট্রফি জিততে পারেননি। কিন্তু তিনিই প্রথম জাতীয় দলে খেলান ভাইচুং ভুটিয়াকে। ১৯৯৫ সালের মার্চ মাসে থাইল্যান্ডের বিরুদ্ধে নেহরু কাপ ম্যাচে ভাইচুংয়ের অভিষেক হয়েছিল। রুস্তমের হাত ধরেই।

ভুইচুংকে আক্রমণাত্মক মিডফিল্ডারের পরিবর্তে স্ট্রাইকার হিসেবে গড়ে তুলতে সাহায্য করেন রুস্তম। তাঁর অধীনেই ভারতীয় দল আইএম বিজয়ন, কার্লটন চ্যাপম্যান এবং ব্রুনো কৌটিনহোর মতো প্লেয়াররা খেলেছেন। সঙ্গে সেই সময়ে তরুণ ভাইচুং-ও দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন।

রুস্তম আকরামভের প্রশিক্ষণেই ভারতীয় দল ১৯৯৬ সালের ফেব্রুয়ারিতে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৪তম স্থানে উঠেছিল। এখনও পর্যন্ত এটি সর্বোচ্চ। তবে ভারত ২০১৭ এবং ২০১৮ সালে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৬ স্থান দখল করলেও রুস্তমের ভারতকে স্পর্শ করতে পারেনি।

১৯৪৮ সালে তাসখন্দের কাছে একটি জায়গায় জন্মগ্রহণ করেন রুস্তম আকরামভ। তিনি স্বাধীনতার পর উজবেক জাতীয় দলের প্রথম কোচ ছিলেন। এই কিংবদন্তির কোচিংয়েই ১৯৯২-'৯৪ তাঁর দুই বছরের মেয়াদে, উজবেক জাতীয় দল হিরোশিমা এশিয়ান গেমস (১৯৯৪) এবং মধ্য এশিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছে।

বন্ধ করুন