বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ভারতীয় ফুটবলে শোকের ছায়া! চলে গেলেন কিংবদন্তি রেফারি সুমন্ত ঘোষ

ভারতীয় ফুটবলে শোকের ছায়া! চলে গেলেন কিংবদন্তি রেফারি সুমন্ত ঘোষ

ভারতীয় ফুটবলের কিংবদন্তি রেফারি সুমন্ত ঘোষ (ছবি:এআইএফএফ)

ম্যাচে সুমন্ত ঘোষের নেওয়া কঠিন সিদ্ধান্ত বহু ক্ষেত্রে প্রশংসা পেয়েছে। পাশাপাশি এমন কিছু সিদ্ধান্ত নিয়েছিলেন যাতে করে বিতর্কও বেড়ে উঠেছিল। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পরে বৃহস্পতিবার কলকাতায় নিজের বাসভবনে মারা যান তিনি। মৃত্যুতে শোকের ছায়া ভারতের ফুটবল মহলে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

শুভব্রত মুখার্জি : ভারতীয় ফুটবলে বৃহস্পতিবার নেমে এল শোকের ছায়া। ভারতীয় ফুটবল হারাল তার অন্যতম এক কিংবদন্তিকে। না তিনি কোন ফুটবলার নন। তিনি বঙ্গসন্তান সুমন্ত ঘোষ। বাংলা তথা ভারতীয় ফুটবলের কিংবদন্তি রেফারি। ভারতীয় ফুটবল তথা বিশ্ব ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা ডার্বি মোহনবাগান বনাম ইস্টবেঙ্গলর ডার্বি । সেই ডার্বিতে সবথেকে বেশিবার রেফারি হিসেবে ম্যাচ পরিচালনারও নজির রয়েছে তাঁর।

বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের অন্যতম জনপ্রিয় ফিফা রেফারি সুমন্ত ঘোষ। বৃহস্পতিবার ভোররাতে মৃত্যু হয় তাঁর। সুমন্ত ঘোষের মৃত্যুতে শোকস্তব্ধ গোটা কলকাতা ময়দান। ভারতীয় ফুটবলেও নেমে এসেছে শোকের কালো ছায়া। উল্লেখ্য নব্বইয়ের দশকে ভারতীয় রেফারিদের মধ্যে নিঃসন্দেহে সেরা ছিলেন সুমন্ত ঘোষ। সেই সময়তে বড় ম্যাচ মানেই এআইএফএফ হোক কিংবা আইএফএ দুই সংস্থার ভরসার জায়গা ছিলেন সুমন্ত ঘোষ।

আরও পড়ুন… ISL-এর প্রচারে মোহন-ইস্টের লড়াই,সৌরভের সঙ্গে বিজ্ঞাপনে দুই প্রধানের প্রাক্তনীরা

রেফারি হিসাবে নিজের কেরিয়ারে একাধিক বড় ম্যাচ পরিচালনা করেছেন সুমন্ত ঘোষ। ফিটনেস ছিল বেশ ভালো। ৯০ মিনিট ধরে দৌড়ে খেলানোর ক্ষমতা ছিল তাঁর। পজিশন সেন্স ছিল অসম্ভব ভালো। খেলাকে গতিশীল রাখতে সদা সচেষ্ট থাকতেন তিনি। খেলার মাঝে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছিল তাঁর। যা বেশিরভাগ ক্ষেত্রেই হত সঠিক সিদ্ধান্ত।

উল্লেখ্য ১৯৫০ সালের ১০ অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন তিনি। ১৯৯০ সালে তিনি ফিফার স্বীকৃত রেফারি হিসেবে তালিকাভুক্ত হয়েছিলেন। একাধিক ফিফা, এএসফসি আয়োজিত ম্যাচ পরিচালনা করেছেন তিনি। তাঁর দীর্ঘ ৭ বছরের রেফারি জীবনে নিয়েছেন বহু গুরুত্বপূর্ণ কঠোর সিদ্ধান্ত।

প্রি-বিশ্বকাপ, প্রি-অলিম্পিক, এএফসি কাপ চ্যাম্পিয়নশিপ, নেহেরু কাপ, সাফ কাপের মতো একাধিক বড় মাপের টুর্নামেন্টের ম্যাচে রেফারির ছিলেন সুমন্ত ঘোষ। ১৯৯৭ সালে অবসর নেন তিনি। এর পরে তিনি যুক্ত হয়েছিলেন রেফারিদের প্রশিক্ষক হিসেবে। এছাড়াও আইএফএএ-র ম্যাচ কমিশনার হিসেবেও একাধিক ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

আরও পড়ুন… বজ্র-বিদ্যুৎ সহ মুষুল ধারে বৃষ্টি, ভেসে গেল কলকাতা লিগের ইস্টবেঙ্গল-এরিয়ান ম্যাচ

ম্যাচে সুমন্ত ঘোষের নেওয়া কঠিন সিদ্ধান্ত বহু ক্ষেত্রে প্রশংসা পেয়েছে। পাশাপাশি এমন কিছু সিদ্ধান্ত নিয়েছিলেন যাতে করে বিতর্কও বেড়ে উঠেছিল। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পরে বৃহস্পতিবার কলকাতায় নিজের বাসভবনে মারা যান তিনি। মৃত্যুতে শোকের ছায়া ভারতের ফুটবল মহলে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। বেশ কয়েকদিন ধরেই শারীরিক অবস্থার অবনতি ঘটে তাঁর । বৃহস্পতিবার ভোর তিনটে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সুমন্ত ঘোষের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সদ্য নির্বাচিত সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি তথা প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবে।তিনি দানিয়েছেন, ‘শুনে সত্যিই খুব খারাপ লাগছে যে সুমন্তদা আর নেই। তিনি ভারতের সেরা রেফারি ছিলেন। খেলায় তাঁর অবদান সর্বদা আমাদের সঙ্গে থাকবে। আমি তাঁর পরিবারের সদস্যদের জন্য শোক প্রকাশ করছি।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কোপায় কারা গ্লোল্ডেন বুট, গ্লাভস পেলেন? সেরা হলেন কে? রইল পুরো পুরস্কার তালিকা পশ্চিমবঙ্গকে উপদ্রুত এলাকা ঘোষণা করুক কেন্দ্র, দাবি শুভেন্দুর বিদেশ থেকে এসে থাকতে গেলে বিশ্বের সবচেয়ে সস্তা দেশ কোনটি? সেরা দশে ভারত কোথায় ট্রাম্পকে হত্যার চেষ্টা কি কোনও বৃহত্তর ষড়যন্ত্র? তদন্তে নেমে মুখ খুলল FBI জম্মু ও কাশ্মীরে আইন সংশোধন, আরও ক্ষমতা বাড়ল LG-র UEFA Euro 2024-এর পুরস্কার মূল্য আকাশছোঁয়া, কে কী প্রাইজ পেলেন দেখে নিন এক নজরে চোখ গোল গোল, মুখ হাঁ! আম্বানির বিয়ের খাবার খেয়ে এ কী হল ধোনি-কন্যা জিভার খোঁপায় মালা, মাথায় টিকলি! বরের সঙ্গে অনন্তের রিসেপশনে বঙ্গকন্যা বিপাশা আম্বানিদের রিসেপশনে হাজির টাইগারও! এলেন বাবার সঙ্গে আসছে কর্কট সংক্রান্তি, সূর্যকে শক্তিশালী করে নাম যশ পেতে করুন ৫ কাজ

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.