বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > SPN vs GER FIFA WC 2022: অক্সিজেন দিলেন ফুলক্রুগ, স্পেনের সঙ্গে ড্র করে লড়াইয়ে টিকে থাকল জার্মানি
ফুলক্রুগের গোলে অক্সিজেন পেল জার্মানি। বেঁচে থাকল নকআউটের আশা।

SPN vs GER FIFA WC 2022: অক্সিজেন দিলেন ফুলক্রুগ, স্পেনের সঙ্গে ড্র করে লড়াইয়ে টিকে থাকল জার্মানি

গ্রুপ ই-তে সবচেয়ে খারাপ হাল জার্মানির। তারা ২ ম্যাচে এক পয়েন্ট নিয়ে শিবরাত্রির সলতের মতো টিমটিম করে জ্বলছে। এ দিন ফুলক্রুগের জন্যই বিশ্বকাপে এখনও টিকে রয়েছে জার্মানরা। তাঁর গোলেই সমতা ফেরায় জার্মানি। বাঁচিয়ে রাখে নকআউটের আশা।

এ দিনের ম্যাচ দেখে মনে হচ্ছিল যেন স্পেন এবং জার্মানি ফাইনাল খেলতে নেমেছে। অসংখ্য সুযোগ তৈরি, আক্রমণ-প্রতি আক্রমণের পরতে পরতে উত্তেজনা, গোলের জন্য মরিয়া ভাব- সব উপাদানই ছিল। তবে গোলের মুখ খুলতে পারছিল না কোনও দলই। প্রথমার্ধের খেলার ফল গোলশূন্য ছিল। তবে দ্বিতীয়ার্ধে প্রথমে গোলের মুখ খোলে স্পেন। পরিবর্তে নামা মোরাতার গোলে এগিয়ে যায় এনরিকের টিম।

এর পর যখন জার্মান সমর্থকেরা ম্যাচ হারার ভয়ে যখন গুটিয়ে রয়েছে, টেনশনের মাত্র যখন আকাশছোঁয়া, ঠিক সেই সময়ে পরিবর্তে নামা ফুলক্রুগই অক্সিজেন দেয় জার্মানিকে। তাঁর গোলেই সমতা ফেরে। তাই ১ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে ভেসে থাকল জার্মানি।

28 Nov 2022, 02:29:41 AM IST

ম্যাচের ফল গোলশূন্য

জিততে পারল না কোনও দলই। শেষের দিকে জার্মানি আক্রমণের ঝাঁজ তীব্র ভাবে বাড়িয়েছিল। ফুলক্রুগ গোলও করে সমতাও ফেরান। কিন্তু ব্যবধান বাড়াতে পারেনি তারা। এ দিনের ম্যাচ ড্র করে বিশ্বকাপে লড়াইয়ে টিকে থাকল জার্মানি। তবে নকআউটের জন্য অপেক্ষা করতে হবে স্পেনকে।

28 Nov 2022, 02:20:40 AM IST

৬ মিনিট ইনজুরি টাইম

এখন খেলার ফল ১-১। এই ম্যাচ জিততে না পারলে, জার্মানি হয়তো ছিটকে যাবে না, তবে নিজেদের উপর চাপ বাড়াবে তারা। এই ম্যাচ ড্র হলে নকআউটের জন্য অপেক্ষা করতে হবে স্পেনকে।

28 Nov 2022, 02:18:45 AM IST

গোওওওওললললল - সমতা ফেরাল জার্মানি

৮৩ মিনিট: স্পেনের হয়ে গোল করেছেন পরিবর্তে নামা স্ট্রাইকার মোরাতা। আর জার্মানির হয়ে সমতা ফেরালেন পরিবর্তে নামা স্ট্রাইকার ফুলক্রুগ। মুসিয়ালার থেকে পাস পেয়ে দুরন্ত গোল করে ফুলক্রুগ। 

28 Nov 2022, 02:12:29 AM IST

জার্মানির পরিবর্তন

৭০ মিনিট: জার্মানি একসঙ্গে তিনটি পরিবর্তন করল। গুন্ডোগান, মুলার এবং কেহরার পরিবর্তে সানে, ক্লোস্টারম্যান এবং ফুলক্রুগ নামলেন।

28 Nov 2022, 02:08:49 AM IST

স্পেনের পরিবর্তন

৬৬ মিনিট: আসেনসিও এবং গাবির বদলে নামলেন কোকে এবং নিকো উইলিয়ামস।

28 Nov 2022, 02:04:51 AM IST

গোওওওওওললললল- মোরাতার গোলে এগিয়ে গেল স্পেন

৬২ মিনিট: এই নিয়ে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেও পরিবর্তে নেমেই স্কোর করলেন মোরাতা। আলবার পাস ধরে দুরন্ত গোল মোরাতার।

28 Nov 2022, 01:54:22 AM IST

নিজে ভুল করে, নিজেই ভুল শুধরালেন সিমোনের

৫৬ মিনিট: একটি বল ফেরৎ দিতে গিয়ে সেটি তুলে দেন জার্মানি ফুটবলারের পায়ে। সেখান থেকে গোলের সুযোগ তৈরি করে জার্মানির। কিমিচের শট বাঁচান সিমোনে। নিজের ভুল শুধরে না নিলে, তাঁর জন্য কপালে দুঃখ ছিল স্পেনের।

28 Nov 2022, 01:47:30 AM IST

স্পেনের পরিবর্তন

৫৫ মিনিট: লুইস এনরিকে পরিবর্তন করেনষ। তোরেসকে তুলে আলভারো মোরাতাকে নামানষ

28 Nov 2022, 01:44:11 AM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

প্রথমার্ধে সুযোগ তৈরি করলেও, গোল করতে পারেনি কোনও দলই। দ্বিতীয়ার্ধে কি গোলের মুখ খুলবে?

28 Nov 2022, 01:25:35 AM IST

বিরতিতে খেলার ফল গোলশূন্য

কাতার বিশ্বকাপের গ্রুপ লিগের অন্যতম উত্তেজনার ম্যাচ চলছে জার্মানি-স্পেনের মধ্যে। এই ম্যাচ হারলে জার্মানির কাছে বড় ধাক্কা হবে। স্পেন এই ম্যাচ জিতলে নকআউটে পৌঁছে যাবে। প্রথমার্ধে দুই দলই সুযোগ তৈরি করেছিল। কিন্তু কেউই গোলের মুখ খুলতে পারেনি। 

28 Nov 2022, 01:21:27 AM IST

২ মিনিট ইনজুরি টাইম

কোনও দলই গোলের মুখ খুলতে পারেনি। প্রথমার্ধের নির্দিষ্ট ৪৫ মিনিটের খেলা শেষ। ২ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছে।

28 Nov 2022, 01:20:21 AM IST

জার্মানির গোল বাতিল

৩৯ মিনিট: ফ্রি-কিক থেকে বল ভাসিয়েছিলেন গুন্ডোগান। অরক্ষিত রুডিগার হেডে দুরন্ত গোলও করেন। উচ্ছ্বাসে ভাসে জার্মান শিবির। কিন্তু ভারের সাহায্য দেখা যায়, তিনি অফসাইড ছিলেন। যে কারণে গোলটি বাতিল হয়।

28 Nov 2022, 01:16:53 AM IST

বড় সুযোগ স্পেনের

৩৩ মিনিট: ড্য়ানি ওলমোর স্কোয়ার পাস। যদিও সুযোগ কাজে লাগাতে ব্য়র্থ ফেরান তোরেস। যদিও পরে দেখা যায়, সহকারি রেফারি অফসাইড দিয়েছেন।

28 Nov 2022, 01:14:08 AM IST

চাপ বাড়াচ্ছে জার্মানি

৩০ মিনিট: জার্মানি কিন্তু চাপ বাড়াচ্ছে স্পেনের ডিফেন্সে। স্পেনের তিকিতাকা এই মুহূর্তে কাজ করছে না। কারণ এখন পুরো খেলাটাই হচ্ছে স্পেনের বক্সে। যখন তখন গোল করে দিতে পারে জার্মানি।রুডিগার 

28 Nov 2022, 01:09:08 AM IST

ন্যুয়েরে ভুল, বড় বিপদ কাটল জার্মানির

২৬ মিনিট: ন্যুয়ের দুর্বল ক্লিয়ারেন্স। গাবি বলটি পেয়ে গিয়ে তোরেসের কাছে বল বাড়ান। ন্যুয়েরের ভুলে অঘটন ঘটতে পারত। কিন্তু তোরেসের দুর্বল শট। রক্ষা পায় জার্মানি। 

28 Nov 2022, 12:52:03 AM IST

জার্মানির আক্রমণ

১০ মিনিট: লিও গোরেৎজকা স্পেনের ডিফেন্সের বুক চিরে মাঝখান দিয়ে বল নিয়ে এগিয়ে যান। এ দিকে ন্যাব্রিকে লক্ষ্য করেন গোরেৎজকা। ন্যাব্রি বক্সে প্রবেশ করেন এবং সিমোনকে টপকে বলটি গোলে ঢোকানোর চেষ্টা করেন। কিন্তু শটটি ব্লক করে স্প্যানিশ কিপার। তবে রেফারি অফসাইডের জন্য তার বাঁশি বাজান।

28 Nov 2022, 12:44:34 AM IST

দুরন্ত সেভ ন্যুয়েরের

৬ মিনিট: দুরন্ত সেভ করলেন ন্যুয়ের। প্রায় ৩০ গজ দূর থেকে ওলমোর দুরন্ত প্রয়াস, বাঁ-দিকে ডাইভ দিয়ে অসাধারণ সেভ করেন জার্মান কিপার। ২০১০ সালের চ্যাম্পিয়নরা দুরন্ত ছন্দে শুরু করেছে।

28 Nov 2022, 12:36:26 AM IST

খেলা শুরু

জার্মানি আজ বাড়তি চাপ নিয়ে খেলতে নেমেছে। কী হবে ম্যাচের ফল? দুরন্ত ছন্দে থাকা স্পেনকে তারা হারাতে পারবে? স্পেন কিন্তু এক চুলও জায়গা ছাড়বে না।

28 Nov 2022, 12:33:02 AM IST

স্পেনের একাদশ

জার্মানদের বিরুদ্ধে স্পেনের প্রথম একাদশ একটিই পরিবর্তন। সিজার আজপিলিকুয়েতার জায়গায় কার্ভাহাল। 

প্রথম একাদশ : উনাই সিমোন, রড্রি, জর্ডি আলবা, ড্যানি কার্ভাহাল, আইমেরিক লাপোর্তে, সের্গিও বুস্কেতস, গাবি, পেদ্রি, মার্কো আসেন্সিও, ফেরান তোরেস, ড্যানি ওলমো।

28 Nov 2022, 12:32:06 AM IST

জার্মানির একাদশ

জার্মানির প্রথম একাদশে জোড়া পরিবর্তন। প্রথম একাদশে নেই শ্লটেরব্যাক এবং কাই হাভার্ৎজ। 

প্রথম একাদশ : ম্যানুয়েল ন্যুয়ের, অ্যান্টনিও রুডিগার, ডেভিড রম, থিলো কেহরার, জোশুয়া কিমিচ, লিও গোরেৎজকা, সার্জ ন্য়াব্রি, থমাস মুলার, জামাল মুসিয়ালা, নিক্লাস সুলে, ইকে গুন্ডোগান

27 Nov 2022, 11:34:22 PM IST

পুরনো পরিসংখ্যানে এগিয়ে জার্মানি

পরিসংখ্যান বলছে, মুখোমুখি লড়াইয়ে সব মিলিয়ে এখনও স্পেনের থেকে এগিয়ে রয়েছে জার্মানি। দুই দল একে অপরের বিপক্ষে খেলেছে মোট ২৫ ম্যাচ। জার্মানি জিতেছে ৯টিতে। স্পেন জিতেছে ৮টি ম্যাচ। বাকি ৮ ম্যাচ ড্র হয়েছে। এ দিকে ফিফা র‍্যাঙ্কিংয়ে আবার এগিয়ে স্পেন। স্প্যানিশদের র‍্যাঙ্কিং ৭ আর জার্মানি আছে ১১ নম্বর অবস্থানে।

বিশ্বকাপের ক্ষেত্রেও কিন্তু এগিয়ে জার্মানি। এখনও পর্যন্ত বিশ্বকাপের মঞ্চে মোট চার বার দেখা হয়েছে জার্মানি এবং স্পেনের। সেখানে দু'টি ম্যাচ জিতেছে জার্মানি, একটিতে জয় পেয়েছে স্পেন।

27 Nov 2022, 11:34:23 PM IST

ইতিবাচক মানসিকতা নিয়ে মাঠে নামছে জার্মানি

রবিবার ম্যাচের আগে জার্মানি শিবিরে যে টেনশনের আবহ রয়েছে, সেটা নিয়ে সন্দেহ নেই। তবে কোচ হ্যান্সি ফ্লিক মনে করছেন, ফুটবলারদের নিজেদের ক্ষমতার উপর বিশ্বাস রাখাই দলের সাফল্যের চাবিকাঠি। স্পেনের বিরুদ্ধে ম্যাচের আগে ফ্লিক সংবাদমাধ্যমে জানান, ‘দল হিসেবে এবং ব্যক্তিগত ভাবেও খেলোয়াড়দের সব সময়ে উন্নতি করতে হয়, এই কারণেই দলের অনেক সম্ভাবনা রয়েছে, যা তারা এই মুহূর্তে দিতে পারছে না।’

তিনি যোগ করেছেন, ‘যদিও আমি বিশ্বাস করি, আমরা উন্নত মানের ফুটবল খেলি। আমরা দলকে বিশ্বাস করি, আমরা ইতিবাচক আছি, রবিবার স্পেনের বিরুদ্ধে আমরা ইতিবাচক মনোভাব নিয়েই মাঠে নামব।’

27 Nov 2022, 11:34:23 PM IST

জার্মানিকে বাড়তি সমীহ এনরিকের

কোস্টারিকার বিরুদ্ধে ৭-০ গোলে দুরন্ত জয়ের পর থেকেই উচ্ছ্বাস ভাসছেন স্পেনের সমর্থকরা। শনিবার বিকেলে দোহা কনভেনশন সেন্টারে সাংবাদিক বৈঠকে লুইস এনরিকে অবশ্য বলে দেন, ‘প্রথম ম্যাচে কোস্টারিকাকে হারালেও এখনও আমরা শেষ ষোলোয় খেলার যোগ্যতা অর্জন করতে পারিনি। এখনই এত উল্লসিত হওয়ার কোনও কারণ রয়েছে বলে আমি মনে করি না। রবিবার আমাদের প্রতিপক্ষ এমন একটা দল, যারা চার বার বিশ্বকাপ জিতেছে। জার্মানি প্রথম ম্যাচে হারলেও কী করে ওদের অতীতের সাফল্যকে অস্বীকার করব?’ তিনি যোগ করেন, ‘ফ্লিক এবং আমার দর্শনে কোনও পার্থক্য নেই। আমাদের দু’জনেরই লক্ষ্য থাকে শুরু থেকে বিপক্ষের উপরে আধিপত্য বিস্তার করে জয় ছিনিয়ে নেওয়া। যাঁরা মনে করছেন, জার্মানিকে আমরা সহজেই হারিয়ে দেব, আমার মতে তাঁরা ভুল করছেন। এই ম্যাচটা মোটেও সহজ হবে না।’

27 Nov 2022, 11:34:23 PM IST

ঝুলে জার্মানির ভাগ্য

তিকি-তাকার মায়াজালে কোস্টা রিকাকে বিভ্রান্ত করে ৭-০ দুরন্ত জয়ের পরে শেষ ষোলোয় যোগ্যতা অর্জনের সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল করে ফেলেছে স্পেন। কিন্তু জাপানের কাছে ১-২ গোলে হেরে বিদায়ের আতঙ্ক চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মান শিবিরে। আজ, রবিবার আল বায়েত স্টেডিয়ামে স্পেনের বিরুদ্ধে ম্যাচের উপরেই নির্ভর করছে টমাস মুলারদের বিশ্বকাপ-ভাগ্য।

বন্ধ করুন