বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ফেডারেশনের নির্বাচন কোন পদ্ধতিতে? AIFF-র নতুন গঠনতন্ত্র নিয়ে কী বলছে সুপ্রিম কোর্ট?
ফেডারেশনের ভাগ্য সুপ্রিম কোর্টের হাতে।

ফেডারেশনের নির্বাচন কোন পদ্ধতিতে? AIFF-র নতুন গঠনতন্ত্র নিয়ে কী বলছে সুপ্রিম কোর্ট?

  • এ দিন এফএসডিএল ও রাজ্য ফুটবল সংস্থাগুলির আপত্তি এবং যুক্তি শোনার পর বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ২৮ জুলাই পরবর্তী শুনানিতে ‘দ্রুত পদক্ষেপে’ চুড়ান্ত সংবিধান নির্ধারিত করা হবে।

ফেডারেশনের ভাগ্য ঝুলে রয়েছে এখন শীর্ষ আদালতের হাতে। বৃহস্পতিবার সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বহু আলোচ্য খসড়া সংবিধানের সংঘাত নিয়ে শুনানি ছিল সুপ্রিম কোর্টের। সকাল ১১টা নাগাদ শুরু হয়েছিল এই শুনানি।

এ দিন এফএসডিএল ও রাজ্য ফুটবল সংস্থাগুলির আপত্তি এবং যুক্তি শোনার পর বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ২৮ জুলাই পরবর্তী শুনানিতে ‘দ্রুত পদক্ষেপে’ চুড়ান্ত সংবিধান নির্ধারিত করা হবে। বলা বাহুল্য, ফিফা-এএফসির তরফ থেকে নতুন সংবিধান গঠনের ডেডলাইন দেওয়া হয়েছিল আগামী ৩১ জুলাই পর্যন্ত।

আরও পড়ুন: FIFA-কে AIFF-এর সংবিধানের চূড়ান্ত খসড়া পাঠাল প্রশাসক কমিটি CoA

শুনানির পরে চুড়ান্ত সংবিধান গঠন হলে, ফেডারেশনকে দ্রুত নির্বাচন আয়োজন করতে হবে। ফিফা-এএফসির তরফ থেকে জানানো হয়েছিল, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে।

আরও পড়ুন: ISL, I-League মিলিয়ে শুরু ওঠা-নামার খেলা, অবনমনের চাপ নিয়ে এ বার খেলতে নামবে EB?

এ ছাড়াও সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের ব্যবসায়িক দিকে কোনও হস্তক্ষেপ করবে না তারা। বলা বাহুল্য, ফেডারেশন ও ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেডের মধ্যে হওয়া মাস্টার রাইটস এগ্রিমেন্ট নিয়ে প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট।

এ বার সেই নিয়ে বৃহস্পতিবার বেঞ্চ ঘোষণা করে, তারা এই বিষয়ে আগামী দিনে কোনও হস্তক্ষেপ করবে না, এবং বিষয়টি নিয়ে কাজ করবে গণতান্ত্রিক ভাবে গঠিত ফেডারেশনের নতুন কর্মসমিতি।

বন্ধ করুন