বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ইস্টবেঙ্গলের প্রথম বোর্ড মিটিংয়ে ISL-এ ব্যর্থতা কাটিয়ে ওঠার পথ খোঁজা হল
ইস্টবেঙ্গলের প্রথম বোর্ড মিটিং-এ গৃহীত হল একাধিক দৃষ্টান্তমূলক সিদ্ধান্ত।

ইস্টবেঙ্গলের প্রথম বোর্ড মিটিংয়ে ISL-এ ব্যর্থতা কাটিয়ে ওঠার পথ খোঁজা হল

  • বোর্ডের প্রথম বৈঠকে মূলত আসন্ন ISL নিয়ে আলোচনা হয়। শেষ মুহূর্তে দল গঠন আর দেরীতে অনুশীলন শুরু হওয়ায় ডুরান্ডে ভালো ফল হয়নি ইস্টবেঙ্গলের। তবে শেষ ম্যাচে মুম্বইয়ের বিরুদ্ধে দুরন্ত খেলেন স্টিফেন কনস্ট্যানটাইনের টিম। আইএসএলে কী ভাবে দল আরও সাফল্য পেতে পারে, তা নিয়ে এ দিনের বৈঠকে প্রধান আলোচনা হয়।

দীর্ঘ টালবাহানার পর গত ২ অগস্ট ইস্টবেঙ্গলের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে গাঁটছড়া বাঁধে ইমামি।। তার এক মাস পর ইমামি ইস্টবেঙ্গল ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের প্রথম বোর্ড মিটিং অনুষ্ঠিত হল। দুপুর ৩টে নাগাদ বিনিয়োগকারী সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন ক্লাবের প্রতিনিধিরা। বাইপাসের ধারে বিনিয়োগকারী সংস্থার অফিসেই বোর্ড মিটিং অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: ISL-র বোধনেই নামছে ইস্টবেঙ্গল, ৩ দিন পরে মোহনবাগান, ডার্বি কালীপুজোর পরেই

তবে প্রথম বোর্ড মিটিংয়ের আগেই ডুরান্ড কাপে লাল-হলুদ ব্রিগেড ইমামি ইস্টবেঙ্গল নামে খেলে। তবে গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছে তারা। তবে সামনেই রয়েছে কলকাতা লিগ এবং তারপর আইএসএল, এবং আইএফএ শিল্ড। ফুটবলের ভরা মরসুম শুরু আগে নতুন বিনিয়োগকারী ইমামি এবং ইস্টবেঙ্গলের প্রথম বোর্ড মিটিং হয়ে গেল ইমামির প্রধান দফতরে। ইমামির পক্ষ থেকে এই বৈঠকে উপস্থিত ছিলেন সাত জন বোর্ড ডিরেক্টর- আদিত্য ভি আগরওয়াল, মণীশ গোয়েঙ্কা, সন্দীপ আগরওয়াল, গৌতম জাটিয়া, এস.এন.পাল, সৌরভ দাশগুপ্ত এবং মনোজ আগরওয়াল। ডিরেক্টর বোর্ডে ইস্টবেঙ্গল ক্লাবের ৩ জন সদস্য হিসেবে উপস্থিত ছিলেন দেবব্রত সরকার, রূপক সাহা এবং সদানন্দ মুখোপাধ্যায়। স্থায়ী আমন্ত্রিত সদস্য হিসেবে এ দিন উপস্থিত ছিলেন ইস্টবেঙ্গল ক্লাবের সভাপতি এবং প্রখ্যাত চিকিৎসক প্রণব দাশগুপ্ত। প্রসঙ্গত, বিনিয়োগকারী সংস্থার হাতে রয়েছে ৭৭ শতাংশ শেয়ার। বাকি ২৩ শতাংশ শেয়ার ক্লাবের। বোর্ডে ইমামির ৭ ডিরেক্টর আর ক্লাবের ৩ ডিরেক্টর আছেন।

আরও পড়ুন: টানা হাফ ডজন ডার্বি হার লাল-হলুদের, আত্মঘাতী গোলে বাজিমাত বাগানের

বোর্ডের প্রথম বৈঠকে মূলত আসন্ন আইএসএল নিয়েই আলোচনা হয়। শেষ মুহূর্তে দল গঠন আর দেরীতে অনুশীলন শুরু হওয়ায় ডুরান্ডে ভালো ফল হয়নি ইস্টবেঙ্গলের। তবে শেষ ম্যাচে মুম্বইয়ের বিরুদ্ধে দুরন্ত খেলেন স্টিফেন কনস্ট্যানটাইনের টিম। আইএসএলে কী ভাবে দল আরও সাফল্য পেতে পারে, তা নিয়ে এ দিনের বৈঠকে প্রধান আলোচনা হয়। জানুয়ারিতে দ্বিতীয় ফিফা ট্রান্সফার উইন্ডোকে কাজে লাগানো যেতে পারে, সে নিয়েও কথা হয় এ দিনের বৈঠকে। এ ছাড়াও দ্রুত ক্লাব লাইসেন্সিং প্রক্রিয়া সম্পন্ন করার বিষয়েও আলোচনা হয়। বোর্ডের সদস্যদের দায়িত্ব ভাগ করে দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

যুব দল নিয়ে প্রধান আলোচনা হয় বোর্ডের প্রথম বৈঠকে। ফেডারেশনের গাইডলাইন অনুযায়ী বয়সভিত্তিক দল তৈরি করবে ইমামি ইস্টবেঙ্গল। অনূর্ধ্ব-১০, অনূর্ধ্ব-১৩, অনূর্ধ্ব-১৫ এবং অনূর্ধ্ব-১৮ দল তৈরি হবে। সেটাই হবে সিনিয়র দলের সাপ্লাই লাইন। যুব দলের জন্য ভালো কোচও রিক্রুট করতে তৈরি ইনভেস্টররা। প্রয়োজনে ভবিষ্যতে বিদেশে গিয়েও ট্রেনিং করতে পারে যুব দল। একই সঙ্গে মহিলা ফুটবল দল নিয়েও আলোচনা হয়েছে এ দিনের বৈঠকে। কী ভাবে মহিলা দলকে এগিয়ে নিয়ে যেতে হবে, তার জন্য সমস্ত রকম ভাবেই এগিয়ে আসতে প্রস্তুত লগ্নিকারী সংস্থা।

বন্ধ করুন