বাংলা নিউজ > ময়দান > ফুটবল > চলতি মাসেই নির্বাচন, পরিচালন সমিতিতে রাখতে হবে প্রাক্তন ফুটবলারদের, AIFF-কে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের
সর্বভারতীয় ফুটবল সংস্থাকে কড়া নির্দেশ শীর্ষ আদালতের।

চলতি মাসেই নির্বাচন, পরিচালন সমিতিতে রাখতে হবে প্রাক্তন ফুটবলারদের, AIFF-কে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

  • ৩৬ জন প্রাক্তন ফুটবলার থাকবেন জেনারেল বডিতে। ভোট দেওয়ার ক্ষমতা থাকবে তাঁদের।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের পরিচালন সমিতিতে বিশিষ্ট খেলোয়াড়দের অন্তর্ভুক্তির পথ প্রশস্ত করল সুপ্রিম কোর্ট। এআইএফএফ-কে সেপ্টেম্বরের মধ্যেই ৩৬টি রাজ্য সংস্থার প্রতিনিধি ও ৩৬ জন খেলোয়াড়কে (পুরুষ ও মহিলা) নিয়ে জনারেল বডি গঠনের নির্দেশ দিল শীর্ষ আদালত। অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হবে ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। তার আগেই বোর্ড গঠন প্রক্রিয়া সেরে ফেলতে হবে সর্বভারতীয় ফুটবল সংস্থাকে।

সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স আপাতত এআইএফএফ-এর খসড়া সংবিধান তৈরি করেছে, যাতে এখন চূড়ান্ত সিলমোহর পড়েনি। শীর্ষ আদালত ফেডারেশন, ক্লাব ও বিশিষ্ট ফুটবলারদের ব্যক্তিগত মতামত জানার পরেই খসড়া সংবিধানে সিলমোহর দেবে।

তবে সিওএ-র পরামর্শ মতোই অবিলম্বে নির্বাচনের বিষয়টিতে একমত হয় সুপ্রিম কোর্ট। অর্থাৎ ২৯ অগস্টের মধ্যে ফুটবল ফেডারেশনের নির্বাচন ও নতুন কমিটি গঠন প্রক্রিয়া সেরে ফলার বিষয়ে সবুজ সংকেত দেয় আদালত। সব ঠিকঠাক থাকলে ২৮ অগস্ট অনুষ্ঠিত হতে পারে নির্বাচন। ফলাফল ঘোষণা হবে পরের দিন অর্থাৎ ২৯ অগস্ট।

আরও পড়ুন:- কড়া ট্যাকলে ISL-কে পিছনে ফেলে এক নম্বর হতে পারে I-League, কারণ জেনে নিন

ফেডারেশনের জেনারেল বডিতে যে ৩৬ জন খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করা হবে, তাঁদের মধ্য ২৪ জন পুরুষ ও ১২ জন মহিলা ফুটবলরা থাকবেন। প্রত্যেককে নির্বাচনের নোটিশ দেওয়ার দিন থেকে অন্তত ২ বছর আগে অবসর নিয়ে থাকতে হবে। দেশের হয়ে অন্তত ১টি টুর্নামেন্টে মাঠে নেমেছেন, এমন ফুটবলাররাই ফেডারেশনের পরিচালন সমতিতে প্রতিনিধিত্ব করার যোগ্য বলে বিবেচিত হবেন এবং তাঁদের প্রত্যেকের ভোট দেওয়ার ক্ষমতা থাকবে।

প্রাক্তন খেলোয়াড়দের মনোনীত করবে ন্যাশনাল প্লেয়ার্স অ্যাসোসিয়েশন। তবে এবার নির্বাচনের আগে যেহেতু খুব বেশি সময় হাতে নেই, তাই সিওএ রাজ্য সংস্থাগুলির পরামর্শ নিয়ে প্রাক্তন ফুটবলারদের একটি তালিকা তৈরি করে সুপ্রিম কোর্টে জমা দেবে। শীর্ষ আদালত ১০ দিনের মধ্যে এই তালিকা তৈরির নির্দেশ দিয়েছে সিওএ-কে।

আরও পড়ুন:- ফেডারেশনের নির্বাচন কোন পদ্ধতিতে? AIFF-র নতুন গঠনতন্ত্র নিয়ে কী বলছে সুপ্রিম কোর্ট?

খসড়া সংবিধান অনুযায়ী ফেডারেশনে প্রতিনিধিত্ব করার জন্য নির্দিষ্ট মেয়াদ ও বয়ঃসীমা থাকছে। প্রত্যেকে টানা ২টি মেয়াদে ৬ বছর প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন। তার পরে কুলিং অফে যেতে হবে। বয়স ৭০ বছর পেরিয়ে গেলে নির্বাচনে লড়া যাবে না।

প্রাথমিকভাবে ৩ মাসের জন্য সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অন্তর্বর্তীকালীন একটি কমিটি গঠন করা হবে। পরে নতুন সংবিধান গৃহীত হলে নির্বাচিত কমিটির হাতে পাকাপাকিভাবে দায়িত্ব তুলে দেওয়া হবে ভারতীয় ফুটবলের।

বন্ধ করুন