বাংলা নিউজ > ময়দান > ফুটবল > FIFA-কে AIFF-এর সংবিধানের চূড়ান্ত খসড়া পাঠাল প্রশাসক কমিটি CoA
FIFA-কে সংবিধানের চূড়ান্ত খসড়া পাঠাল প্রশাসক কমিটি CoA

FIFA-কে AIFF-এর সংবিধানের চূড়ান্ত খসড়া পাঠাল প্রশাসক কমিটি CoA

  • একটি সূত্র জানিয়েছে, ‘ফিফার কাছে সংবিধানের চূড়ান্ত খসড়া জমা দিয়েছে CoA। এর সাথে, এর অনুলিপি রাজ্য ইউনিয়নগুলিতেও দেওয়া হয়েছিল। এটি ১৫ জুলাই সুপ্রিম কোর্টে পাঠানো হবে।’ যদি খসড়া গঠনতন্ত্রটি সদস্য অ্যাসোসিয়েশনগুলি সম্পূর্ণরূপে গ্রহণ করে তবে এটি সহ-সভাপতির পদের অবসানও হতে পারে।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সংবিধানের চূড়ান্ত খসড়াটি ফিফার কাছে পাঠিয়ে দিয়েছে প্রশাসক কমিটি (CoA) । সুপ্রিম কোর্ট প্রফুল্ল প্যাটেলের নেতৃত্বাধীন এআইএফএফ প্রশাসনকে সরিয়ে দেওয়ার পরে পরিস্থিতির পর্যালোচনা করতে গত মাসে এসেছিল ফিফার প্রতিনিধি দল। এএফসি দল এই বিষয়ে একটি কঠোর সময়সীমা বেঁধে দিয়েছিল।

একটি সূত্র জানিয়েছে, ‘ফিফার কাছে সংবিধানের চূড়ান্ত খসড়া জমা দিয়েছে CoA। এর সাথে, এর অনুলিপি রাজ্য ইউনিয়নগুলিতেও দেওয়া হয়েছিল। এটি ১৫ জুলাই সুপ্রিম কোর্টে পাঠানো হবে।’ 

যদি খসড়া গঠনতন্ত্রটি সদস্য অ্যাসোসিয়েশনগুলি সম্পূর্ণরূপে গ্রহণ করে তবে এটি সহ-সভাপতির পদের অবসানও হতে পারে। এগুলি হল কিছু আমূল পরিবর্তন যা CoA AIFF ইকোসিস্টেমে আনতে চায়। খসড়াতে আরও উল্লেখ করা হয়েছে যে ফেডারেশনের সাধারণ সংস্থায় রাজ্যগুলির প্রাক্তন খেলোয়াড় থাকবে। 

আরও পড়ুন… কলকাতা লিগে খেলতে আগ্রহী ইস্টবেঙ্গল, তবে খেলার জন্য চাইবে বাড়তি সময়

মানদণ্ড হল তাদের বয়স ৬৬ বছরের কম হতে হবে, ভারতের হয়ে কমপক্ষে পাঁচটি ম্যাচ খেলতে হবে এবং কমপক্ষে দুই বছর আগে সক্রিয় ফুটবল থেকে অবসর নিতে হবে। বুধবার বিশ্ব পরিচালন সংস্থা ফিফা এবং সদস্য সংস্থাগুলোর কাছে খসড়া পাঠানো হয়েছে। খসড়াটি বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে পাঠানো হবে এবং শুক্রবার দাখিল করা হবে। সংবিধানের চূড়ান্ত খসড়া রাজ্য ইউনিয়নগুলিকেও দেওয়া হয়েছিল।

আরও পড়ুন… কলকাতা লিগে খেলতে আগ্রহী ইস্টবেঙ্গল, তবে খেলার জন্য চাইবে বাড়তি সময়

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) খসড়া সংবিধান সুপ্রিম কোর্ট-নিযুক্ত প্রশাসক কমিটির দ্বারা প্রস্তুত করা হয়েছে। কার্যনির্বাহী কমিটির ১২ সদস্য থাকা উচিত যার মধ্যে পাঁচজন প্রাক্তন বিশিষ্ট ফুটবলার, পুরুষ এবং মহিলা হবেন। প্রতিটি জোন থেকে সভাপতি, কোষাধ্যক্ষ ও পাঁচজন সদস্য থাকবেন বাকি সাত সদস্য।

আরও পড়ুন… কলকাতা লিগে খেলতে আগ্রহী ইস্টবেঙ্গল, তবে খেলার জন্য চাইবে বাড়তি সময় 

ভারতীয় ফুটলের বেহাল অবস্থা শুধরে নিতে না-পারলে ভারতীয় ফুটবলের জন্য অপেক্ষা করছে ফিফার নির্বাসন। সেপ্টেম্বরের ১৫ তারিখের মধ্যে নির্বাচন করার ক্ষেত্রে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অন্দরে জটিলতা ক্রমশ বাড়ছে। তবে শুধু তো নির্বাচন করালেই হবে না, গড়তে হবে নতুন কমিটিও। সেই কারণেই শাস্তির সম্ভাবনা আরও বাড়ছে। সুপ্রিম কোর্টের নির্দেশে তিন সদস্যের কমিটি এখন ভারতীয় ফুটবল পরিচালনা করছে। তাঁদের তত্ত্বাবধানেই হবে নির্বাচন।

বন্ধ করুন