বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ডিসেম্বরেই শুরু আই লিগ, তার আগে আনোয়ার আলিকে প্রতিযোগিতামূলক ফুটবল খেলার ছাড়পত্র দিল ফেডারেশন
আনোয়ার আলি (ছবি:ইনস্টাগ্রাম)
আনোয়ার আলি (ছবি:ইনস্টাগ্রাম)

ডিসেম্বরেই শুরু আই লিগ, তার আগে আনোয়ার আলিকে প্রতিযোগিতামূলক ফুটবল খেলার ছাড়পত্র দিল ফেডারেশন

  • অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের অনুমোদিত সব ধরনের টুর্নামেন্টে খেলার ছাড়পত্র পেলেন ভারতের তরুণ ফুটবলার আনোয়ার আলি। শুক্রবার এআইএফএফ-এর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’বছর পরে ফের তার পায়ে বল ফিরিয়ে দিল ফেডারেশন।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের অনুমোদিত সব ধরনের টুর্নামেন্টে খেলার ছাড়পত্র পেলেন ভারতের তরুণ ফুটবলার আনোয়ার আলি। শুক্রবার এআইএফএফ-এর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’বছর পরে ফের তার পায়ে বল ফিরিয়ে দিল ফেডারেশন। ২০১৭ সালে অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে দেশের হয়ে খেলে নিজের প্রতিভাকে দেখিয়েছিলেন আনোয়ার আলি। এরপর তাঁকে নেওয়ার জন্য দেশের বিভিন্ন দল ঝাঁপিয়েছিল। কিন্তু ২০১৯ সাল থেকে তাঁর হার্ট সমস্যার কারণে তাঁর খেলার উপর নিষেধাজ্ঞা দিয়েছিল ফেডারেশন। পরে বারবার ভারতের সর্বোচ্চ সংস্থার দারস্থ হয়েছিলেন আনোয়ার আলি। কিন্তু কোনও ঝুঁকি নিতে চায়নি ফেডারেশন, সেই কারণেই  তাঁর উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হয়নি। তবে শেষ পর্যন্ত সেই নিষেধাজ্ঞা তোলা হল, ফেডারেশন থেকে বলা হয়েছে, মেডিক্যাল কমিটির রিপোর্টের উপর দাঁড়িয়ে আনোয়ার আলির খেলায় ছাড় দেওয়া হল। আনোয়ার এ বার থেকে ফেডারেশনের অনুমোদিত সকল টুর্নামেন্টে খেলতে পারবেন।   

এ দিকে ফেডারেশন ও আই লিগ কমিটির তরফ থেকে জানিয়ে দেওয়া হল ডিসেম্বর থেকেই হতে চলেছে আই লিগ। চলতি বছরের ডিসেম্বরের প্রথম দিকেই শুরু হবে এ বারে আই লিগ। টুর্নামেন্ট শেষ হবে পরের বছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে। শুক্রবার সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভায় এ কথা জানান আই লিগ সিইও সুনন্দ ধর। জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকেই অনুষ্ঠিত হবে এ বারের আই লিগ। এ মরশুমেই প্রথমবার আই লিগের মূল পর্বে অংশ নিচ্ছে শ্রীনিধি এফসি।

এ মরশুমে আই লিগে খেলার সংখ্যা বাড়তে চলেছে। এর কারণ অবশ্যই এ বার আই লিগে দলের সংখ্যাও বেড়েছে। আই লিগ সিইও জানিয়েছেন, ‘এবারের লিগে দলের সংখ্যা বেড়েছে। ১৯টি রাজ্যের মোট ২৯টি দল আই লিগ ও আই লিগের যোগ্যতা অর্জন পর্বে অংশ নিতে চলেছে। ম্যাচের সংখ্যাও বাড়িয়ে দেওয়া হয়েছে।’ এ মরশুমেও কলকাতাতেই অনুষ্ঠিত হবে আই লিগের মূল পর্বের খেলা। চলতি বছরের অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে বেঙ্গালুরুতে আই লিগের যোগ্যতা অর্জন পর্বের খেলাগুলি হবে।

বন্ধ করুন