বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > AFC প্রতিযোগিতায় সুযোগ পাবে ATKMB? ভারতের কারা অংশ নিতে পারে? ঠিক হবে এপ্রিল-মে মাসে

AFC প্রতিযোগিতায় সুযোগ পাবে ATKMB? ভারতের কারা অংশ নিতে পারে? ঠিক হবে এপ্রিল-মে মাসে

এএফসি-র বিভিন্ন প্রতিযোগিতার জন্য ভারতীয় ক্লাবগুলির বাছাই পর্বের খেলা শুরু হয়ে যাবে ৪ এপ্রিল থেকে।

এই মরশুমে ভারতীয় ক্লাবগুলির জন্য তিনটি স্লট বরাদ্দ করেছে এএফসি। প্রথমটি মহাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্লাব লিগ এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব, দ্বিতীয়টি এএফসি কাপ গ্রুপ পর্ব ও তৃতীয়টি এএফসি কাপের বাছাই পর্ব।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) বিভিন্ন প্রতিযোগিতার জন্য ভারতীয় ক্লাবগুলির বাছাই পর্বের খেলা শুরু হয়ে যাবে ৪ এপ্রিল থেকে। চলবে ৩ মে পর্যন্ত। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন বা এআইএফএফ এই সূচির ঘোষণা করেছে।

এই মরশুমে ভারতীয় ক্লাবগুলির জন্য তিনটি স্লট বরাদ্দ করেছে এএফসি। প্রথমটি মহাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্লাব লিগ এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব, দ্বিতীয়টি এএফসি কাপ গ্রুপ পর্ব ও তৃতীয়টি এএফসি কাপের বাছাই পর্ব।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে যোগ্যতা অর্জন করার জন্য আইএসএল ২০২১-২২-এর লিগশিল্ড জয়ী জামশেদপুর এফসি ও চলতি মরশুমের লিগশিল্ড জয়ী মুম্বই সিটি এফসি পরস্পরের মুখোমুখি হবে আগামী ৪ এপ্রিল। সুপার কাপ চলাকালীনই এই ম্যাচটি হবে বলে জানিয়েছে ফেডারেশন। এই ম্যাচের জয়ী দল এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২০২৩-২৪-এর বাছাই পর্বে খেলার সুযোগ পাবে।

আরও পড়ুন: UEFA Champions League: লিপজিগকে ৭ গোল সিটির, একাই পাঁচ গোল করে ইতিহাস হালান্ডের

এএফসি কাপ গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জনের জন্য আসন্ন সুপার কাপের চ্যাম্পিয়ন ও আই লিগ জয়ী গোকুলম কেরালা এফসি একে অপরের মুখোমুখি হবে ২৯ এপ্রিল। তবে সুপার কাপের চ্যাম্পিয়নরা যদি তার মধ্যে এএফসি চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করে থাকে, তা হলে গোকুলম কেরালা এফসি সরাসরি এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার ছাড়পত্র পেয়ে যাবে। আর যদি গোকুলম সুপার কাপে চ্যাম্পিয়ন হয়, তা হলে তারাই এএফসি কাপ ২০২৩-২৪-এর গ্রুপ পর্বে খেলার সবুজ সঙ্কেত পাবে।

আরও পড়ুন: 2026 FIFA WC হবে ৪৮ দলে, ম্যাচ বেড়ে হচ্ছে ১০৪টি, টুর্নামেন্ট চলবে ৪০ দিন ধরে

এএফসি কাপের বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জনের জন্য আইএসএল ২০২১-২২-এর চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি ও চলতি আইএসএল চ্যাম্পিয়ন (বেঙ্গালুরু এফসি বা এটিকে মোহনবাগান) মুখোমুখি হবে ৩ মে। তার মধ্যে হায়দরাবাদ এফসি যদি এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ফেলে, তা হলে এই ম্যাচের কোনও প্রয়োজন হবে না এবং চলতি আইএসএলের ট্রফিজয়ী দল খেলবে এএফসি কাপের বাছাই পর্বে। একই ভাবে যদি এ বারের আইএসএল চ্যাম্পিয়নরা এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ফেলে, সে ক্ষেত্রেও এই ম্যাচ আর হবে না এবং হায়দরাবাদ ২০২৩-২৪-এর এএফসি কাপ বাছাই পর্বে খেলবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! রচনার বর্ণনার সঙ্গে মিল নেই শ্রীতমার প্রেমিকের! 'পুতুল'- এর মনের মানুষ কে তবে? 'ন্যায়বিচার নয়…', বাবার খুনির মৃত্যু নিয়ে মনের কথা বললেন সরবজিৎ কন্যা ‘কিছু সিনেমা…’,মিস্টার অ্যান্ড মিসেস মাহির মুক্তির দিন ঘোষণা করণের, কবে আসছে ছবি MI-এর হয়ে ওপেনে সব থেকে বেশি রান, সচিনের রেকর্ড ভাঙলেন রোহিত মোহনবাগানের বিপদ বাড়াল গোয়া! ISL-এ ডুবতে পারে দু'কূলই, কীভাবে চাপ কাটাতে হবে? ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা LAC ঘেঁষে বিমানঘাঁটি তৈরি করছে BRO, চিনকে চোখ রাঙাচ্ছেন ভারতের এক মহিলা অফিসার ময়দানকে টেক্কা বড়ে মিয়াঁর, ৪ দিনে ৪০ কোটি আয় অক্ষয়ের ছবির, কী হাল অজয়ের? ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল

Latest IPL News

MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.