বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ভাগ্য সঙ্গ দিলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের আটকে দেবে SC EB, দাবি লাস্টবয়দের কোচের
মারিয়ো রিভেরা।

ভাগ্য সঙ্গ দিলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের আটকে দেবে SC EB, দাবি লাস্টবয়দের কোচের

  • আজ জিতলেই প্রথম চারে ঢুকে পড়বে মুম্বই। ১৬ ম্যাচে তাদের পয়েন্ট এখন ২৫। রয়েছে আইএসএল তালিকার ছয় নম্বরে। এ দিকে ১৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে আইএসএলের লাস্টবয় এসসি ইস্টবেঙ্গল। প্রথম লেগের ম্যাচে অবশ্য লাল-হলুদ ব্রিগেড আটকে দিয়েছিল মুম্বইকে। ম্যাচের ফল ছিল গোলশূন্য। সেই লক্ষ্যেই আজ মাঠে নামবে রিভেরার টিম।

এখনও পর্যন্ত এ বার আইএসএলে সবচেয়ে খারাপ পারফরম্যান্স এসসি ইস্টবেঙ্গলের। তবু আজ মঙ্গলবার ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের আটকাতে মরিয়া লাল-হলুদ ব্রিগেড। ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ মারিয়ো রিভেরা দাবি করেছেন, ভাগ্য সহায় হলে মঙ্গলবার গতবারের চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি-এর বিরুদ্ধে ড্র করা বা জেতা সম্ভব বলে মনে করেন রিভেরা।

এ দিকে আজ জিতলেই প্রথম চারে ঢুকে পড়বে মুম্বই। ১৬ ম্যাচে তাদের পয়েন্ট এখন ২৫। রয়েছে আইএসএল তালিকার ছয় নম্বরে। এ দিকে ১৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে আইএসএলের লাস্টবয় এসসি ইস্টবেঙ্গল। প্রথম লেগের ম্যাচে অবশ্য লাল-হলুদ ব্রিগেড আটকে দিয়েছিল মুম্বইকে। ম্যাচের ফল ছিল গোলশূন্য। সেই লক্ষ্যেই আজ মাঠে নামবে রিভেরার টিম।

ম্যাচের আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কী বললেন রিভেরা? জেনে নিন:

মুম্বই সিটি এফসি সম্প্রতি খুব একটা ধারাবাহিক নয়। এই অবস্থায় এ বারেও কি ওদের আটকানো সম্ভব?

আমরা যদি ড্রয়ের জন্য খেলি, তা হলে ওদের বিরুদ্ধে ড্র করা সম্ভব হবে না। তবে ভাগ্য একটু সঙ্গ দিলে আমরা ওদের বিরুদ্ধে ড্র করতে পারি। প্রথম লেগে যেমন করেছিলাম। তবে আমরা জেতার জন্য মাঠে নামব। সে ক্ষেত্রে আমাদের একটু ঝুঁকি নিতেই হবে। ড্রয়ের জন্য খেলাটা অনেক বেশি কঠিন। আমার মনে হয় জেতার কথা ভেবে খেলাই ভাল। ক্লাবের ইতিহাসের প্রতি শ্রদ্ধা বজায় রেখে আমাদের জেতার চেষ্টা করতে হবে। আমাদের যদি ভাগ্য ভাল হয়, যেটা গত কয়েকটা ম্যাচে আমরা পাইনি, তা হলে এই ম্যাচে আমরা সফল হতে পারি।

মুম্বই সিটি এফসি সেরা চারে নিজেদের জায়গা এখনও পাকা করতে পারেনি। তাই এই ম্যাচে ওরা চাপে থাকবে। এতে কি আপনার দলের পক্ষে চাপমুক্ত হয়ে অল-আউট খেলতে সুবিধা হবে?

এই মরশুমে? আর সেটা সম্ভব নয়। এটা ঠিকই যে ওদের (মুম্বই) সেরা চারে থাকতে গেলে জয় খুব দরকার। তাই ওরা চাপে থাকবে। তবে মুম্বইয়ের দলে অনেক বড় বড় খেলোয়াড় আছে আর ওরা খুব ভাল করে জানে, কী করে চাপের মুখে ভাল খেলতে হয়। ওরা বড় বড় দলের হয়ে, জাতীয় দলের হয়ে খেলেছে। আমাদের পক্ষে মোটেই সোজা হবে না ম্যাচটা। কারণ, ওরা সেরা চারে ওঠার জন্য লড়বে।

শেষের ম্যাচগুলোতে ভুল শোধরানোর জন্য কী কী পরিকল্পনা আছে আপনার?

প্রতিবারের মতো ম্যাচের পরে আমরা বিশ্লেষণ করতে বসি। ভুলগুলো শোধরানোর চেষ্টা করি এবং ভালগুলোকে রেখে দেওয়ার চেষ্টা করি।

হিরো আইএসএলে এই যে এত প্রতিযোগিতা চলছে, এই নিয়ে আপনার কী মন্তব্য?

হ্যাঁ, এটা আমি বারবারই বলেছি। এই লিগে দলগুলোর মান একেবারে কাছাকাছি। প্রত্যেকেই প্রায় সমান স্তরের ফুটবল খেলছে এবং যে কোনও দিন যে কোনও দল জিততে পারে।

আকাশ মিশ্র, রওশন সিংয়ের তুলনায় হীরা মন্ডলকে আপনি কত নম্বর দেবেন? ভারতীয় দলের ডাক পেতে ওর আর কত দেরী বলে মনে হয় আপনার?

অন্য দলের ফুটবলারদের নিয়ে কিছু বলব না। এটুকু বলতে পারি, হীরা মন্ডল খুবই ভাল খেলোয়াড়। ওর স্কিল খুবই ভাল। ও যদি প্রতিদিনই নিজেকে উন্নত করে তুলতে পারে, ওর ভারতীয় দলের হয়ে খেলার সম্ভাবনা যথেষ্ট। ওকে এখন অনেক পরিশ্রম করতে হবে, অনেক কিছু শিখতে হবে, নিজের ভুলগুলো শোধরাতে হবে এবং গুণগুলো বজায় রাখতে হবে। ভবিষ্যতে জাতীয় দলে ওর ডাক পাওয়া উচিত বলে আমি মনে করি।

বন্ধ করুন